বিচারক জুয়ান মার্চান আত্মপক্ষ সমর্থনকারী সাক্ষী রবার্ট কস্টেলোকে জিজ্ঞাসাবাদের সময় দৃশ্যত ক্ষুব্ধ হয়েছিলেন কারণ তিনি মার্চানের কর্তৃত্বকে প্রশ্ন করতে উপস্থিত ছিলেন।

কস্টেলো, যাকে ট্রাম্পের প্রতিরক্ষা দল প্রধান প্রসিকিউশন সাক্ষী মাইকেল কোহেনের বিশ্বাসযোগ্যতাকে আক্রমণ করার জন্য স্ট্যান্ডে নিয়ে এসেছিলেন, মার্চান ইতিমধ্যেই সোমবার প্রসিকিউশনের আপত্তি স্বীকার করার পরে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর দিতে থাকেন।

বিচারক কস্টেলোকে নির্দেশ দিয়েছিলেন, একজন প্রাক্তন ফেডারেল প্রসিকিউটর, একটি আপত্তি বজায় থাকার পরে তাকে উত্তর দেওয়া চালিয়ে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। একটি আপত্তির ক্ষেত্রে, এটি বহাল ছিল, কস্টেলো তখন "জিশ" বলেছিল এবং তার চোখ ঘুরিয়েছিল।

মার্চান তখন বিচারকদের কোর্টরুম থেকে বের করার নির্দেশ দেন এবং ট্রাম্পের সাক্ষী কস্টেলোকে তার কোর্টরুমে যথাযথ সাজসজ্জা বজায় রাখতে বলেন।

কস্টেলো যখন বিচারকের দিকে ক্রমাগত তিরস্কার করতে থাকে, মার্চান ক্ষোভের সাথে অডিব্ল আওয়াজ করে: "আপনি কি আমার দিকে তাকিয়ে আছেন?" এরপর তিনি আদালতের কর্মীদের কাছ থেকে জোরে জোরে এবং কাটা নির্দেশের সাহায্যে আদালত কক্ষ পরিষ্কার করেন।

আদালতের ট্রান্সক্রিপ্টগুলি প্রকাশ করে যে মার্চান তার সিদ্ধান্তের বিষয়ে মন্তব্য করতে নিষেধ করেছিলেন এবং হুমকি দিয়েছিলেন যে তিনি হাই আচরণ পরিবর্তন না করলে কস্টেলোকে স্ট্যান্ড থেকে সরিয়ে দেওয়া হবে।

সাংবাদিক ও পর্যবেক্ষকদের কয়েক মিনিট পর কক্ষে পুনরায় প্রবেশের অনুমতি দেওয়া হয় এবং জিজ্ঞাসাবাদ চলতে থাকে।

ট্রাম্পের আইনজীবীরা বলেছেন কস্টেলোর পর আর কোনো সাক্ষী ডাকার পরিকল্পনা নেই তাদের। 28 মে সমাপনী যুক্তি প্রত্যাশিত.

নিউইয়র্কের পাবলিক প্রসিকিউটরের অফিস 2016 সালের রাষ্ট্রপতি নির্বাচনে প্রাপ্তবয়স্ক চলচ্চিত্র অভিনেত্রী স্টর্মি ড্যানিয়েলসকে $130,000 টি প্রদান করে তার সাফল্যের সম্ভাবনা উন্নত করতে চেয়েছিলেন বলে ট্রাম্পকে অভিযুক্ত করেছে।

পেমেন্ট নিজেই অবৈধ ছিল না. যাইহোক, লেনদেনের প্রকৃত কারণ লুকানোর জন্য আইনজীবী মাইকেল কোহেনকে অর্থ ফেরত দেওয়ার সময় ট্রাম্প নথিতে হেরফের করেছেন, অর্থপ্রদানকে অবৈধ প্রচারণার অর্থায়ন করে।

ট্রাম্প, যিনি নভেম্বরে রিপাবলিকান পার্টির প্রার্থী হিসাবে পুনঃনির্বাচনে জয়ী হওয়ার প্রচারণা চালাচ্ছেন, তিনি সমস্ত অভিযোগের জন্য দোষী নন। দোষী সাব্যস্ত হলে তাকে কারাদণ্ড হতে পারে।




sd/svn