ভোপাল, 2024-25 সালের বাজেট মধ্যপ্রদেশের আর্থিক ইতিহাসে সবচেয়ে বড়, মুখ্যমন্ত্রী মোহন যাদব বুধবার বলেছেন, এমনকি কংগ্রেস বিজেপি সরকারকে নির্বাচনী প্রতিশ্রুতি পূরণে ব্যর্থ হওয়ার জন্য অভিযুক্ত করেছে।

শিল্প খাত শিল্প উন্নয়নে তহবিল বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধির জন্য বাজেটের প্রশংসা করেছে। যাইহোক, ব্যবসায়ীরা হতাশা প্রকাশ করেছে কারণ দীর্ঘদিন ধরে মান্ডি ফি বাতিলের দাবি পূরণ হয়নি।

আগের দিন, রাজ্যের অর্থমন্ত্রী জগদীশ দেবদা 2024-25 অর্থবছরের জন্য 3.65 লক্ষ কোটি টাকার বাজেট পেশ করেছিলেন, অবকাঠামো উন্নয়নের জন্য যথেষ্ট বরাদ্দ এবং মহিলা ও আদিবাসীদের জন্য উদ্যোগ এবং নতুন করের ঘোষণা না করে।

বাজেটের প্রতি প্রতিক্রিয়া জানিয়ে যাদব নতুন করের অনুপস্থিতির উপর জোর দিয়েছিলেন এবং আশ্বাস দিয়েছিলেন যে সমস্ত বিভাগের জন্য বরাদ্দ বাড়ানো হয়েছে।

তিনি অনুমান করেছিলেন যে আগামী পাঁচ বছরে বাজেটের আকার দ্বিগুণ হবে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রত্যাশার সাথে সামঞ্জস্যপূর্ণ জিডিপি বৃদ্ধির লক্ষ্যে।

'উন্নত ভারত উন্নত মধ্যপ্রদেশ' থিমের উপর ভিত্তি করে বাজেটে বিভিন্ন সামাজিক অংশ বিশেষ করে যুবক, দরিদ্র, মহিলা এবং কৃষকদের কথা বলা হয়েছে, মুখ্যমন্ত্রী যোগ করেছেন।

বিপরীতে, বিরোধী নেতা উমং সিংগার নির্বাচনী প্রতিশ্রুতি "পূরণ না করার" জন্য বিজেপি সরকারের সমালোচনা করেছেন।

তিনি বলেছিলেন যে সরকার গমের জন্য প্রতিশ্রুত এমএসপি 2,700 টাকা এবং ধানের জন্য 3,100 টাকা এবং লাডলি বেহনা স্কিমের পরিমাণ 1,250 টাকা থেকে বাড়িয়ে 3,000 টাকা করতে ব্যর্থ হয়েছে।

সরকার কথিত কেলেঙ্কারি নিয়ে আলোচনা এড়িয়ে যাওয়ার অভিযোগ এনে সিংগার গত তিনটি বাজেটের ওপর একটি শ্বেতপত্রের দাবি করেছেন।

পিথমপুর ইন্ডাস্ট্রিয়াল অ্যাসোসিয়েশনের (পিএএস) সভাপতি গৌতম কোঠারি বড় শিল্প এবং এমএসএমইগুলির জন্য বর্ধিত তহবিল এবং পরিকাঠামোর উপর জোর দেওয়াকে স্বাগত জানিয়েছেন। তিনি অবশ্য রাজ্যে দ্রুত ক্রমবর্ধমান স্টার্ট-আপগুলিকে উন্নীত করার জন্য বিশেষ বরাদ্দের অনুপস্থিতির কথা উল্লেখ করেছেন।

"আমরা বাজেটকে স্বাগত জানাই কারণ এটি বৃহৎ শিল্পের পাশাপাশি ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ (এমএসএমই) সম্পর্কিত বিভাগগুলির জন্য তহবিলের বরাদ্দ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করেছে। বাজেটে অবকাঠামোকে শক্তিশালী করার উপরও জোর দেওয়া হয়েছে। এটি রাজ্যের উন্নয়নকে ত্বরান্বিত করবে। "কোঠারি বলেছিলেন।

PAS ধর জেলার রাজ্যের বৃহত্তম শিল্প এলাকা পিথমপুরে 1,500টি ছোট এবং বড় শিল্পের প্রতিনিধিত্ব করে।

কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স (CAIT) এর জাতীয় ভাইস প্রেসিডেন্ট রমেশচন্দ্র গুপ্ত মান্ডি ফি অব্যাহতভাবে আরোপ করায় হতাশা প্রকাশ করেছেন।

তিনি দাবি করেছিলেন যে এই ফিটির কারণে অনেক কারখানা গুজরাট এবং মহারাষ্ট্রে স্থানান্তরিত হয়েছে, যার ফলে রাজ্যের কর রাজস্বের উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে।

"তৈলবীজ এবং তুলা প্রক্রিয়াকরণের অনেক কারখানা গুজরাট এবং মহারাষ্ট্রের মতো প্রতিবেশী রাজ্যে স্থানান্তরিত হয়েছে, যার ফলস্বরূপ এমপি সরকার প্রতি বছর রাজস্ব ক্ষতির সম্মুখীন হচ্ছে," তিনি যোগ করেছেন।

অহিল্যা চেম্বার অফ কমার্সের সভাপতি রমেশ খান্ডেলওয়াল, নতুন কর প্রবর্তন না করার জন্য বাজেটের প্রশংসা করেছেন কিন্তু মান্ডি ফি বাতিল করার অপূর্ণ আশা সম্পর্কে অনুভূতির প্রতিধ্বনি করেছেন।

অর্থনীতিবিদ জয়ন্তীলাল ভান্ডারী মন্তব্য করেছেন যে 3.65 লক্ষ কোটি টাকার বাজেট উন্নয়নের পথ প্রশস্ত করবে। যাইহোক, তিনি রাজস্ব ঘাটতির বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছেন, যা রাজ্যের জিডিপির 4.11 শতাংশ, যা মধ্যপ্রদেশের ইতিহাসে সর্বোচ্চ।