নয়াদিল্লি, হাউজিং ডটকম অনুসারে, বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তা সত্ত্বেও স্থিতিস্থাপকতা প্রতিফলিত করে, গত অর্থবছরে প্রপটেক সংস্থাগুলিতে তহবিল সামান্য 4 শতাংশ কমে USD 657 মিলিয়ন হয়েছে৷

তার রিপোর্টে, Housing.com, শীর্ষস্থানীয় রিয়েল এস্টেট তালিকাভুক্ত প্ল্যাটফর্মগুলির মধ্যে একটি, হাইলাইট করেছে যে প্রপটেক সংস্থাগুলি 2010-11 এবং 2023-24 আর্থিক বছরের মধ্যে মোট 4.6 বিলিয়ন মার্কিন ডলার আয় করেছে, যা একটি চক্রবৃদ্ধি বার্ষিক বৃদ্ধির হারে (CAGR) বৃদ্ধি পেয়েছে। 40 শতাংশের।

হাউজিং ডটকম এবং প্রপটাইগার ডটকমের গ্রুপ সিইও ধ্রুব আগরওয়ালা বলেছেন, "বিশ্বব্যাপী অনিশ্চয়তা এবং গত কয়েক বছরে বিভিন্ন সেক্টরে তহবিল সংগ্রহে সাধারণ মন্দার মুখে, প্রপটেক সেক্টর অসাধারণ স্থিতিস্থাপকতা দেখিয়েছে।" 2010-11 সাল থেকে, তিনি উল্লেখ করেছেন যে প্রোপটেক সংস্থাগুলিতে বিনিয়োগ 40 শতাংশের একটি চিত্তাকর্ষক CAGR বজায় রেখেছে।

2023-24 সালে, আগরওয়ালা বলেছিলেন যে গড় চুক্তির আকার রেকর্ড USD 27 মিলিয়নে পৌঁছেছে, যা ডিজিটাল রিয়েল এস্টেট স্পেসে বিনিয়োগকারীদের দৃঢ় আস্থা প্রতিফলিত করে। "গত এক দশকে, এবং বিশেষ করে গত তিন বছরে, রিয়েল এস্টেট সেক্টর উল্লেখযোগ্যভাবে উদ্ভাবনী প্রযুক্তি গ্রহণের ক্ষেত্রে অগ্রসর হয়েছে। এই ইতিবাচক গতি অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে, রিয়েল এস্টেট বাজারে আরও অগ্রগতি এবং দক্ষতার চালনা করবে," আগরওয়ালা বলেন।

বৈশ্বিক অর্থনৈতিক অনিশ্চয়তা সত্ত্বেও, হাউজিং ডটকম বলেছে যে প্রোপটেক সংস্থাগুলির তহবিল 2023-24 সালে সামান্য হ্রাস পেয়েছে যেখানে মোট 657 মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ হয়েছে, যা 2022-23 সালে USD 683 মিলিয়ন থেকে কম হয়েছে।

এই পরিসংখ্যানটি 2021-22 সালে প্রপটেক সেক্টর দ্বারা প্রাপ্ত রেকর্ড উচ্চ USD 730 মিলিয়ন বিনিয়োগের 90 শতাংশ প্রতিনিধিত্ব করে। শেয়ার্ড ইকোনমি (সহকর্মী এবং এবং কোলিভিং সেগমেন্ট), নির্মাণ প্রযুক্তি বিভাগগুলি প্রপটেক স্পেসে নেতা হিসাবে আবির্ভূত হয়েছে, 2023-24 সালে সামগ্রিক ব্যক্তিগত বিনিয়োগের যথাক্রমে 55 শতাংশ এবং 23 শতাংশ দখল করেছে৷ হাউজিং ডট কম বলেছে, এই বিভাগগুলি যথেষ্ট আগ্রহ এবং বিনিয়োগ আকর্ষণ করে চলেছে, যা রিয়েল এস্টেটের ভবিষ্যত গঠনে তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা প্রতিফলিত করে।

এইচডিএফসি ক্যাপিটাল-সমর্থিত প্রোপটেক ফার্ম রিলয়ের প্রতিষ্ঠাতা এবং সিইও অখিল সরফ বলেছেন যে গত কয়েক বছরে প্রযুক্তির ব্যবহার উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে, যা রিয়েল এস্টেট স্টার্টআপগুলিতে অর্থ লাগাতে বিনিয়োগকারীদের আগ্রহ তৈরি করেছে।

অভিষেক ত্রিপাঠি, কলভিং ফার্ম সেটল-এর সহ-প্রতিষ্ঠাতা, বলেছেন, "ভারতের রিয়েল এস্টেট সেক্টর একটি উল্লেখযোগ্য পর্যায়ের সম্মুখীন হচ্ছে, যেখানে মানসম্পন্ন থাকার জায়গার চাহিদা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে৷ প্রযুক্তিগত বিঘ্ন এবং ডিজিটাল রূপান্তরের কারণে এই বৃদ্ধি অব্যাহত থাকবে বলে আশা করা হচ্ছে৷ "

প্রপটেক স্টার্টআপগুলি দেশের মোট স্বীকৃত স্টার্টআপগুলির 5 শতাংশেরও কম, যেখানে রিয়েল এস্টেট খাত দেশের জিডিপিতে প্রায় 7-8 শতাংশ অবদান রাখে, তিনি বলেছিলেন।

ত্রিপাঠী বলেন, "আমরা বিশ্বাস করি যে সেক্টরটি স্টার্টআপ সেগমেন্ট সহ উল্লেখযোগ্য বিনিয়োগ আকর্ষণ করবে।"

Housing.com ডেটাতে প্রাইভেট ইকুইটি, ভেঞ্চার ক্যাপিটাল, ঋণ, PIPE (সরকারি সত্তায় ব্যক্তিগত বিনিয়োগ), স্পেশাল পারপাস ভেহিকেল (SPV) এ প্রাইভেট ইকুইটি বিনিয়োগ, প্রকল্প-স্তরের বিনিয়োগ এবং কেনাকাটা সহ বিনিয়োগ অন্তর্ভুক্ত রয়েছে।