নতুন দিল্লি [ভারত], গত বছরের একই সময়ের তুলনায় জুন মাসে বাড়িতে রান্না করা নিরামিষ থালি তৈরির খরচ 10 শতাংশ বেড়েছে, যেখানে একটি আমিষ থালির খরচ 4 শতাংশ কমেছে, সর্বশেষ অনুসারে CRISIL রিপোর্ট থেকে অনুমান.

খাদ্য খরচের এই ভিন্নতা মূলত মূল উপাদানের দামের উল্লেখযোগ্য পরিবর্তন দ্বারা প্রভাবিত হয়েছে।

নিরামিষ থালির দাম বৃদ্ধির জন্য প্রয়োজনীয় সবজি-- টমেটো, পেঁয়াজ এবং আলু (টপ) দামের তীব্র বৃদ্ধিকে দায়ী করা যেতে পারে।

বছরে, টমেটোর দাম বেড়েছে 30 শতাংশ, পেঁয়াজের দাম বেড়েছে 46 শতাংশ এবং আলুর দাম 59 শতাংশ বেড়েছে। সবজির দামের এই ঊর্ধ্বগতি মূলত সরবরাহকে প্রভাবিত করার বিভিন্ন প্রতিকূল কারণের কারণে হয়েছে।

কর্ণাটক এবং অন্ধ্র প্রদেশের মতো প্রধান ক্রমবর্ধমান অঞ্চলে উচ্চ তাপমাত্রার কারণে গ্রীষ্মকালীন ফসল একটি বড় ধাক্কার সম্মুখীন হয়েছে। এটি একটি ভাইরাসের সংক্রমণের দিকে পরিচালিত করে এবং পরবর্তীকালে, টমেটোর আগমনে 35 শতাংশ হ্রাস পায়।

রবি জমিতে উল্লেখযোগ্য হ্রাসের ফলে বাজারে পেঁয়াজের আগমন কম হয়েছে, যার ফলে সরবরাহের ঘাটতি এবং দাম বেড়েছে।

মার্চ মাসে অমৌসুমি বৃষ্টিপাত আলু ফসলের ফলনে বিরূপ প্রভাব ফেলে, দাম বৃদ্ধিতে অবদান রাখে।

উপরন্তু, নিরামিষ থালির জন্য অন্যান্য প্রধান উপাদানগুলিও দাম বৃদ্ধির সাক্ষী। চালের দাম, যা ভেজ থালির প্রায় 13 শতাংশ তৈরি করে, একর জমি হ্রাস এবং আগমন হ্রাসের কারণে 13 শতাংশ বেড়েছে।

ডাল, থালির খরচের 9 শতাংশের জন্য দায়ী, দামে 22 শতাংশ বৃদ্ধি পেয়েছে, প্রধান খরিফ মাসে তাদের উৎপাদনকে প্রভাবিত করে শুকনো স্পেলকে দায়ী করা হয়েছে।

বিপরীতে, একটি আমিষ থালির দাম কমেছে প্রাথমিকভাবে ব্রয়লারের দামের উল্লেখযোগ্য হ্রাসের কারণে, যা আমিষ-ভেজ থালির খরচের প্রায় 50 শতাংশের জন্য দায়ী। বছরের ভিত্তিতে ব্রয়লারের দাম প্রায় ১৪ শতাংশ কমেছে,

বার্ষিক প্রবণতা সত্ত্বেও, নিরামিষ এবং আমিষ থালি উভয়েরই মাসে মাসে ভিত্তিতে খরচ বেড়েছে। আলু, পেঁয়াজ এবং টমেটোর দাম যথাক্রমে 9 শতাংশ, 15 শতাংশ এবং 29 শতাংশ বৃদ্ধির কারণে ভেজ থালির দাম মে থেকে জুন পর্যন্ত 6 শতাংশ বেড়েছে। এসব শাকসবজির আগমন অব্যাহত থাকার কারণে এসব বৃদ্ধি হয়েছে।

একইভাবে, নন-ভেজ থালির দাম একই সময়ের তুলনায় 4 শতাংশ বেড়েছে। যদিও বাড়তি সবজির দাম এই বৃদ্ধিতে অবদান রেখেছিল, ব্রয়লারের খরচে সামান্য 1 শতাংশ বৃদ্ধির মাধ্যমে এই বৃদ্ধি হ্রাস করা হয়েছিল।

নিরামিষ থালির জন্য ব্যয় বৃদ্ধির এই প্রবণতা মে মাস থেকে পরিলক্ষিত হয়েছে, যখন বাড়িতে রান্না করা নিরামিষ খাবারের খরচ আগের বছরের তুলনায় 9 শতাংশ বেড়েছে, CRISIL রিপোর্ট অনুসারে।

এই বৃদ্ধির মূল চালক ছিল টমেটো, আলু এবং পেঁয়াজের ঊর্ধ্বগতি, যা অর্থবছরের শুরু থেকে ধারাবাহিকভাবে বেড়ে চলেছে।

কৃষি ও কৃষক কল্যাণ মন্ত্রক বিশেষ করে পশ্চিমবঙ্গে ফসলের ক্ষতি এবং রোগের কারণে রবি শস্যের উল্লেখযোগ্য হ্রাস এবং আলুর আগমনে হ্রাস লক্ষ্য করেছে।

সরবরাহে এই হ্রাস দামকে ঊর্ধ্বমুখী করেছে। মন্ত্রক এই বছর পেঁয়াজ উৎপাদনে যথেষ্ট পরিমাণে হ্রাসের আশা করছে, যা গত বছরের 302.08 লক্ষ টন থেকে 2023-24 সালে 242.12 লক্ষ টন কমে যাওয়ার অনুমান করেছে, যা খাদ্য সামগ্রীর জন্য ভবিষ্যতের মূল্য বৃদ্ধির বিষয়ে উদ্বেগকে যুক্ত করেছে।

বিপরীতভাবে, টমেটো উৎপাদন প্রায় 3.98 শতাংশের সামান্য বৃদ্ধি পাবে, যা প্রায় 212.38 লক্ষ টনে পৌঁছবে বলে আশা করা হচ্ছে।

নন-ভেজ থালির দামের বিপরীত প্রবণতাগুলি মূলত ব্রয়লারের দামের আনুমানিক 16 শতাংশ হ্রাস দ্বারা সমর্থিত হয়েছে, যা আগের অর্থবছরের উচ্চ ভিত্তি প্রভাব সত্ত্বেও খরচ কমিয়ে রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।