গ্যাংটক, উত্তর সিকিমে উদ্ধার অভিযান বুধবার বাকি 158 আটকা পড়া পর্যটকদের সরিয়ে নিয়ে শেষ হয়েছে, একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন।

মাঙ্গান জেলা ম্যাজিস্ট্রেট হেম কুমার ছেত্রি বলেছেন যে গত তিন দিনে আটকে পড়া 1,447 পর্যটকদের সরিয়ে নেওয়া হয়েছে। মঙ্গলবার মোট 1,225 জন এবং সোমবার 64 জন পর্যটককে উদ্ধার করা হয়েছে।

"অপারেশনের তৃতীয় এবং শেষ দিনে 158 জন পর্যটককে উদ্ধার করে, আমরা 1,447 আটকা পড়া পর্যটকদের সরিয়ে নিয়েছি," তিনি বলেছিলেন।

মুখ্যমন্ত্রী প্রেম সিং তামাং বলেছেন যে 1,447 পর্যটককে তাদের নিজ নিজ গন্তব্যে ফেরত পাঠানো হয়েছে।

"12-14 জুন, 2024 পর্যন্ত অবিরাম বৃষ্টি, উত্তর সিকিমে একটি মেঘ বিস্ফোরণের কারণে, মাঙ্গান জেলায় মোট 1,447 পর্যটক আটকা পড়েছিল... তাদের সবাইকে এখন সফলভাবে সরিয়ে নেওয়া হয়েছে এবং তাদের নিজ নিজ গন্তব্যে ফেরত পাঠানো হয়েছে। ব্যাপক উদ্ধার অভিযান,” তিনি বলেন।

চ্যালেঞ্জিং সময়ে যারা উদ্ধার অভিযানে জড়িত ছিলেন এবং পর্যটকদের ধৈর্য ধরার জন্য তাদের সবাইকে ধন্যবাদ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

ছেত্রি বলেন, কয়েকদিন ধরে লাচুং-এ আটকে থাকা পর্যটকদের চুংথাং হয়ে মাঙ্গান শহরে সরিয়ে নেওয়া হয়েছে।

ছেত্রী বলেন, বেশিরভাগ পর্যটককে পরিবহন বিভাগ দ্বারা প্রদত্ত যানবাহনে রাজ্যের রাজধানী গ্যাংটকে নিয়ে যাওয়া হয়েছিল।

জেলা প্রশাসন ও পুলিশ ছাড়াও BRO, NDRF, SDRF, ট্রাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ সিকিম (TAAS), স্থানীয় পঞ্চায়েত এবং স্বেচ্ছাসেবকরা উদ্ধার অভিযানে জড়িত ছিল।

মাঙ্গান জেলা গুরুদোংমার লেক এবং ইয়ুমথাং উপত্যকার মতো জনপ্রিয় পর্যটন স্পটগুলির জন্য পরিচিত।

গত কয়েকদিন ধরে প্রবল বৃষ্টিতে সৃষ্ট ভূমিধসের কারণে সিকিমে অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ সম্পত্তিরও ক্ষতি করেছে এবং বিভিন্ন এলাকায় বিদ্যুৎ ও খাদ্য সরবরাহ এবং মোবাইল নেটওয়ার্ক ব্যাহত করেছে, কর্মকর্তারা জানিয়েছেন।

ভূমিধসের কারণে লাচুং শহরে কিছু বিদেশী সহ প্রায় 1,500 পর্যটক আটকা পড়েছে।

মাঙ্গান জেলার সড়ক নেটওয়ার্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, জেলা ম্যাজিস্ট্রেট পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মাঙ্গান এবং জংগু ব্লকের 10 টি ক্লাস্টারে স্কুলগুলি বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

বর্ডার রোডস অর্গানাইজেশন রাস্তা পরিষ্কার এবং সংযোগ পুনঃস্থাপনের জন্য কাজ করছে।