স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা, মেঘালয় এবং মিজোরাম রাজ্যের পাশ দিয়ে 4,096.7 কিলোমিটার দীর্ঘ ভারত-বাংলাদেশ সীমান্ত (IBB) বরাবর 383টি কম্পোজিট BOP নির্মাণের অনুমোদন দিয়েছে। এই রাজ্যগুলির মধ্যে, IBB পশ্চিমবঙ্গে 2,216.7 কিলোমিটার বিস্তৃত।

কম্পোজিট বিওপিগুলি প্রচলিতগুলির থেকে একটি উল্লেখযোগ্য উন্নতি যা সেই এলাকায় মোতায়েন বিএসএফ সৈন্যদের মৌলিক সুযোগ-সুবিধা এবং প্রতিরক্ষা প্রদান করে। একটি কম্পোজিট বিওপিতে জওয়ানদের জন্য অন্তত একটি ব্যারাক থাকবে যার একটি রান্নাঘর, ডাইনিং হল এবং টয়লেট ব্লক থাকবে।

এটিতে একটি প্রশাসনিক ব্লক, একটি অস্ত্র স্টোরেজ সুবিধা, একটি ডেডিকেটেড ওয়্যারলেস রুম, গ্যারেজ এবং একটি মেডিকেল ইউনিট থাকবে।

প্রতিটি কম্পোজিট বিওপিতে ছয়টি সিমেন্টের বাঙ্কার থাকবে যাতে যেকোনো আক্রমণ থেকে রক্ষা পাওয়া যায়। এই ধরনের BOP জওয়ানদের জন্য একটি ভাল কাজের পরিবেশ প্রদান করবে এবং IBB এর সাথে অপরাধমূলক কার্যকলাপের বিরুদ্ধে অধিকতর আধিপত্য প্রদান করবে।

কম্পোজিট বিওপি কৌশলগত স্থানে নির্মিত হচ্ছে এবং কাকমারিচর তার মধ্যে একটি।

এডিজি নতুন প্রস্তাবিত আধিপত্য লাইনের পর্যালোচনা করেছে এবং এর কৌশলগত গুরুত্ব মূল্যায়ন করেছে। কাকমারিচর পদ্মা নদীর তীরে অবস্থিত, যার কেন্দ্রবিন্দু ভারত ও বাংলাদেশের মধ্যে একটি প্রাকৃতিক সীমানা হিসাবে কাজ করে।

2019 সালের অক্টোবরে, দুই বাহিনীর মধ্যে পতাকা বৈঠকের সময় বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এর গুলিতে একজন বিএসএফ হেড কনস্টেবল নিহত হন। এতে দুই সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে বড় ধরনের সংঘর্ষের সূত্রপাত হয়।

এ কে আর্য, ডিআইজি এবং মুখপাত্র, বিএসএফ, সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ার বলেছেন যে এডিজি এলাকাটি ব্যাপকভাবে পরিদর্শন করেছেন এবং এমনকি বিওপি বামনাবাদ, স্কুল ঘাটের এরিয়া অফ রেসপনসিবিলিটি (এওআর) পরিদর্শন করার সময় একটি ট্রাক্টরে ভ্রমণ করেছেন।

তিনি বলেন যে এডিজি বিওপি রাজানগরের এওআর-এ নতুন আধিপত্য লাইন পর্যালোচনা করেছেন। তাঁর সঙ্গে ছিলেন বিএসএফের দক্ষিণবঙ্গ ফ্রন্টিয়ারের আইজি মনিন্দর পিএস পাওয়ার।

এর আগে, তিনি চরভদ্র ঘাঁটি বিওপি-তে রাতের আধিপত্যের কৌশলগুলি পর্যালোচনা করেছেন এবং কার্যকর নজরদারি 24x7 নিশ্চিত করতে নাইট-ভিশন ডিভাইস এবং প্যান-টিল্ট-জুম ( ) ক্যামেরা পয়েন্টগুলির একটি পুঙ্খানুপুঙ্খ পরীক্ষা করেছেন।

এডিজি 146 বিলিয়ন বিএসএফ-এর কোম্পানি কমান্ডারদের সাথে একটি বিশদ ব্রিফিংও করেছেন, এলাকার আধিপত্য, নজরদারি এবং অন্যান্য অপারেশনাল বিষয়গুলির সাথে সম্পর্কিত গুরুত্বপূর্ণ সমস্যাগুলি সমাধান করেছেন।