নয়াদিল্লি, অগণিত চ্যালেঞ্জ এবং প্রযুক্তি অস্বীকার সত্ত্বেও, ভারতীয় স্প্যাক বিজ্ঞানীরা বিশ্বকে দেখিয়েছেন যে ভারতের "ইচ্ছা, প্রজ্ঞা এবং উপায়" আছে "মহাকাশে টেক্কা" হওয়ার জন্য, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার বৃহস্পতিবার বলেছেন।

বৃহস্পতিবার এখানে তিন দিনের ভারতীয় প্রতিরক্ষা স্প্যাক সিম্পোজিয়ামের উদ্বোধনী অধিবেশনে তার ভাষণে, অ্যাডমিরাল কুমার আরও বলেছিলেন যে এটি রকেট বিজ্ঞান নয় যে "অমৃত কাল"-এ ভারত "মহাকাশে পালিয়ে যাওয়ার গতিতে নেতৃত্ব দিচ্ছে। সেক্টর.

ডোমেন বিশেষজ্ঞ এবং সশস্ত্র বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তারা এখানে 18 এপ্রিল থেকে 20 এপ্রিল পর্যন্ত মানেকশ সেন্টারে অনুষ্ঠিতব্য সিম্পোজিয়ামে অংশ নিচ্ছেন।

নৌসেনা প্রধান আজ "ধারণাগত, কমিশন গঠন, উৎক্ষেপণ এবং টেকসই" মহাকাশ সম্পদের সক্ষমতার সাথে বলেছিলেন, "আমাদের দেশ বিশ্বকে দেখিয়েছে যে আকাশ অবশ্যই ভারতের জন্য সীমা নয়"।

ভারত একটি "সম্পূর্ণ মহাকাশ বাস্তুতন্ত্র" তৈরি করা কয়েকটি দেশের মধ্যে একটি হিসাবে তার চিহ্ন তৈরি করেছে এবং এর মহাকাশ খাত দ্রুত 21 শতকের একটি "গতিশীল এবং সংজ্ঞায়িত প্রচেষ্টার মধ্যে বিকশিত হচ্ছে, বিনিয়োগ এবং বৃদ্ধির জন্য ক্রমবর্ধমান সুযোগ প্রদান করে, যা মহাকাশের পরিপ্রেক্ষিতে, আমি বলব জ্যোতির্বিদ্যা সংক্রান্ত রিটার্ন প্রদান করে", তিনি যোগ করেন।

ভারতীয় মহাকাশ সেক্টর এবং বিজ্ঞানীরা আজ একটি "পুনরুত্থানকারী ভারত" এর "আত্মা এবং আত্মা"কে প্রতিনিধিত্ব করে যা "আত্মনির্ভর ভারত (আত্মনির্ভর ভারত)" হিসাবে নিজের পরিচয় পরিধান করে গর্বিত", অ্যাডমিরাল কুমার বলেছেন।

শুধু হার্ডওয়্যারে নয়, চিন্তা ও কর্মেও, তিনি যোগ করেন।

"সুতরাং অগণিত চ্যালেঞ্জ, সম্পদের সীমাবদ্ধতা এবং প্রযুক্তিকে অস্বীকার করা সত্ত্বেও, আমাদের মহাকাশ বিজ্ঞানীরা বিশ্বকে দেখিয়েছেন যে আমাদের মহাকাশে টেক্কা হওয়ার ইচ্ছাশক্তি আছে এবং যা আছে," নৌবাহিনী প্রধান বলেছিলেন।

তিনি মঙ্গল, চাঁদ, সূর্য এবং প্ল্যান "গগনযান" প্রোগ্রামে ভারতের মিশনগুলিও তুলে ধরেন - দেশের প্রথম মানব মহাকাশযান প্রচেষ্টা।

"আসলে, আমাদের মিশনগুলি সফলভাবে সম্পাদন করার ক্ষমতা, আমাদের অ-অফ-দ্য-বো-প্রযুক্তিগত সমাধান, আমাদের ব্যয়-কার্যকর পদ্ধতি একই সত্ত্বাগুলির জন্য একটি বিলাইন তৈরি করেছে যা আমাদের ক্লাবের অংশ হতে দেয় না৷ এখন, তারা সকলেই ভারতের সাথে সহযোগিতা করতে চায়,” অ্যাডমিরাল কুমার বলেছেন।

"এটা এখন রকেট সায়েন্স নয় যে উপলব্ধি করা যে অমৃত কালের ভারত, স্প্যাক সেক্টরে, এস্কেপ বেগে চার্জের নেতৃত্ব দিচ্ছে," তিনি যোগ করেছেন।