নয়াদিল্লি, স্কিল সেক্টরের সংস্থাগুলি মঙ্গলবার সরকারকে গিগ কর্মীদের জন্য একটি সুরক্ষা জাল, নির্মাণ শ্রমিকদের জন্য আনুষ্ঠানিক সুযোগ এবং তাদের গৃহকর্মীদের পক্ষে সামাজিক সুরক্ষা আমানত প্রদানকারী পরিবারের জন্য ট্যাক্স রেয়াত দেওয়ার উপায়গুলিতে কাজ করার পরামর্শ দিয়েছে।

কর্মসংস্থান এবং দক্ষতার বিষয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামনের সাথে প্রাক-বাজেট বৈঠকে, শিল্প কর্মসংস্থান বৃদ্ধি এবং দক্ষতা উন্নত করার উপায়গুলির পরামর্শ দিয়েছে।

CBRE-এর চেয়ারম্যান এবং সিইও আংশুমান ম্যাগাজিন বলেছেন যে বৈঠকটি দক্ষতার উপর ছিল এবং সরকার সেই ফ্রন্টে কী করা যেতে পারে সে সম্পর্কে পরামর্শ চেয়েছিল।

তিনি সাংবাদিকদের বলেন, "আমাদের যে ক্ষেত্রগুলিতে মনোযোগ দিতে হবে তার মধ্যে একটি হল মানুষকে কীভাবে দক্ষ করা যায়।"

ক্যারিয়ার-টেক প্ল্যাটফর্ম ইন্টারনশালার সিইও সর্বেশ আগরওয়াল বলেছেন যে কীভাবে ভারতকে বিশ্বের দক্ষতার রাজধানী করা যায় তা নিয়ে বিস্তৃতভাবে আলোচনা হয়েছিল।

"এছাড়াও গিগ শ্রমিকদের নিরাপত্তা বেষ্টনী, কলেজের শিক্ষার্থীদের জন্য বিশ্বব্যাপী সুযোগ তৈরি করা এবং নির্মাণ শ্রমিকদের জন্য কীভাবে আনুষ্ঠানিক সুযোগ তৈরি করা যায় সে বিষয়েও বেশ কিছু পরামর্শ ছিল," তিনি বলেন।

শিল্প সংস্থা ইন্ডিয়ান স্টাফিং ফেডারেশন ইডি সুচেতা দত্ত বলেছেন যে গৃহকর্মী, যারা প্রধানত মহিলা, তাদের ভবিষ্যতের নিরাপত্তা এবং আর্থিক সাক্ষরতা নেই।

"সুতরাং, আমরা পরামর্শ দিয়েছি যে যদি পরিবারটি গৃহকর্মীর পক্ষে একটি সামাজিক নিরাপত্তা আমানত প্রদান করে এবং এর বিনিময়ে পরিবারটি আয়করের ক্ষেত্রে 12 শতাংশ ছাড় পাবে," ডেটা বলে৷

সম্ভাব ফাউন্ডেশনের চিফ ইমপ্যাক্ট অফিসার গায়ত্রী বাসুদেবন বলেছেন যে কর্মসংস্থান এবং দক্ষতার জন্য কী গুরুত্বপূর্ণ তা নিয়ে পুরো আলোচনা হয়েছিল।

"কীভাবে এনইপি (জাতীয় শিক্ষা নীতি) আরও ভালভাবে ব্যবহার করা যায়, আপনি কীভাবে মধ্যবিত্ত পরিবারগুলিকে মান ছাড় দিতে পারেন, যাতে তারা দক্ষতা সেটে বিনিয়োগ করতে পারে," বাসুদেবন বলেছিলেন।