নয়াদিল্লি, আইনসভার কোনও হস্তক্ষেপের আশঙ্কা কমিয়ে, প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূদ বলেছেন যে তিনি তার 24 বছরের বিচারক হিসাবে কোনও সরকারের কাছ থেকে কোনও রাজনৈতিক চাপের মুখোমুখি হননি।

অক্সফোর্ড ইউনিয়ন আয়োজিত একটি অধিবেশন চলাকালীন এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারতের বিচারকদের এমনভাবে বিরোধের সিদ্ধান্ত নেওয়ার প্রশিক্ষণ দেওয়া হয় যা আদালতকে সাংবিধানিক স্কিমের উপর ভিত্তি করে মীমাংসা ঐতিহ্যের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেয় এবং এই মুহূর্তের আবেগের বিপরীতে। .

“রাজনৈতিক চাপ, এই অর্থে আপনি যদি আমাকে সরকারের চাপের অর্থে জিজ্ঞাসা করেন, আমি আপনাকে বলব যে 24 বছর ধরে আমি একজন বিচারক ছিলাম, আমি কখনই ক্ষমতার রাজনৈতিক চাপের মুখোমুখি হইনি। আমরা ভারতে যে গণতান্ত্রিক ঐতিহ্যগুলি অনুসরণ করি তার মধ্যে রয়েছে যে আমরা জীবনযাপন করি যা সরকারের রাজনৈতিক হাত থেকে বিচ্ছিন্ন।

"যদি আপনি 'রাজনৈতিক চাপ' বলতে চান একজন বিচারকের বিস্তৃত অর্থে যে সিদ্ধান্তের প্রভাব রাজনৈতিক প্রভাব থাকতে পারে, তাহলে স্পষ্টতই, সাংবিধানিক সিদ্ধান্ত নেওয়ার সময় বিচারকদের তাদের সিদ্ধান্তের প্রভাব সম্পর্কে সচেতন হতে হবে। কেস এটা রাজনৈতিক চাপ নয়, আমি বিশ্বাস করি,” চন্দ্রচূদ বলেন।

"সামাজিক চাপ" সম্পর্কে কথা বলতে গিয়ে তিনি বলেন, বিচারকরা প্রায়ই তাদের রায়ের সামাজিক প্রভাব সম্পর্কে চিন্তা করেন।

"আমরা যে মামলাগুলির সিদ্ধান্ত নিই তার মধ্যে অনেকগুলি তীব্র সামাজিক প্রভাব জড়িত। বিচারক হিসাবে, আমি বিশ্বাস করি যে সামাজিক শৃঙ্খলার উপর আমাদের সিদ্ধান্তের প্রভাব সম্পর্কে সচেতন হওয়া আমাদের কর্তব্য যা আমরা শেষ পর্যন্ত প্রভাবিত করতে যাচ্ছি," তিনি বলেছিলেন।

অমীমাংসিত থাকার বিষয়টি স্বীকার করে, চন্দ্রচূদ বলেছিলেন যে ভারতে বিচারকের জনসংখ্যার অনুপাত বিশ্বের মধ্যে সর্বনিম্ন।

তিনি বলেন, "আমাদের আরও বিচারক দরকার। বিচার বিভাগের শক্তি বাড়ানোর জন্য আমরা সরকারের সঙ্গে যুক্ত হচ্ছি।"

সোশ্যাল মিডিয়া ইস্যুতে, চন্দ্রচূদ বলেছিলেন যে এটি একটি বাস্তবতা এবং আজ আমাদের আদালতে, আমরা মিনিটে মিনিটে লাইভ-টুইট করছি।

"একজন বিচারকের দ্বারা বলা প্রতিটি মন্তব্য সোশ্যাল মিডিয়ায় পৌঁছে দেওয়া হয়। এটি এমন কিছু যা আমাদের থামানোর দরকার নেই এবং আমরা থামতে পারি না।

"অবশ্যই, আমরা কিছু অনুষ্ঠানে প্রাপ্তির শেষ। কখনও কখনও সমালোচনা ন্যায্য হয়, কখনও কখনও সমালোচনা ন্যায্য হয় না। কিন্তু আমি বিশ্বাস করি যে বিচারক হিসাবে আমাদের কাঁধ যথেষ্ট প্রশস্ত যে সমালোচনাকে গ্রহণ করার জন্য আমরা যে কাজটি করি, " সে বলেছিল।