একজন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী, 75 বছর বয়সী পাতিলকে এনসিপি (এসপি) সভাপতি শরদ পাওয়ার, রাজ্যের প্রধান জয়ন্ত পাটিল এবং অন্যান্য সিনিয়র নেতারা পার্টিতে স্বাগত জানিয়েছেন।

পাওয়ার এবং পাটিল তার নেতৃত্বের গুণাবলীর প্রশংসা করেছেন এবং বলেছেন যে তার প্রত্যাবর্তন নান্দেদ, হিঙ্গোলি, পারভানি, বিড এবং অন্যান্য জেলায় দলের সম্ভাবনাকে বাড়িয়ে তুলবে।

22 শে জুন, পাটিল 2024 সালের লোকসভা নির্বাচনে দলের দুর্বল পারফরম্যান্সের পরে লোকসভার মনোনীত প্রার্থী হিসাবে বাদ পড়ার কারণে হঠাৎ করে বিজেপি ছেড়ে দেন।

পূর্বে কংগ্রেসের সাথে এবং তারপরে অবিভক্ত এনসিপির সাথে, পাতিল 2014 সালে বিজেপিতে যোগ দিয়েছিলেন এবং 2024 সালে হিঙ্গোলি থেকে একটি দলীয় টিকিট চেয়েছিলেন কিন্তু এই আসনটি ক্ষমতাসীন মিত্র শিবসেনার কোটায় যাওয়ার কারণে মনোনয়ন প্রত্যাখ্যান করা হয়েছিল।

শিবসেনা বাবুরাও কে কোহালিকারকে প্রার্থী করেছিল, কিন্তু প্রতিদ্বন্দ্বী শিবসেনা (ইউবিটি) প্রার্থী নাগেশ বি পাতিল-অষ্টেকরের কাছে তিনি ১.০৮ লক্ষ ভোটে হেরেছিলেন।

রাজনৈতিক সূত্রগুলি আশাবাদী যে এনসিপি (এসপি) তে পাতিলের প্রবেশ নান্দেদ থেকে প্রাক্তন কংগ্রেস শক্তিশালী অশোক চ্যাবনের বিজেপিতে চলে যাওয়া এবং অক্টোবরে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের আগে মহা বিকাশ আঘাদি জোটকে একটি প্রান্ত দিতে পারে।