চারটি বিধানসভা কেন্দ্র হল উত্তর 24 পরগনা জেলার বাগদা, নদীয়ার রানাঘাট-দক্ষিণ, উত্তর দিনাজপুরের রায়গঞ্জ এবং কলকাতার মানিকতলা।

প্রাক্তন তৃণমূল কংগ্রেস বিধায়ক সাধন পান্ডের মৃত্যুর কারণে মানিকতলা উপনির্বাচনে যাচ্ছে।

রায়গঞ্জ, বাগদা এবং রানাঘাট-দক্ষিণে উপনির্বাচনের প্রয়োজন হয়েছে সেখানকার কৃষ্ণ কল্যাণী, বিশ্বজিৎ দাস এবং মুকুট মণি অধিকারী নামে সাবেক বিজেপি বিধায়কদের পদত্যাগের কারণে, যারা সম্প্রতি লোকসভার তিনটি সংসদীয় আসনে তৃণমূল কংগ্রেস প্রার্থী হিসেবে ব্যর্থ হয়েছিলেন। সভা নির্বাচন।

রায়গঞ্জ এবং রানাঘাট-দক্ষিণ এর নিজ নিজ বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে কল্যাণী এবং অধিকারীকে তৃণমূল কংগ্রেস প্রার্থী হিসাবে মনোনীত করেছিল, দাস সেই সৌভাগ্যবান ছিলেন না। মানিকতলায়, শাসক দল সাধন পাণ্ডার বিধবা সুপ্তি পান্ডেকে প্রার্থী করেছে।

রায়গঞ্জ, রানাঘাট-দক্ষিণ এবং মানিকতলায় তৃণমূল কংগ্রেস, বিজেপি এবং কংগ্রেস-বামফ্রন্ট জোটের মধ্যে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে। যাইহোক, বাগদাতে চার-সংশ্লিষ্ট লড়াই হবে কারণ কংগ্রেস এবং অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লক উভয়ই তৃণমূল কংগ্রেস এবং বিজেপি ছাড়াও প্রার্থী দিয়েছে।

2021 সালের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের অতীত নির্বাচনের পরিসংখ্যানের পাশাপাশি সম্প্রতি সমাপ্ত লোকসভা নির্বাচনে বিধানসভার ফলাফল অনুসারে, রায়গঞ্জ, রানাঘাট-দক্ষিণ এবং বাগদাতে বিজেপি স্বাচ্ছন্দ্যে এগিয়ে রয়েছে। মানিকতলার ক্ষেত্রে তৃণমূল কংগ্রেস কিছুটা এগিয়ে।

ভারতের নির্বাচন কমিশন (ইসিআই) কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ বাহিনীর (সিএপিএফ) কর্মীদের 55 টির মতো কোম্পানি মোতায়েন করার সিদ্ধান্ত নিয়ে বুধবার কঠোর নিরাপত্তার আওতায় উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

সর্বাধিক মোতায়েন বাগদাতে 16টি কোম্পানির পরে রানাঘাট-দক্ষিণে 15টি হবে৷ কমিশন রায়গঞ্জ এবং মানিকতলার জন্য প্রতিটি সিএপিএফ-এর 12টি কোম্পানি মোতায়েন করার সিদ্ধান্ত নিয়েছে৷ উপনির্বাচনের জন্য 100 শতাংশ ওয়েবকাস্টিং হবে।