নয়াদিল্লি, মোদি 3.0 সরকারকে অর্থনৈতিক প্রবৃদ্ধিকে আরও অন্তর্ভুক্তিমূলক করার জন্য ছোট ব্যবসাগুলিকে সমর্থন করার জন্য এবং কর্মসংস্থানের প্রচারের জন্য দানাদার এবং উপযোগী পদ্ধতি অবলম্বন করতে হবে, ভারতের চেয়ারপারসন সঞ্জীব কৃষানে PwC বলেছেন।

আনুষঙ্গিক শিল্পের বিকাশে সহায়তা করা এবং অবকাঠামো তৈরির অংশ হিসাবে নগর ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পগুলিতে তীক্ষ্ণ মনোযোগ দেওয়া সরকারের অন্যান্য অগ্রাধিকার হওয়া উচিত, কৃষাণ বলেছিলেন।

"অন্তর্ভুক্তিমূলক প্রবৃদ্ধি নিশ্চিত করার জন্য নতুন সরকারের জন্য কর্মসংস্থান সৃষ্টি এবং উৎপাদনশীলতার উন্নতিকে অগ্রাধিকার দেওয়া গুরুত্বপূর্ণ," তিনি বলেছিলেন৷

তিনি উল্লেখ করেছেন যে বিগত এক দশকে, ভাল অবকাঠামো এবং ক্রেডিট অ্যাক্সেসের সাথে ব্যবসা করার সহজতা (EoDB) এর উন্নতি বেশ কিছু বাধা দূর করেছে।

"এখন যা গুরুত্বপূর্ণ হবে তা হল একটি দানাদার এবং উপযোগী পদ্ধতির সাথে ছোট পকেটে কর্মসংস্থান সৃষ্টি/বাণিজ্য বৃদ্ধিকে সমর্থন করা। একই সাথে, উৎপাদনশীলতা বৃদ্ধিও সমান গুরুত্বপূর্ণ হবে। PLI স্কিম সহ নিয়ন্ত্রক সহায়তা এবং প্রণোদনা, উদ্ভাবনকে এগিয়ে নিতে সাহায্য করতে পারে," তিনি বলেছেন

কৃষান বলেছিলেন যে প্লাগ-এন্ড-প্লে গবেষণা কেন্দ্রগুলিকে প্রচার করা যা সরকার বা বেসরকারী খেলোয়াড়দের দ্বারা পরিচালিত হতে পারে প্রবেশের বাধা কমাতে এবং স্টার্টআপগুলির জন্য একটি প্রেরণা সরবরাহ করতে পারে।

সরকার অন্তর্বর্তী বাজেটে R&D-এর জন্য বাজেট বরাদ্দ ঘোষণা করলেও, ত্বরান্বিত স্থাপনা এবং এমনকি সেই পুলের সম্প্রসারণও গুরুত্বপূর্ণ হবে।

তিনি আনুষঙ্গিক শিল্পগুলির বিকাশে সহায়তা করার জন্য একটি মামলা করেছিলেন যা পুনর্নবীকরণযোগ্য, বৈদ্যুতিক গতিশীলতা, সেমিকন্ডাক্টর এবং কৃত্রিম বুদ্ধিমত্তার মতো সূর্যোদয়ের খাতে খাদ্য যোগায়।

"ক্রেডিট অ্যাক্সেসের উন্নতি এবং ডেডিকেটেড করিডোরগুলির উন্নয়নের উদ্যোগগুলি কেবল কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে না এবং সরবরাহ চেইনগুলিকে শক্তিশালী করবে, তবে বিশ্বব্যাপী একটি আকর্ষণীয় উত্পাদন গন্তব্য হিসাবে ভারতকে অবস্থান করতে এবং মোট মূল্য সংযোজন বৃদ্ধিতে সহায়তা করবে," তিনি বলেছিলেন।

তিনি আরও জোর দিয়েছিলেন যে ডেডিকেটেড ফ্রেইট করিডোর (ডিএফসি) এর মতো প্রকল্পগুলির পাশাপাশি শহুরে এবং গ্রামীণ উন্নয়ন প্রকল্পগুলিতে আরও তীক্ষ্ণ ফোকাস করা দরকার।

তিনি বলেন, কৃষি অবকাঠামো শক্তিশালী করা এবং খামার-টু-টেবিল সাপ্লাই চেইন উন্নত করা খাদ্য নিরাপত্তার ক্ষেত্রে দেশের অবস্থানকে শক্তিশালী করবে এবং কৃষকদের জন্য উন্নত রিটার্নে অবদান রাখবে, গ্রামীণ ক্রয় ক্ষমতাকে চালিত করবে।

"এই ক্ষেত্রগুলি জটিলভাবে সংযুক্ত - এবং একাডেমিয়ার সাথে অংশীদারিত্ব তৈরি করা চাকরি এবং মূল্য সৃষ্টিতে সাহায্য করবে, এমএসএমইকে সমর্থন করবে এবং ভারতের অব্যাহত অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করার সাথে সাথে বিশ্বব্যাপী ল্যান্ডস্কেপের জটিলতাগুলি নেভিগেট করবে," চেয়ারপারসন বলেছেন।

চলতি অর্থবছরে অর্থনৈতিক প্রবৃদ্ধির সম্ভাবনা সম্পর্কে, তিনি বলেছিলেন যে টেকসই নীতিগত স্থিতিশীলতা, গভীরতর অর্থনৈতিক সংস্কার এবং উচ্চ পরিকাঠামো বিনিয়োগ ভারতের সাম্প্রতিক বৃদ্ধিকে চালিত করেছে।

তিনি বলেন, ভালো বর্ষার পূর্বাভাসের সাথে গ্রামীণ ব্যবহার এবং কৃষি প্রবণতার প্রত্যাশিত উন্নতি আশাবাদকে বাড়িয়ে তুলছে।

অর্থনৈতিক সুযোগ বৃদ্ধি, পরিকাঠামোর উন্নতি এবং অ্যাক্সেস বাড়ানোর মাধ্যমে নগরায়ন ভারতের অগ্রগতিতে আরেকটি অনুঘটক হবে - অন্তর্ভুক্তিমূলক উন্নয়ন চালনা করা এবং নগর-গ্রামীণ বিভাজন দূর করা। পরিকাঠামো উন্নয়নের উপর এই ফোকাস ভারতের বৈশ্বিক আবেদনকেও বাড়িয়ে তুলবে, পর্যটনের ক্ষেত্রে সুযোগ তৈরি করবে।