নয়াদিল্লি, বায়ু দূষণ ক্যান্সার রোগীদের হৃদরোগ এবং মৃত্যুর ঝুঁকি বাড়াতে পারে, একটি নতুন গবেষণা অনুসারে, গ্রুপের দ্বারা অভিজ্ঞ স্বাস্থ্য বৈষম্য যোগ করতে পারে।

গবেষণাটি 2000 থেকে 2023 সালের মধ্যে প্রকাশিত আটটি গবেষণাপত্রের পর্যালোচনা করেছে যেগুলি হার্ট অ্যাটাক এবং স্ট্রোক এবং ক্যান্সারের মতো কার্ডিওভাসকুলার রোগের উপর বায়ু দূষণের সরাসরি প্রভাবগুলি অধ্যয়ন করেছে। পর্যালোচনায় 1.1 কোটিরও বেশি অংশগ্রহণকারীকে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

গবেষকরা দেখেছেন যে সূক্ষ্ম কণা (PM2.5) দূষণের সংস্পর্শে শরীরের ডিটক্সিফিকেশন এবং প্রদাহের বিরুদ্ধে এর প্রতিরক্ষা দুর্বল করে দেয়, যা ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার রোগ উভয়েরই ঝুঁকির কারণ।

"বায়ু দূষণ কার্ডিও-অনকোলজির ক্ষেত্রে একটি অনস্বীকার্য ভূমিকা পালন করে," চীনের হুয়াজং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির লেখকরা লিখেছেন।

এমনকি স্বল্পমেয়াদী বায়ু দূষণের অস্বাস্থ্যকর মাত্রার এক্সপোজারও দ্রুত ক্যান্সার রোগীদের হৃদরোগকে প্রভাবিত করতে পারে, গবেষকদের মতে। ফলাফলগুলি আমেরিকান কলেজ অফ কার্ডিওলজি (JACC) জার্নালে প্রকাশিত হয়েছে: কার্ডিওঅনকোলজি।

"এটি পরামর্শ দেয় যে বাতাসের মানের অস্থায়ী অবনতিও কার্ডিও-অনকোলজি রোগীদের মতো দুর্বল জনসংখ্যার উপর অবিলম্বে বিরূপ প্রভাব ফেলতে পারে," বলেছেন সিনিয়র লেখক জিয়াওকুয়ান রাও, টংজি হাসপাতালের একজন কার্ডিওলজিস্ট, হুয়াজং ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি৷

বায়ু দূষণ বিশ্বজুড়ে স্বাস্থ্য বৈষম্যকে আরও খারাপ করে তোলে কারণ সুবিধাবঞ্চিত জনসংখ্যা উচ্চ স্তরের সংস্পর্শে আসে এবং তাদের মধ্যে ক্যান্সার রোগীরা সাধারণ মানুষের তুলনায় হৃদরোগ এবং মৃত্যুর উচ্চ ঝুঁকিতে থাকে, গবেষকরা বলেছেন।

লেখকদের মতে, বায়ু দূষণকে হৃদরোগ এবং ক্যান্সার উভয়ের জন্য একটি গুরুত্বপূর্ণ ঝুঁকির কারণ হিসাবে স্বীকৃত করা হলেও, এই গবেষণার লক্ষ্য হল কার্ডিও-অনকোলজি বা উভয় অবস্থার ওভারল্যাপে এর প্রভাব দেখানো - এমন একটি ক্ষেত্র যেখানে সামান্য গবেষণা করা হয়েছে।

উচ্চ আয়ের দেশগুলির তুলনায় নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলিতে (LMICs) বায়ু দূষণের কারণে মৃত্যু প্রায় 100 গুণ বেশি বলে অনুমান করা হয়। LMICs সমস্ত ক্যান্সারের মৃত্যুর 65 শতাংশেরও বেশি এবং কার্ডিওভাসকুলার রোগের মৃত্যুর 70 শতাংশ দেখতে পায়, লেখকরা গবেষণায় বলেছেন।

কার্ডিও-অনকোলজি ঝুঁকি এবং রোগীর ব্যবস্থাপনা বোঝার জন্য পরিবেশগত কারণগুলি গুরুত্বপূর্ণ এবং ফলাফলগুলি ঝুঁকির জন্য আরও ঝুঁকিপূর্ণ ব্যক্তিদের সনাক্ত করতে সাহায্য করতে পারে, রাও বলেছেন।

"ক্যান্সার রোগীদের মধ্যে কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি কমানোর লক্ষ্যে তৈরি করা বায়ু দূষণের এক্সপোজার নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং ব্যক্তিগতকৃত রোগী ব্যবস্থাপনার কৌশলগুলি বিকাশের জন্য এই সচেতনতা অত্যন্ত গুরুত্বপূর্ণ," রাও বলেছেন।

লেখক সমাজ এবং সরকারগুলির জন্য সুপারিশ সহ বায়ু দূষণের এক্সপোজারের প্রতিকূল প্রভাবগুলি হ্রাস করার লক্ষ্যে সম্ভাব্য হস্তক্ষেপের রূপরেখাও দিয়েছেন।