নয়াদিল্লি, সরকার এই বছর এ পর্যন্ত প্রায় 71,000 টন পেঁয়াজ কিনেছে বাফার স্টকের জন্য, মূল্য স্থিতিশীলতার জন্য 5 লক্ষ টন সংগ্রহের মোট লক্ষ্যমাত্রার মধ্যে এবং এটি আশা করে যে বর্ষার বেশিরভাগ অংশে বর্ষার অগ্রগতির সাথে খুচরা দামগুলি সহজ হবে। দেশ

ভোক্তা বিষয়ক বিভাগ দ্বারা সংকলিত তথ্য অনুসারে, শুক্রবার সর্বভারতীয় গড় পেঁয়াজের খুচরা দাম ছিল প্রতি কেজি 38.67 টাকা, যেখানে মডেলের দাম ছিল প্রতি কেজি 40 টাকা।

20শে জুন পর্যন্ত, কেন্দ্র 70,987 টন পেঁয়াজ সংগ্রহ করেছে, যা গত বছরের একই সময়ের মধ্যে 74,071 টন সংগ্রহ করা হয়েছিল, ভোক্তা বিষয়ক বিভাগের একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন।

"মূল্য স্থিতিশীলকরণ বাফারের জন্য এই বছর পেঁয়াজ সংগ্রহের গতি মূলত গত বছরের সাথে তুলনীয়, আনুমানিক রবি উৎপাদনে প্রায় 20 শতাংশ হ্রাস সত্ত্বেও," এই কর্মকর্তা বলেন, সরকার 5 লাখ টন লক্ষ্যমাত্রা সংগ্রহের পথে রয়েছে। মূল্য স্থিতিশীলতার জন্য।

সরকার পেঁয়াজের দামে স্থিতিশীলতা বজায় রাখার জন্য বাফার থেকে পেঁয়াজ ধরে রাখার বা ছেড়ে দেওয়ার বিকল্প ব্যবহার করবে, কর্মকর্তা বলেছেন।

ক্রয় মূল্য একটি গতিশীল, বিদ্যমান বাজার মূল্যের সাথে যুক্ত।

2023-24 সালে খরিফ, দেরী খরিফ এবং রবিতে প্রতিটিতে প্রায় 20 শতাংশ উৎপাদনে ঘাটতির কারণে পেঁয়াজের দাম বৃদ্ধি পেয়েছে, বিগত বছরের তুলনায় প্রধান উৎপাদনকারী এলাকায় কম বৃষ্টিপাতের কারণে, কর্মকর্তা ব্যাখ্যা করেছেন।

দাম নিয়ন্ত্রণের জন্য, সরকার গত বছরের আগস্ট থেকে 40 শতাংশ রপ্তানি শুল্ক দিয়ে শুরু করে গ্রেডেড পদ্ধতিতে ব্যবস্থা নিচ্ছে, তারপরে অক্টোবর, 2024 সালে প্রতি টন প্রতি 800 মার্কিন ডলার ন্যূনতম রপ্তানি মূল্য (MEP) এবং রপ্তানি নিষেধাজ্ঞা আরোপ করেছে। 8 ডিসেম্বর, 2023 থেকে।

এই ব্যবস্থাগুলি যুক্তিসঙ্গতভাবে স্থিতিশীল মূল্যে পেঁয়াজের অভ্যন্তরীণ প্রাপ্যতা বজায় রাখতে সাহায্য করেছে।

4 মে, 2024 থেকে রপ্তানি নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয়েছিল প্রতি টন USD 550 এর MEP এবং 40 শতাংশ রপ্তানি শুল্ক মহারাষ্ট্রের লাসালগাঁওয়ের মতো প্রধান মন্ডিগুলিতে পরিলক্ষিত যথেষ্ট স্থিতিশীলতা এবং উপরের দিকে ভাল খরিফ উত্পাদনের সম্ভাবনার পরিপ্রেক্ষিতে- এ বছর স্বাভাবিক বর্ষার পূর্বাভাস।

"বর্তমানে দেশের বড় অংশে বিরাজমান দীর্ঘায়িত এবং চরম তাপপ্রবাহের অবস্থা সবুজ শাকসবজির উৎপাদনকে প্রভাবিত করেছে এবং টমেটো, আলু এবং পেঁয়াজ সহ সবজির দাম বৃদ্ধির দিকে পরিচালিত করেছে," কর্মকর্তা বলেছেন, পরিস্থিতি সহজ হবে বলে আশা করা হচ্ছে দেশের অধিকাংশ অঞ্চলে বর্ষা শুরু হওয়ার সাথে সাথে।

মার্চ মাসে কেন্দ্রীয় কৃষি মন্ত্রক পেঁয়াজ উৎপাদনের তথ্য প্রকাশ করেছে। তথ্য অনুযায়ী, 2023-24 সালে (প্রথম অগ্রিম অনুমান) পেঁয়াজ উৎপাদন প্রায় 254.73 লক্ষ টন হবে বলে আশা করা হচ্ছে, যা গত বছরের প্রায় 302.08 লক্ষ টন ছিল।

এটি মহারাষ্ট্রে 34.31 লাখ টন, কর্ণাটকে 9.95 লাখ টন, অন্ধ্র প্রদেশে 3.54 লাখ টন এবং রাজস্থানে 3.12 লাখ টন উৎপাদন হ্রাসের কারণে হয়েছে, তথ্য দেখায়।