জম্মু, দ্য ইয়ুথ অল ইন্ডিয়া কাশ্মীরি সমাজ (YAIKS), বাস্তুচ্যুত কাশ্মীরি পণ্ডিতদের জন্য একটি সংগঠন, সোমবার সরকারকে কাশ্মীরে তাদের শিকড়গুলিতে এই সম্প্রদায়ের জন্য দীর্ঘ প্রতীক্ষিত প্রত্যাবর্তন এবং পুনর্বাসন নীতির বিষয়ে তাদের অবস্থান স্পষ্ট করতে বলেছে। উপত্যকা।

বিজেপির নাম না করে, সংগঠনটি শোক প্রকাশ করেছে যে কিছু রাজনৈতিক দল কাশ্মীর উপত্যকায় প্রার্থী দিতে ব্যর্থ হয়েছে, যা সম্প্রদায়কে অত্যন্ত বিরক্ত এবং অসম্মান বোধ করেছে।

YAIKS-এর সভাপতি আর কে ভাট সাংবাদিকদের বলেছেন, "কাশ্মীর উপত্যকায় বাস্তুচ্যুত পণ্ডিতদের তাদের উৎপত্তিস্থলে যারা এখন 3 বছরেরও বেশি সময় ধরে নির্বাসিত জীবনযাপন করছে তাদের জন্য দীর্ঘ প্রতীক্ষিত প্রত্যাবর্তন এবং পুনর্বাসন নীতির বিষয়ে ভারত সরকার এবং সমস্ত রাজনৈতিক দলগুলির তাদের অবস্থান স্পষ্ট করা উচিত।" আজ সন্ধ্যায় এখানে সংগঠনের নতুন কার্যালয় উদ্বোধনের পরপরই ড.

ভাট তার পরবর্তী 'মন কি বাত' সম্প্রচারে কাশ্মীর উপত্যকায় পণ্ডিতদের পুনর্বাসনের সমস্যাটি সমাধান করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে আবেদন করেছিলেন।

"তারা আবার ক্ষমতায় এলে কীভাবে তারা কাশ্মীরে পুনর্বাসনের দীর্ঘ দিনের দাবির সমাধান করবে?" তিনি জিজ্ঞাসা.

YAIKS প্রধান বলেছিলেন যে পন্ডিত সম্প্রদায় অত্যন্ত বিচলিত, হতবাক এবং অসম্মান বোধ করছে যে কিছু রাজনৈতিক দল, যারা ধারাবাহিকভাবে সম্প্রদায়কে সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে, তারা কাশ্মীর নির্বাচনী এলাকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে না।

"তারা কি স্পষ্ট করতে পারে যে আগামী পাঁচ বছরের জন্য সংসদে পণ্ডিতদের পক্ষে কে কথা বলবে? সংবিধান কীভাবে বাস্তুচ্যুত কাশ্মীরি জনগণকে রক্ষা করতে পারে যারা 34 বছর ধরে তাদের জন্মভূমি থেকে বিচ্ছিন্ন এবং শুধুমাত্র কাশ্মীর উপত্যকায় ভোট দেওয়ার অনুমতি দেওয়া হয়েছে?" তিনি জিজ্ঞাসা.

ভাট বলেছিলেন যে তাদের উচিত ছিল যে কোন কেপি সম্প্রদায়ের কর্মীকে তাদের রাজনৈতিক দলের হয়ে কাশ্মীর উপত্যকায় তম নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে বলা।

"যদি তাদের সময়মতো জানানো হতো যে তারা কাশ্মীর উপত্যকা থেকে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন না, YAIKS অবশ্যই তাদের নিজস্ব প্রার্থীকে দাঁড় করাত," তিনি বলেছিলেন।

ভাট আরও বলেছিলেন যে তারা বাস্তুচ্যুত কাশ্মীরি পন্ডিত সম্প্রদায়ের কল্যাণে আরও জোরালোভাবে কাজ করতে প্রতিশ্রুতিবদ্ধ থাকবে।

"মাতৃভূমি কাশ্মীরে বাস্তুচ্যুত সম্প্রদায়গুলিকে তাদের হারিয়ে যাওয়া শিকড়ের সাথে পুনরায় সংযোগ করার সাংগঠনিক উদ্দেশ্য পূরণ না হওয়া পর্যন্ত আমরা বিশ্রাম নেব না। কাশ্মী আমাদের, এবং আমরা কাশ্মীরেরই।"