মুম্বাই, ব্যাঙ্কিং সেক্টর, যা আর্থিক প্যারামিটারের দিক থেকে এক দশকের উচ্চতায় রয়েছে, ভারতীয় অর্থনীতির বৃদ্ধিকে সমর্থন করার জন্য প্রস্তুত, মঙ্গলবার রিজার্ভ ব্যাঙ্কের ডেপুটি গভর্নর স্বামীনাথন জে বলেছেন৷

এখানে বাণিজ্যিক ব্যাঙ্ক এবং সর্বভারতীয় আর্থিক সংস্থাগুলির সংবিধিবদ্ধ নিরীক্ষক এবং প্রধান আর্থিক আধিকারিকদের একটি সম্মেলনে ভাষণ দিয়ে ডেপুটি গভর্নর আরও বলেন যে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) নিরীক্ষা প্রক্রিয়ার কার্যকারিতা বাড়ানোর জন্য বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।

এর মধ্যে রয়েছে তত্ত্বাবধায়ক দল এবং নিরীক্ষকদের মধ্যে কাঠামোগত বৈঠক প্রক্রিয়া, ব্যতিক্রম প্রতিবেদন প্রবর্তন, নিরীক্ষকদের নিয়োগের জন্য প্রসেস স্ট্রিমলাইন করা এবং নিরীক্ষকদের স্বাধীনতা রক্ষার জন্য ডিজাইন করা অন্যান্য ব্যবস্থা।

"অডিটরদের অবশ্যই তাদের অডিট প্রক্রিয়াগুলিতে যথাযথ কঠোরতা প্রয়োগ করতে হবে যাতে কোনও বিচ্যুতি, কম-প্রভিশনিং বা বিধিবদ্ধ এবং নিয়ন্ত্রক প্রয়োজনীয়তার সাথে অ-সম্মতি প্রশমিত হয়৷ অধিকন্তু, নিরীক্ষকের ভূমিকার একটি গুরুত্বপূর্ণ দিক হল আর্থিক উপর অভ্যন্তরীণ আর্থিক নিয়ন্ত্রণগুলির যত্নশীল মূল্যায়ন৷ রিপোর্টিং," তিনি বলেন।

সূক্ষ্ম মান বজায় রাখা এবং নিয়ন্ত্রক নির্দেশিকাগুলির পাশাপাশি অডিটিং মানগুলি মেনে চলার মাধ্যমে, নিরীক্ষকরা সুপারভাইজারদের হস্তক্ষেপের প্রয়োজনীয়তা হ্রাস করতে পারে, স্বামীনাথন যোগ করেছেন।

দৃঢ় আর্থিক তত্ত্বাবধান এবং নিয়ন্ত্রক সম্মতি নিশ্চিত করতে সাহায্য করার জন্য নিরীক্ষকদের কাছ থেকে প্রত্যাশা তুলে ধরে, তিনি বলেছিলেন যে তারা ব্যাঙ্ক ব্যবস্থাপনা এবং আরবিআই উভয়ের কাছে প্রাথমিক দুর্বলতাগুলি চিহ্নিত করতে এবং তাৎক্ষণিকভাবে রিপোর্ট করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

"আমি উল্লেখ করতে চাই যে আমরা যে সমস্ত আর্থিক পরামিতিগুলি নিরীক্ষণ করি তার পরিপ্রেক্ষিতে আজ ব্যাঙ্কিং সেক্টর একটি দশকের উচ্চতায় রয়েছে এবং এই সেক্টরটি ভারতীয় অর্থনীতির বৃদ্ধিকে সমর্থন করার জন্য প্রস্তুত৷ তবে এটি নিশ্চিত করার জন্য আমাদের একটি যৌথ দায়িত্ব রয়েছে৷ একই বছর ধরে টেকসই," তিনি বলেন.

তাই, ডেপুটি গভর্নর বলেন, আজকের সম্মেলন আমাদের আর্থিক প্রতিষ্ঠানের অখণ্ডতা ও স্থিতিশীলতা রক্ষায় অডিটর, সিএফও এবং আর্থিক খাতের নিয়ন্ত্রকদের মধ্যে অপরিহার্য অংশীদারিত্বের ওপর জোর দেয়।

তিনি স্টেকহোল্ডারদের মধ্যে আস্থা বাড়াতে এবং আমাদের ব্যাঙ্কিং ব্যবস্থার অব্যাহত স্থিতিস্থাপকতা নিশ্চিত করতে স্বচ্ছতা, পরিশ্রম এবং পেশাদারিত্বের সর্বোচ্চ মান বজায় রাখার প্রয়োজনীয়তার উপর জোর দেন।

RBI-এর সর্বশেষ আর্থিক স্থিতিশীলতার প্রতিবেদন অনুসারে, বাণিজ্যিক ব্যাঙ্কগুলির খারাপ সম্পদ বা গ্রস এনপিএ মার্চ 2024-এ 12 বছরের সর্বনিম্ন 2.8 শতাংশে নেমে এসেছে এবং চলতি অর্থবছরের শেষ নাগাদ আরও 2.5 শতাংশে নেমে যেতে পারে।