মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], স্টক মার্কেট আজ সামান্য ইতিবাচক নোটে লেনদেন শুরু করেছে, সাম্প্রতিক সাধারণ নির্বাচনে বিজেপির বিজয়ে উচ্ছ্বসিত, তাদের টানা তৃতীয় মেয়াদে।

সেনসেক্স এবং নিফটি প্রায় 1 শতাংশ উপরে খুলেছে। নিফটি কোম্পানিগুলির মধ্যে, 40টি অগ্রগতি দেখিয়েছে, এবং 10টি পতন রেকর্ড করেছে৷

নিফটি সংস্থাগুলি থেকে, হিন্দুস্তান ইউনিলিভার, এমএন্ডএম, ব্রিটানিয়া, ওএনজিসি এবং এইচসিএল টেক শীর্ষ লাভকারী হিসাবে আবির্ভূত হয়েছে৷ বিপরীতভাবে, হিন্দালকো, পাওয়ারগ্রিড, এলএন্ডটি, আদানি এন্টারপ্রাইজ এবং আদানি পোর্টস শীর্ষে ক্ষতিগ্রস্থ হয়েছিল।

কোটাক সিকিউরিটিজের ইক্যুইটি রিসার্চের প্রধান শ্রীকান্ত চৌহান, বর্তমান বাজারের প্রবণতা সম্পর্কে অন্তর্দৃষ্টি প্রদান করেছেন এবং বলেছেন, "বর্তমান বাজারের প্যাটার্ন 22300 এবং 21300-এর বিস্তৃত ট্রেডিং পরিসরের মধ্যে একত্রীকরণ পর্যায় নির্দেশ করে৷ এর বিপরীত দৃষ্টিভঙ্গি বিবেচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ 22300 স্তরের উপরে, 22400 এবং 22500 স্তরে অবস্থান করা 50 এবং 20-দিনের SMA-এর চারপাশে ক্রমশ লং পজিশন কমাতে হবে।"

মঙ্গলবার একটি উল্লেখযোগ্য মন্দার পরে, যেখানে ইক্যুইটি বাজার চার বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য এক-দিনের পতন দেখেছে, ভারতের প্রাথমিক সূচকগুলি, সেনসেক্স এবং নিফটি 50, আজ পুনরুদ্ধার করেছে৷

আগের দিনের পতনটি নির্বাচনী সারণী ফলাফল দ্বারা চালিত হয়েছিল যা ক্ষমতাসীন বিজেপির জন্য সংখ্যাগরিষ্ঠতা অর্জনে চ্যালেঞ্জের ইঙ্গিত দেয়। বিজেপি নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) 290 টিরও বেশি আসনে এগিয়ে থাকা সত্ত্বেও, সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় 272 আসনের সামান্য উপরে, এটি 2019 সালের নির্বাচনে জিতে আনুমানিক 350টি আসন থেকে কম পড়েছিল।

এই সংকীর্ণ-প্রত্যাশিত বিজয় অভ্যন্তরীণ অর্থনৈতিক প্রবৃদ্ধি ধরে রাখার জন্য অত্যাবশ্যক সংস্কার কার্যকর করার নতুন সরকারের ক্ষমতা নিয়ে উদ্বেগ তৈরি করে৷

প্রফিট আইডিয়ার প্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর বরুণ আগরওয়াল বলেন, "প্রযুক্তিগত বিশ্লেষণ একটি বিয়ারিশ সেন্টিমেন্ট নির্দেশ করে, নিফটি দৈনিক চার্টে একটি উল্লেখযোগ্য বিয়ারিশ ক্যান্ডেল তৈরি করে, এটি 22,222-এর নিচে থাকলে সম্ভাব্য আরও হ্রাসের ইঙ্গিত দেয়। ডেরিভেটিভ ডেটা মিশ্র অনুভূতি প্রতিফলিত করে, নির্দিষ্ট স্টকগুলির সাথে ইতিবাচক সেটআপ দেখায় যখন অন্যরা দুর্বলতা প্রদর্শন করে।"

বৈশ্বিক বাজারে, ইউরোপীয় স্টকগুলি হ্রাস পেয়েছে কারণ বিনিয়োগকারীরা মার্কিন অর্থনীতির উদ্বেগকে প্রারম্ভিক ফেডারেল রিজার্ভ নীতি শিথিল করার প্রত্যাশার বিরুদ্ধে ওজন করেছে।

ইতিমধ্যে, জাপান, দক্ষিণ কোরিয়া এবং তাইওয়ান সহ বেশিরভাগ এশিয়ান বাজারগুলি পতনের সম্মুখীন হয়েছে, মার্কিন অর্থনীতিতে দুর্বলতার লক্ষণ এবং ভারতীয় নির্বাচনের ফলাফলকে ঘিরে অনিশ্চয়তার কারণে।

বিজেপির নির্বাচনী বিজয় সত্ত্বেও, গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সংস্কার বাস্তবায়নে নতুন সরকারের ক্ষমতা সম্পর্কে বিস্তৃত উদ্বেগের মধ্যে স্টক মার্কেটের সামান্য ইতিবাচক উদ্বোধন সতর্কতাপূর্ণ আশাবাদকে প্রতিফলিত করে।

বিনিয়োগকারীরা এবং বিশ্লেষকরা ভবিষ্যতের প্রবণতা পরিমাপ করতে বাজারের গতিবিধি এবং রাজনৈতিক উন্নয়ন ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করবেন।