একটি সার্কুলারে, বাজার নিয়ন্ত্রক বলেছে যে স্টক ব্রোকারদের জালিয়াতি বা বাজার অপব্যবহার প্রতিরোধ এবং সনাক্তকরণের জন্য একটি প্রাতিষ্ঠানিক ব্যবস্থা স্থাপন করতে হবে।

বাজার নিয়ন্ত্রক বলেছে যে স্টক ব্রোকাররা ব্রোকার রেগুলেশনে বর্ণিত প্রক্রিয়াগুলি মেনে চলবে।

এই প্রক্রিয়াগুলি হল "ব্যবসায়ী ক্রিয়াকলাপ এবং অভ্যন্তরীণ নিয়ন্ত্রণগুলির নজরদারির জন্য সিস্টেমগুলি নিশ্চিত করা; স্টক ব্রোকার এবং কর্মচারীদের বাধ্যবাধকতা; বৃদ্ধি এবং রিপোর্টিং প্রক্রিয়া এবং হুইসেল ব্লোয়ার নীতি"।

কোয়ালিফাইড স্টক ব্রোকারেজ (QSBs) কে এই প্রক্রিয়াগুলি 1 আগস্ট থেকে বাস্তবায়ন করতে হবে যখন অন্যান্য ব্রোকারেজগুলিকে 1 জানুয়ারী, 2025 এবং 1 এপ্রিল, 2026-এর মধ্যে এগুলি রোল আউট করতে হবে৷

সার্কুলারে বলা হয়েছে যে SEBI-এর সাথে পরামর্শ করে ব্রোকারদের ইন্ডাস্ট্রি স্ট্যান্ডার্ডস ফোরাম (ISF) দ্বারা কার্যকরী পদ্ধতি সহ বাস্তবায়নের মানগুলি প্রণয়ন করা হবে।

এই সার্কুলারের বিধানগুলি ঝুঁকি-ভিত্তিক, স্থবির পদ্ধতিতে কার্যকর হবে যাতে সমস্ত স্টক ব্রোকারদের জন্য মসৃণ গ্রহণ এবং কার্যকর বাস্তবায়ন নিশ্চিত করা যায় যাতে স্টক ব্রোকারদের আকারের উপর ভিত্তি করে প্রয়োজনীয় পরিবর্তন করার জন্য যথেষ্ট সময় দেওয়া হয়, বাজারগুলি বলেছে। নিয়ন্ত্রক