নয়াদিল্লি, স্থূলতাকে আর শুধু বডি মাস ইনডেক্স (BMI) দ্বারা সংজ্ঞায়িত করা যায় না বরং শরীরের চর্বি কীভাবে একজনের শরীর জুড়ে বিতরণ করা হয় সে সম্পর্কে হওয়া উচিত, গবেষকরা স্থূলতা নির্ণয় এবং পরিচালনার জন্য একটি নতুন কাঠামো চালু করার সময় বলেছেন।

নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত, কাঠামোটি বিশেষভাবে পেটে জমে থাকা চর্বিকে দেখায়, যাকে 'কোমর-থেকে-উচ্চতার অনুপাত' হিসাবে পরিমাপ করা হয় -- যার একটি বর্ধিত মান কার্ডিওমেটাবলিক জটিলতা বিকাশের উচ্চ ঝুঁকির সাথে সম্পর্কিত, গবেষকদের মতে .

ফ্রেমওয়ার্কের একটি "গুরুত্বপূর্ণ অভিনবত্ব" হল স্থূলতা নির্ণয়ের জন্য 0.5-এর বেশি একটি কোমর-থেকে-উচ্চতার অনুপাত, 25-30 এর BMI সহ, লেখক, স্থূলতা অধ্যয়নের জন্য ইউরোপীয় অ্যাসোসিয়েশনের প্রতিনিধিত্বকারী (EASO), বলেছেন

তারা লিখেছিল, "কমর-থেকে-উচ্চতার অনুপাত, কোমরের পরিধির পরিবর্তে, ডায়াগনস্টিক প্রক্রিয়ায় প্রবর্তনের পছন্দটি কার্ডিওমেটাবলিক রোগের ঝুঁকি চিহ্নিতকারী হিসাবে এর শ্রেষ্ঠত্বের কারণে।"

স্থূলতা নির্ণয়ের জন্য বর্তমান স্ট্যান্ডার্ড কাট-অফ মান পূরণ করে না এমন ব্যক্তিদের জন্যও BMI-এর তুলনায় পেটের চর্বি জমে স্বাস্থ্যের অবনতির আরও নির্ভরযোগ্য ভবিষ্যদ্বাণী, যা 30-এর BMI, লেখক বলেছেন।

তারা বলেছে যে বর্তমান নির্দেশিকাগুলি অধ্যয়নের প্রমাণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যেখানে অংশগ্রহণকারীদের কাট-অফ মান পূরণ করা "সম্পূর্ণ ক্লিনিকাল মূল্যায়ন" এর পরিবর্তে বিশ্লেষণের জন্য অন্তর্ভুক্ত করা হয়েছিল।

"এই পরিবর্তনের ভিত্তি হল এই স্বীকৃতি যে BMI একা একটি ডায়গনিস্টিক মানদণ্ড হিসাবে অপর্যাপ্ত, এবং শরীরের চর্বি বিতরণ স্বাস্থ্যের উপর যথেষ্ট প্রভাব ফেলে," তারা লিখেছেন।

গবেষকরা বলেছেন যে ডায়াগনস্টিক প্রক্রিয়াগুলিতে প্রস্তাবিত পরিবর্তনগুলি প্রবর্তন করা রোগীদের এই নির্দিষ্ট গ্রুপে চিকিত্সার ঝুঁকি কমাতে পারে -- কম BMI এবং উচ্চ পেটের চর্বি -- স্থূলতার বর্তমান BMI-ভিত্তিক সংজ্ঞার তুলনায়।