গ্যাংটক, সিকিমে বর্ষা মৌসুমে মানুষের প্রয়োজনীয়তা মেটাতে খাদ্য সামগ্রী এবং জ্বালানির মতো প্রয়োজনীয় পণ্যের পর্যাপ্ত স্টক রয়েছে, শনিবার একজন সিনিয়র কর্মকর্তা জানিয়েছেন।

হিমালয় রাজ্যের খাদ্য ও নাগরিক সরবরাহ বিভাগ প্রয়োজনীয় আইটেমগুলির প্রাপ্যতা মূল্যায়ন করতে বিভিন্ন সংস্থার সাথে একটি বৈঠক করেছে।

খাদ্য ও নাগরিক সরবরাহ সচিব নম্রতা থাপা বৈঠকের পর বলেছেন, "36টির মতো গোডাউনে প্রয়োজনীয় পণ্যগুলি ভালভাবে মজুত রয়েছে এবং সাধারণ জনগণকে খাদ্যশস্য, এলপিজি এবং অন্যান্য পেট্রোলিয়াম পণ্যের ঘাটতি নিয়ে চিন্তা করতে হবে না।"

ফুড কর্পোরেশন অফ ইন্ডিয়া (এফসিআই), ট্রান্সপোর্টার্স, লিগ্যাল মেট্রোলজি ইউনিট, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডের প্রতিনিধি এবং খাদ্য ও নাগরিক সরবরাহ বিভাগের আধিকারিকরা বৈঠকে উপস্থিত ছিলেন।

থাপা বলেছেন যে বর্ষা মৌসুমের প্রস্তুতি হিসাবে, খাদ্য ও নাগরিক সরবরাহ বিভাগ নিয়মিত চেক পরিচালনা করছে যাতে নিশ্চিত করা যায় যে প্রয়োজনীয় জিনিসগুলি আগে থেকে ভালভাবে মজুত করা হয়েছে।

তিনি FCI, IOCL, এবং সমস্ত জেলার সিভিল সাপ্লাই অফিসারদের রাজ্যের খাদ্য গুদামে এবং FCI এবং IOCL ডিপোতে চালের মজুদ পাশাপাশি পেট্রোলিয়াম পণ্যগুলিকে বর্ষাকালে যে কোনও অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবেলা করার জন্য নির্দেশ দিয়েছিলেন।

অবিরাম বৃষ্টি ও ভূমিধসের কারণে মাঙ্গান জেলায় স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, সড়ক যোগাযোগ পুনরুদ্ধার না হওয়া পর্যন্ত জিপ লাইন এবং ট্রান্স-শিপমেন্টের মাধ্যমে ক্ষতিগ্রস্ত এলাকায় প্রয়োজনীয় সরবরাহ করা হচ্ছে।

একটি জিপ লাইন হল একটি তার বা দড়ি যা বিভিন্ন উচ্চতার দুটি বিন্দুর মধ্যে প্রসারিত হয়, যেটির নিচে একজন ব্যক্তি বা উপকরণ একটি ঝুলন্ত জোতা, পুলি বা হাতলের সাহায্যে স্লাইড করতে পারে।

এই মুহুর্তে ভারী যানবাহনের জন্য NH-10 বন্ধ হওয়ার বিষয়টি বিবেচনায় নিয়ে, খাদ্য ও নাগরিক সরবরাহ সচিব বলেছেন যে IOCL এবং অন্যান্য পরিবহণকারীদের স্টক স্তর বজায় রাখতে পরিবহন যানবাহনের সংখ্যা বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে।

আতঙ্কের কেনাকাটা এড়াতে এবং পর্যাপ্ত স্টক নিশ্চিত করতে মাঙ্গান জেলায় পেট্রোলিয়াম পণ্যের সরবরাহ রেশন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তিনি বলেন।

স্থানীয় খাদ্য ও সিভিল সাপ্লাই আধিকারিকরা মানুষের মধ্যে আতঙ্ক এড়াতে স্টক প্রাপ্যতা নিশ্চিত করতে নিয়মিত পরিদর্শন করছেন।