চণ্ডীগড়, পাঞ্জাবের গ্রামবাসীদের লোকসভা নির্বাচনের প্রচারে আসা বিজেপি প্রার্থীর বিরোধিতা করার জন্য সংগঠিত করা হবে, সংযুক্ত কিষান মোর্চা নেতা হরিন্দর সিং লাখোয়াল মঙ্গলবার বলেছেন।

কৃষকরা বিজেপি নেতাদের কাছে প্রশ্ন জিজ্ঞাসা করতে থাকবে এবং তাদের দাবিতে রাজি না হওয়ার জন্য তাদের কালো পতাকা দেখাবে, লাখোওয়াল বলেছেন।

বিজেপি প্রার্থী এবং নেতারা তাদের ভোট প্রচারের সময় বিভিন্ন জায়গায় কৃষকদের প্রতিবাদের মুখোমুখি হয়েছেন।

এর ফরিদকোট প্রার্থী হংস রাজ হংস, অমৃতসরের মনোনীত প্রার্থী তারানজিৎ সিং সান্ধু গুরুদাসপুরে দিনেশ বাব্বু এবং পাতিয়ালায় প্রনীত কৌর কৃষকদের বিক্ষোভের মুখোমুখি হয়েছেন।

সম্মিলিত কিষাণ মোর্চা ব্যানারের অধীনে কৃষকরা বলেছে যে তারা বিজেপির বিরোধিতা করবে এবং নির্বাচনে জাফরান দলকে "শাস্তি" দিতে বলবে।

লাখোওয়াল চণ্ডীগড়ে সাংবাদিকদের বলেন, পাঞ্জাবের গ্রামে একটি প্রশ্নপত্রের এক লাখ পোস্টার লাগানো হবে।

সম্মিলিত কিষাণ মোর্চা, যা এখন বাতিল হওয়া খামার আইনের বিরুদ্ধে 2020-21 কৃষকদের আন্দোলনের নেতৃত্ব দিয়েছে, ইতিমধ্যেই বিজেপি নেতাদের কাছে প্রশ্ন তোলার জন্য কৃষকদের জন্য 11-দফা প্রশ্নাবলী প্রস্তুত করেছে।

প্রশ্নাবলীতে প্রশ্নগুলি অন্তর্ভুক্ত রয়েছে যেমন কৃষকদের কেন দিল্লিতে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি এবং কেন তাদের বিরুদ্ধে "শক্তি" ব্যবহার করা হয়েছিল।

লাখোওয়াল আরও বলেছিলেন যে গ্রামে লোকেদের একত্রিত করা হবে যাতে তারা প্রচারে আসার সময় বিজেপি নেতাদের কাছে প্রশ্ন হিসাবে থাকে।

"আমরা চাই মানুষ শান্তিপূর্ণ উপায়ে বিজেপি নেতাদের বিরুদ্ধে প্রতিবাদ করুক," তিনি আরও বলেন।

আরেক খামার নেতা বলবীর সিং রাজেওয়াল বলেছেন, বিক্ষোভের সময় তারা সংঘর্ষের অনুমতি দেবে না।

শস্যের ন্যূনতম সমর্থন মূল্যের আইন সহ তাদের দাবিগুলি না মেনে নেওয়ার জন্য বিভিন্ন সংগঠনের আনুগত্যকারী কৃষকরা বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ করছে।

তারা কৃষকদের দিল্লিতে যাত্রা করার অনুমতি না দেওয়ায় কেন্দ্রের বিরুদ্ধেও ক্ষোভ প্রকাশ করেছে, তাদেরকে পাঞ্জাব ও হরিয়ানার মধ্যে শম্ভু এবং খানৌরি সীমান্ত পয়েন্টে ক্যাম্প করতে বাধ্য করেছে।

সম্মিলিত কিষাণ মোর্চা (অ-রাজনৈতিক) এবং কিষাণ মজদুর মোর্চ কৃষকদের দ্বারা 'দিল্লি চলো' পদযাত্রার নেতৃত্ব দিয়েছিল যাতে সরকারকে তাদের দাবি মেনে নেওয়ার জন্য চাপ দেওয়া হয়, যার মধ্যে ফসলের ন্যূনতম সমর্থন মূল্যের আইনি গ্যারান্টি রয়েছে।

বিক্ষোভকারী কৃষকরা 13 ফেব্রুয়ারি থেকে পাঞ্জাব ও হরিয়ানার মধ্যে শম্ভু এবং খানৌরি বোর্ড পয়েন্টে ক্যাম্পিং করছে যখন তাদের মিছিলটি নিরাপত্তা বাহিনী বাধা দিয়েছিল।

পাঞ্জাবের 13টি লোকসভা আসনের জন্য 1 জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।