মুম্বাই, স্টার্টআপগুলির প্রায় 67 শতাংশ কর্মচারী, যারা একটি সমীক্ষায় অংশ নিয়েছিল বলেছে যে তারা প্রতিষ্ঠিত সংস্থাগুলিতে একটি রূপান্তর খুঁজছে, বুধবার একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

সিআইইএল ওয়ার্কস স্টার্টআপ রিপোর্ট 2024 সারা দেশে 70টি স্টার্টআপে 1,30,89 জন কর্মচারীর ডেটা এবং বিশ্লেষণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে, পাশাপাশি বিভিন্ন চাকরির পোর্টাল থেকে প্রাপ্ত 8,746টি চাকরির পোস্টিং রয়েছে।

জরিপকৃত কর্মীবাহিনীর প্রায় 67 শতাংশ চাকরির নিরাপত্তা সহ প্রতিষ্ঠিত ফার্মগুলিতে স্থানান্তরের জন্য উন্মুক্ত এবং আরও ভাল বেতনের প্রতিশ্রুতি শীর্ষ দুটি কারণ দেওয়া হচ্ছে, নিয়োগের প্রবণতা নিয়োগের বিষয়ে CIEL HR পরিষেবার সাম্প্রতিক সমীক্ষা প্রকাশ করেছে।

প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে চাকরির নিরাপত্তা স্টার্টআপ সেক্টরে কর্মীদের জন্য উদ্বেগের তালিকায় শীর্ষে রয়েছে, 40 শতাংশ উত্তরদাতা স্টার্টআপ ভূমিকার মধ্যে এই দিকটি সম্পর্কে অস্বস্তি প্রকাশ করেছেন।

অধিকন্তু, 30 শতাংশ উত্তরদাতা প্রতিষ্ঠিত সংস্থাগুলির দ্বারা অফার করা আরও ভাল পা-এর প্রতিশ্রুতি দ্বারা প্রলুব্ধ হয়, যা ক্যারিয়ার পছন্দের ক্ষেত্রে আর্থিক স্থিতিশীলতার গুরুত্বকে নির্দেশ করে, প্রতিবেদনে বলা হয়েছে।

অতিরিক্তভাবে, 25 শতাংশ অংশগ্রহণকারী কর্ম-জীবনের ভারসাম্যের অভাবকে একটি গুরুত্বপূর্ণ কারণ হিসাবে উল্লেখ করেছেন যা প্রতিষ্ঠিত কোম্পানিগুলির প্রতি তাদের ঝোঁককে প্রভাবিত করে, এটি যোগ করেছে।

প্রতিবেদনে আরও প্রকাশ করা হয়েছে যে ক্ষয়ক্ষতি শুধুমাত্র 2.3 বছরের গড় মাঝারি মেয়াদ দ্বারা চিহ্নিত এই সেক্টরের জন্য একটি চ্যালেঞ্জ হিসাবে অব্যাহত রয়েছে, যা অন্যান্য শিল্পের তুলনায় যথেষ্ট কম।

"ভারতের দ্রুত বিকশিত পরিবেশে, স্টার্টআপগুলি বৃদ্ধির জন্য অনুঘটক হিসাবে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, উদ্ভাবনকে ত্বরান্বিত করে এবং বিভিন্ন সেক্টরে কর্মসংস্থান সৃষ্টি করে৷ 65 শতাংশ কোম্পানি আগামী মাসে নিয়োগ বাড়ানোর পরিকল্পনা করে, ভবিষ্যত আশাব্যঞ্জক দেখাচ্ছে৷ স্টার্ট-আপ ইকোসিস্টেম, আমরা আশা করি এই বছরের শেষ নাগাদ থি ইকোসিস্টেম পুনরুজ্জীবিত হবে, "সিআইইএল এইচআর সার্ভিসেস ম্যানেজিং ডিরেক্টো এবং সিইও আদিত্য নারায়ণ মিশ্র বলেছেন।

যাইহোক, স্টার্ট-আপগুলিকে কর্মীদের ধারণকে অগ্রাধিকার দিতে হবে এবং কর্মীদের মঙ্গল, কর্মজীবনের অগ্রগতি এবং কর্ম-জীবনের ভারসাম্যকে অগ্রাধিকার দেয় এমন বিস্তৃত মূল্য প্রস্তাবগুলি সরবরাহ করতে হবে, যা কর্মীদের স্টার্ট-আপগুলিতে তাদের আস্থা ফিরিয়ে আনতে এবং বিরক্তি কমাতে সাহায্য করবে, তিনি যোগ করেছেন।

প্রতিবেদনে আরও হাইলাইট করা হয়েছে যে প্রাথমিক পর্যায়ের তহবিল, যা 2023 সালের জানুয়ারিতে 151.22 মিলিয়ন মার্কিন ডলারে শুরু হয়েছিল, সময়ের সাথে সাথে ধীরে ধীরে হ্রাস পেয়েছে তবে এটি নভেম্বর 2023 থেকে ধারাবাহিকভাবে বৃদ্ধি পেয়েছে।

সফ্টওয়্যার ডেভেলপমেন্টের ভূমিকা সবচেয়ে বেশি চাহিদা, যা স্টার্টআপ সেক্টরে 18 শতাংশ চাকরির প্রয়োজনীয়তা গঠন করে, এর পরে প্রাক-বিক্রয়, খুচরা বিক্রয় এবং এন্টারপ্রাইজ বিক্রয় সহ বিভিন্ন বিক্রয় ভূমিকাগুলি ঘনিষ্ঠভাবে অনুসরণ করে, যা প্রযুক্তিগত এবং চালনা করার জন্য দক্ষ পেশাদারদের প্রয়োজনীয়তার প্রতিফলন করে। বাণিজ্যিক বৃদ্ধি, রিপোর্ট যোগ করা হয়েছে.