বিএসপি, যা সাধারণত উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে না, এবার একটি ব্যতিক্রম করেছে এবং বলেছে যে তারা আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে।

বিএসপি 10টি আসনে প্রার্থী দেবে, যার মধ্যে নয়টি লোকসভায় বর্তমান বিধায়ক নির্বাচনের পরে খালি হয়ে গেছে। এবং কানপুরের সিসামাউ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছিল বর্তমান বিধায়ক ইরফান সোলাঙ্কির অযোগ্য ঘোষণার পরে, যাকে একটি ফৌজদারি মামলায় আদালতের দ্বারা সাজা দেওয়া হয়েছিল।

মায়াবতী এটাও স্পষ্ট করেছেন যে এলএস নির্বাচনে পরাজয় সত্ত্বেও, বিএসপি উপনির্বাচনেও একা যাবে।

দলীয় সমন্বয়কদের প্রার্থীদের স্ক্রিনিং করে তালিকা অনুমোদনের জন্য দলীয় কার্যালয়ে পাঠাতে বলা হয়েছে। নির্বাচনী এলাকায় সভা-সমাবেশ করে উপনির্বাচনের প্রস্তুতি শুরু করতে বলা হয়েছে দলীয় নেতা-কর্মীদের।

অন্যদিকে, এএসপি প্রধান চন্দ্র শেখর আজাদ বলেছেন যে তিনি চারটি বিধানসভা আসন (আলিগড়), মীরাপুর (মুজাফফরনগর), কুন্দারকি (মোরাদাবাদ) এবং গাজিয়াবাদ সদর (গাজিয়াবাদ) এর ইনচার্জ নিয়োগ করেছেন।

এএসপি রাজ্য সভাপতি সুনীল কুমার চিত্তোদ বলেছেন, দল ফুলপুর (প্রয়াগরাজ), মাঞ্জওয়া (ভাদোহি), কাটেহরি (আম্বেদকর নগর), মিলকিপুর (অযোধ্যা), সিসামাউ (কানপুর) এবং কারহাল (মৈনপুরী) সভা করবে। এরপর বাকি সব আসনের ইনচার্জদের নাম ঘোষণা করবে দলটি।

চিত্তোদ বলেন, উপনির্বাচন যোগ করে এএসপির জন্য এলএস নির্বাচনে নাগিনা আসন জিতে অন্যান্য জেলায় তার পদচিহ্ন প্রসারিত করার একটি সুযোগ হবে।

“দলের কর্মীরা উচ্ছ্বসিত। আমরা বিভিন্ন জেলায় নগর পঞ্চায়েত এবং নগর পালিকা পরিষদের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করারও সিদ্ধান্ত নিয়েছি,” তিনি বলেছিলেন।

2024 সালের লোকসভা নির্বাচনে, চন্দ্র শেখর আজাদ তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিজেপির ওম কুমারকে পরাজিত করে জয়লাভ করেছিলেন। বিএসপি প্রার্থী সুরেন্দ্র পাল সিং চতুর্থ স্থানে ঠেলেছেন।

দলিত ভোটারদের এএসপি-তে স্থানান্তরিত করা বিএসপিকে চিন্তিত করেছে।

বিধানসভা উপ-নির্বাচন আকাশ আনন্দের শক্তি প্রদর্শনের মঞ্চও তৈরি করবে যাকে মায়াবতী এই সপ্তাহের শুরুতে জাতীয় সমন্বয়কের মূল পদে পুনর্বহাল করেছিলেন।

2024 সালের লোকসভা নির্বাচনে, চন্দ্র শেখর আজাদের প্রভাব মোকাবেলায় আকাশ নাগিনা থেকে দলের নির্বাচনী প্রচারণা শুরু করেছিল। তিনি ইউপি জুড়ে দলিত-অধ্যুষিত নির্বাচনী এলাকায় জনসভায় ভাষণ দিয়েছিলেন এবং পরে, 29 এপ্রিল সীতাপুরে একটি ঘৃণাত্মক বক্তৃতার মামলায় এফআইআর নিবন্ধনের পরে তার সমাবেশগুলি স্থগিত করা হয়েছিল।

7 মে, মায়াবতী তাকে জাতীয় সমন্বয়কের পদ থেকে এবং তার রাজনৈতিক উত্তরসূরি হিসাবে সরিয়ে দেন।

আকাশকে দুটি মূল পদে পুনর্বহাল করার পরে, মায়াবতী তার ভাগ্নেকে সমর্থন ও উত্সাহিত করার জন্য দলীয় নেতাদের বলেছিলেন, তিনি যোগ করেছেন যে তাকে দলীয় প্ল্যাটফর্মে যথাযথ সম্মান দেওয়া উচিত এবং রাজনীতিতে তার সাফল্য নিশ্চিত করার জন্য পার্টি ক্যাডারদের ঐক্যবদ্ধভাবে কাজ করা উচিত।

চন্দ্র শেখর আজাদ এএসপি প্রচারে নেতৃত্ব দিয়ে, দলিত ভোটের লড়াই উভয় দলিত-ভিত্তিক দলের মধ্যে।