শিলিগুড়ি (পশ্চিমবঙ্গ) [ভারত], পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেন দুর্ঘটনায় আহতদের দেখা করেছেন এবং বলেছেন যে সঙ্কটের সময়ে সমস্ত স্টেকহোল্ডারদের একসাথে দাঁড়ানো উচিত।

"আমি রোগীদের দেখেছি এবং চিকিত্সকদের সাথে আলোচনা করেছি, পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। তাদের সর্বোত্তম চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের সর্বোত্তম চিকিৎসা সুবিধা দেওয়া হচ্ছে। এটি একটি ট্র্যাজেডি যেখানে আমরা সবাই একসাথে দাঁড়াবো। সব পদক্ষেপ নেওয়া হবে। হাসপাতালে ভর্তি হওয়া ব্যক্তিদের পুনর্বাসনের জন্য নেওয়া হয়েছে,” সোমবার আহতদের সাথে দেখা করার পর সাংবাদিকদের সাথে কথা বলছিলেন বোস।

গভর্নর সকল স্টেকহোল্ডারদের সঙ্কটের সময়ে একসাথে দাঁড়াতে বলেছেন।

"অবশ্যই, সমস্ত ব্যবস্থা নেওয়া হবে। রেলমন্ত্রী ঘটনাস্থলে পৌঁছেছেন। রেলওয়ে প্রয়োজনীয়তার যত্ন নিচ্ছে। আসলে, এটাই আমাদের একত্রিত হওয়ার সময়। প্রশমন, পুনর্বাসন, উদ্ধার অভিযান- সবকিছু, সর্বোত্তম কাজ করা হয়েছে, প্রকৃতপক্ষে, এই সংকটের সময়ে আমাদের সকল স্টেকহোল্ডারদের একত্রিত হওয়া উচিত এবং ভুক্তভোগীদের পাশে থাকা উচিত," গভর্নর বোস। বলেছেন

আগের দিন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যাত্রীদের সুযোগ-সুবিধাকে অবহেলা করার জন্য এবং শুধুমাত্র শব্দের সৌন্দর্যায়নে মনোনিবেশ করার জন্য কেন্দ্রীয় সরকারের নিন্দা করেছিলেন।

শিলিগুড়ি যাওয়ার আগে কলকাতা বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "তাদের (বিজেপি) অনেক কথা বলার জায়গা এবং শব্দের সৌন্দর্য রয়েছে। এটা ঠিক ফ্যাশনের মতো। কিন্তু তারা যাত্রীদের সুবিধার যত্ন নেয় না।" .

রেলপথে ভ্রমণকারী যাত্রীদের জন্য দুর্বল সুযোগ-সুবিধা তুলে ধরে, ব্যানার্জি যিনি এর আগে বাজপেয়ীর নেতৃত্বাধীন এনডিএ সরকারে রেলমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেছিলেন, বলেছিলেন, "আমি শুনেছি যে যাত্রীরা স্লিপার কোচে রাতে ভ্রমণ করেন তাদের বিছানার ব্যবস্থা এমন খারাপ হয় যে সেখানে এতে বিভিন্ন ধরনের নোংরা জিনিসপত্রও পরিষ্কার না করে খাবারের মানও খারাপ হয়ে গেছে।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে কেন্দ্রীয় সরকার মন্ত্রক এবং বিভাগকে পর্যাপ্ত গুরুত্ব দেয় না শুধুমাত্র প্রকল্পগুলির উদ্বোধনের সময় দেখা যায়।

"এখন রেল বিভাগ শুধু নামেই আছে। তারা রেলওয়ে বাজেটকে সরিয়ে দিয়েছে। মন্ত্রক থাকলেও তা নিয়ে আগের আভা নষ্ট হয়ে গেছে। রেল একেবারেই অভিভাবকহীন হয়ে পড়েছে। আপনি কেবল উদ্বোধনের সময় রেলওয়ে দেখতে পাবেন।" "মুখ্যমন্ত্রী বলেন।

রেলওয়ের কর্মীদের যত্ন না নেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারকে অভিযুক্ত করে ব্যানার্জি বলেন, "আমি রেলে কাজ করেছি এবং তাই আমি জিনিসগুলি জানি। এমনকি তারা রেলের আধিকারিক, রেলওয়ে ইঞ্জিনিয়ার, প্রযুক্তিগত কর্মী, নিরাপত্তা নিরাপত্তা আধিকারিক এবং শ্রমিকদেরও যত্ন নিচ্ছে না৷ তাদের পুরাতন পেনশন প্রত্যাহার করা হয়েছে।

রেলওয়ের কর্মচারীদের সাথে একাত্মতা দেখিয়ে মুখ্যমন্ত্রী বলেছিলেন যে কেন্দ্রীয় সরকারের উচিত শাসনের দিকে মনোনিবেশ করা, "কিভাবে নির্বাচন কারচুপি করা যায়" এর দিকে নয়।

"আমি রেলওয়ের কর্মচারী এবং রেলওয়ের কর্মকর্তাদের সাথে আছি। তারা তাদের যথাসাধ্য চেষ্টা করছে কিন্তু এই সরকার শুধুমাত্র নির্বাচনের দিকে খেয়াল রাখে- কীভাবে হ্যাক করা যায়, কীভাবে কারচুপি করা যায়, কীভাবে নির্বাচন কারচুপি করা যায়... আমি মনে করি তাদের শাসনের জন্য আরও সময় দেওয়া উচিত, উচ্চারণের জন্য নয়," তিনি বলেছিলেন।

সোমবার পশ্চিমবঙ্গের দার্জিলিং জেলায় কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস ট্রেনের সাথে একটি পণ্য ট্রেনের ধাক্কায় অন্তত পাঁচজন যাত্রী নিহত এবং 20 জনেরও বেশি আহত হয়েছে, পুলিশ জানিয়েছে।

"দুর্ঘটনায় পাঁচজন যাত্রী মারা গেছে এবং 20-25 জন আহত হয়েছে। পরিস্থিতি গুরুতর। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে একটি মাল ট্রেন ধাক্কা দিলে ঘটনাটি ঘটে," বলেছেন দার্জিলিং পুলিশের অতিরিক্ত সুপারিনটেনডেন্ট (এসপি) অভিষেক রায়।

আসামের শিলচর থেকে কলকাতার শিয়ালদহের মধ্যে চলাচলকারী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসটি শিয়ালদহের দিকে যাচ্ছিল যখন উত্তরবঙ্গের নিউ জলপাইগুড়ির কাছে অবস্থিত রাঙ্গাপানি স্টেশনের কাছে একটি পণ্য ট্রেন পিছন থেকে এটিকে ধাক্কা দেয়, উত্তরপূর্ব সীমান্ত রেলওয়ের মুখ্য জনসংযোগ কর্মকর্তা সব্যসাচী দে জানিয়েছেন।