গোপেশ্বর, 10 জুলাই বদ্রীনাথ বিধানসভা উপনির্বাচনের জন্য নির্ধারিত এবং ভারী বৃষ্টিপাতের কারণে বেশ কয়েকটি জায়গায় ভূমিধস হয়েছে, চামোলি জেলা প্রশাসন ভোটদান কর্মীদের, ইভিএম এবং ভিভিপিএটিগুলিকে ভোট কেন্দ্রে নিরাপদে পরিবহনের জন্য নির্ভুল ব্যবস্থা করছে৷

যখন বর্ডার রোডস অর্গানাইজেশন এবং ভারতের ন্যাশনাল হাইওয়ে অথরিটি ভূমিধসের কারণে অবরুদ্ধ রাস্তাগুলো আবার চালু করতে ব্যস্ত, জরুরী পরিস্থিতির জন্য একটি জরুরী পরিকল্পনা তৈরি করা হচ্ছে, চামোলি জেলা ম্যাজিস্ট্রেট এবং রিটার্নিং অফিসার হিমাংশু খুরানা বলেছেন।

তিনি আরো বলেন, সবচেয়ে বড় চ্যালেঞ্জ হলো ভোটগ্রহণ কর্মীদের সময়মতো ভোটকেন্দ্রে নিয়ে যাওয়া।

কর্মকর্তাদের মতে, ভূমিধসের ধ্বংসাবশেষে 41টি রাস্তা এখনও অবরুদ্ধ।

খুরানা নির্বাচনের জন্য নোডাল অফিসারদের একটি সভা করেছিলেন এবং তাদের নির্দেশ দিয়েছিলেন যে কোনও জরুরি অবস্থা মোকাবেলা করার জন্য একটি প্ল্যান বি প্রস্তুত রাখতে, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

আধিকারিকদের সম্ভাব্য সংবেদনশীল স্থানগুলি চিহ্নিত করতে বলা হয়েছে যেখানে ভূমিধস ঘটতে পারে এবং সেখানে পর্যাপ্ত সংখ্যক শ্রমিক এবং খননকারী মোতায়েন করতে হবে। এতে বলা হয়েছে, ভোটগ্রহণ দলগুলোর নিরাপদ পরিবহনের জন্য অতিরিক্ত যানবাহনও এসব স্থানে মোতায়েন করা হবে।

নির্বাচনী দায়িত্বে নিয়োজিত যানবাহনে জিপিএস ডিভাইস স্থাপন ছাড়াও, অনিবার্য পরিস্থিতি মোকাবেলা করার জন্য বিকল্প রুট চিহ্নিত করার জন্য নির্দেশনা জারি করা হয়েছিল এবং ভোটকেন্দ্রে যাওয়ার পথচারী রুটগুলিকে অ্যাক্সেসযোগ্য রাখতে নির্দেশ দেওয়া হয়েছিল, এতে বলা হয়েছে, ভোটগ্রহণ কর্মীদের রেইনকোট সরবরাহ করা হবে। এবং নিরাপত্তা বাহিনী।

পোলিং দলগুলি সোমবার 17টি প্রত্যন্ত ভোট কেন্দ্রের জন্য রওনা হবে এবং বুধবার নির্বাচনের আগে এক দিনের জন্য বিশ্রাম নেবে, এতে বলা হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ভোটকেন্দ্রে পৌঁছানোর জন্য এ ধরনের বেশ কয়েকটি দলকে সড়কপথে 100 কিলোমিটারের বেশি পথ পাড়ি দিতে হবে।

বদ্রিনাথ বিধানসভা কেন্দ্রটি প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকিপূর্ণ এবং সেখানে একটি উপ-নির্বাচন পরিচালনা স্থানীয় প্রশাসনের জন্য চ্যালেঞ্জিং হতে পারে, কর্মকর্তারা জানিয়েছেন।

নির্বাচনী এলাকাটি বদ্রীনাথের মানা গ্রাম এবং নিতি উপত্যকার নিতি গ্রাম জুড়ে 12,000 ফুট উচ্চতায় অবস্থিত দ্রোনাগিরি গ্রাম পর্যন্ত বিস্তৃত। মোট 210টি ভোট কেন্দ্র রয়েছে।