নয়াদিল্লি [ভারত], দিল্লির মন্ত্রী অতীশি শনিবার কার্যত বিজেপি নেতা প্রবীণ শঙ্কর কাপুরের দায়ের করা মানহানির অভিযোগে হাজির হন৷

মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তানিয়া বামনিয়াল 23 জুলাই বিষয়টি শুনানির জন্য তালিকাভুক্ত করেন। তাকে 28 মে তলব করা হয়েছিল।

তবে, আদালত অরবিন্দ কেজরিওয়ালকে সমন জারি করতে অস্বীকার করেছিল। কাপুরের দায়ের করা অভিযোগে তার নামও ছিল।

আদালত লক্ষ্য করেছেন যে একটি প্রতিবেদন দাখিল করা হয়েছে যে ঠিকানাটি ভুল পাওয়া গেছে বলে আদালতের সমন প্রদান করা হয়নি। অন্যদিকে, অভিযোগকারীর আইনজীবী দাখিল করেছেন যে তারা সমন পরিবেশন করেছেন।

যাইহোক, ভিডিও কনফারেন্সের মাধ্যমে হাজির হন অতীশি এবং সিনিয়র কাউন্সেলর রমেশ গুপ্তা।

আদালত অভিযোগের একটি অনুলিপি আদালতে উপস্থিত তার আইনজীবীকে সরবরাহ করারও নির্দেশ দিয়েছেন।

অভিযোগকারী কাপুরের কৌঁসুলি ডেলিভারির রিপোর্ট দাখিল করেন।

"২৩ জুলাই আসামিদের উপস্থিতি এবং পরবর্তী কার্যক্রমের জন্য রাখুন," আদালত নির্দেশ দেয়।

অভিযোগ দায়ের করার আগে, দিল্লি বিজেপি নেতা AAP নেতা অতীশিকে তার দাবির জন্য একটি আইনি নোটিশ পাঠিয়েছিলেন যে বিজেপি দলে যোগদানের জন্য "খুব ঘনিষ্ঠ" ব্যক্তির মাধ্যমে তার সাথে যোগাযোগ করেছিল।

দিল্লি বিজেপি নেতা প্রবীণ শঙ্কর কাপুরের পাঠানো একটি নোটিশে বলা হয়েছে যে 2 এপ্রিল, 2024-এ, অতীশি একটি প্রেস কনফারেন্স করেছিলেন এবং দাবি করেছিলেন যে তাকে দলে যোগ দেওয়ার জন্য বিজেপির দ্বারা যোগাযোগ করা হয়েছিল।

প্রবীণ শঙ্কর কাপুরের পক্ষে অ্যাডভোকেট সত্য রঞ্জন সোয়াইনের মাধ্যমে পাঠানো একটি নোটিশে বলা হয়েছে যে অতীশি ইচ্ছাকৃতভাবে এবং বিদ্বেষপূর্ণ অভিপ্রায়ে এমন বিবৃতি দিয়েছেন যা শুধুমাত্র মিথ্যা, কলঙ্কজনক, বানোয়াট এবং বিভ্রান্তিকরই নয়, মানহানিকরও নয়, শুধুমাত্র বিজেপির সুনাম নষ্ট করার জন্য। কিন্তু তার সদস্যদের যে.

পুরো বক্তৃতায়, তিনি তথ্যের উত্স সম্পর্কে সুনির্দিষ্ট তথ্য প্রকাশ করেননি বা আপনি বিজেপির কাজ সম্পর্কে কোনও বিবরণ দেননি। কোনো নির্দিষ্টতা ছাড়াই, আপনার বিবৃতিটি আপনার নিজের কল্পনা এবং আশংকাকে প্রতিফলিত করার একটি ইচ্ছাকৃত প্রচেষ্টা, যেমন আইনি নোটিশে বলা হয়েছে।

নোটিশে অনুরোধ করা হয়েছে যে, অতীশি অবিলম্বে উক্ত বক্তৃতা প্রত্যাহার করুন এবং টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়ায় প্রধানত ক্ষমা চাওয়া সম্প্রচার করুন।

AAP নেতা এবং দিল্লির মন্ত্রী অতীশি অভিযোগ করেছিলেন যে ভারতীয় জনতা পার্টি তাদের সাথে যোগ দেওয়ার জন্য তাকে যোগাযোগ করেছিল অন্যথায় তাকে আগামী দিনে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট দ্বারা গ্রেপ্তার করা হবে।

এখানে একটি প্রেস কনফারেন্সে ভাষণ দেওয়ার সময়, এএপি নেতা বলেছিলেন, "বিজেপি, আমার এক ঘনিষ্ঠ সহযোগীর মাধ্যমে, আমার রাজনৈতিক ক্যারিয়ার বাঁচাতে তাদের দলে যোগ দেওয়ার জন্য আমাকে যোগাযোগ করেছিল, এবং আমি যদি বিজেপিতে যোগ না দেই, তাহলে আগামী মাসে, আমাকে ইডি গ্রেফতার করবে।"

AAP নেতা বিজেপি নেতৃত্বাধীন কেন্দ্রকে তদন্ত সংস্থাগুলি ব্যবহার করে দলকে হুমকি দেওয়ার চেষ্টা করার অভিযোগ করেছেন।

"আমি বিজেপিকে বলতে চাই যে আমরা আপনাকে ভয় পাব না। আমরা অরবিন্দ কেজরিওয়ালের সৈনিক। আমরা ভগৎ সিংয়ের সহযোগী। আমরা সংবিধান রক্ষা করতে থাকব এবং জনগণকে একটি উন্নত জীবন দেওয়ার জন্য কাজ করব। অরবিন্দ কেজরিওয়ালের নেতৃত্ব,” তিনি বলেছিলেন।

তিনি আরও অভিযোগ করেছেন যে সাধারণ নির্বাচনের দুই মাস আগে, রাঘব চাড্ডা এবং সৌরভ ভরদ্বাজ সহ আরও কয়েকজন নেতাকে কেন্দ্রীয় তদন্ত সংস্থা গ্রেপ্তার করবে।