নয়াদিল্লি, দিল্লি সরকারের ফ্ল্যাগশিপ প্রকল্প, মুখ্যমন্ত্রী তীর্থযাত্রা যোজনা, শীঘ্রই পুরী এবং তিরুপতির তীর্থযাত্রায় প্রবীণ নাগরিকদের নিয়ে আবার শুরু হবে, বৃহস্পতিবার কর্মকর্তারা জানিয়েছেন।

জুন মাসে শেষ হওয়া লোকসভা নির্বাচনের আগে জারি করা আদর্শ আচরণবিধির কারণে প্রকল্পটি বন্ধ হয়ে গিয়েছিল।

দিল্লি সরকারের তীর্থযাত্রা বিকাশ সমিতি দ্বারা পরিচালিত প্রকল্পের অধীনে, 60 বছর বা তার বেশি বয়সী নাগরিকদের একজন পরিচারক সহ সারা দেশে বিনামূল্যে তীর্থযাত্রায় পাঠানো হয়।

তীর্থযাত্রা বিকাশ সমিতির চেয়ারপার্সন কমল বানসাল বলেন, "আচরণ বিধির কারণে প্রকল্পটি বাধাগ্রস্ত হয়েছিল। এটি জুলাইয়ের শেষ সপ্তাহ বা আগস্টের প্রথম সপ্তাহ থেকে পুরী এবং তিরুপতির জন্য ট্রেনের পরিকল্পনার সাথে আবার শুরু হতে পারে।"

তিনি বলেছিলেন যে 22 জুলাই থেকে শুরু হওয়া শুভ শ্রাবণ মাসে পুরীর জগন্নাথ মন্দিরে যাওয়ার জন্য প্রবীণ নাগরিকদের একটি বড় দাবি ছিল।

রেলওয়ের সাথে সমন্বয় করে তীর্থযাত্রীদের বিভিন্ন জায়গায় পাঠানোর প্রস্তুতি শুরু হয়েছে, বনসাল যোগ করেছেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল দ্বারকাধীশের জন্য ফেব্রুয়ারিতে নির্বাচনের আগে এই প্রকল্পের অধীনে 89 তম ট্রেনটিকে পতাকা দিয়েছিলেন। এখনও পর্যন্ত, 84,000 তীর্থযাত্রী এই প্রকল্পের অধীনে সারা দেশে বিভিন্ন ধর্মীয় স্থান পরিদর্শন করেছেন।

রামেশ্বরম, শিরডি, হরিদ্বার, ঋষিকেশ, মথুরা, বৃন্দাবন এবং অযোধ্যা সহ এক ডজনেরও বেশি তীর্থস্থান এই প্রকল্পের আওতায় রয়েছে।

এই স্কিমটি কেজরিওয়ালের নেতৃত্বাধীন AAP সরকার 2019 সালে পাঁচটি তীর্থযাত্রার গন্তব্য নিয়ে চালু করেছিল এবং পরে আরও যোগ করা হয়েছিল, কর্মকর্তারা জানিয়েছেন।