নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আঠাওয়ালে শনিবার বলেছেন যে কংগ্রেসের জাতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দেশ শাসন করার ম্যান্ডেট নেই বলে পুনরাবৃত্তি করার পরিবর্তে একটি বিরোধী দলের গঠনমূলক ভূমিকা পালন করা উচিত।

"এনডিএ-র স্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। আমরা 292টি লোকসভা আসন জিতেছি। আমি মল্লিকার্জুন খার্গকে বিরোধী ভূমিকা পালন করার এবং সরকারকে গঠনমূলক পরামর্শ দেওয়ার পরামর্শ দিই," আথাওয়ালে এএনআইকে বলেছেন।

আটওয়ালে বলেছিলেন যে ইউপিএ যখন ক্ষমতায় ছিল তখন বিজেপি বলেনি কংগ্রেসের শাসন করার ম্যান্ডেট নেই যদিও দলের নিজস্ব সংখ্যাগরিষ্ঠতা ছিল না।

শুক্রবার মল্লিকার্জুন খারগে এএনআইকে বলার পরে আঠাওয়ালের প্রতিক্রিয়া এসেছিল যে এনডিএ সরকার ভুল করে গঠিত হয়েছিল এবং প্রধানমন্ত্রী মোদির ম্যান্ডেট নেই।

"ভুলবশত এনডিএ সরকার গঠিত হয়েছে। মোদীজির ম্যান্ডেট নেই। এটি একটি সংখ্যালঘু সরকার। এই সরকার যে কোনো সময় পতন হতে পারে," এএনআই-কে খার্গ বলেছেন।

"আমরা চাই এটা অব্যাহত থাকুক, দেশের মঙ্গল হোক, দেশকে শক্তিশালী করার জন্য আমাদের একসঙ্গে কাজ করা উচিত। কিন্তু আমাদের প্রধানমন্ত্রীর অভ্যাস আছে যে ভালো কিছু চলতে না দেওয়া। তবে আমরা দেশকে শক্তিশালী করতে সহযোগিতা করব, " সে যুক্ত করেছিল.

খার্গের বক্তব্যকে সমর্থন করে কংগ্রেসের রাজ্যসভার সাংসদ প্রমোদ তিওয়ারি বলেছেন যে এনডিএ সরকার জনগণের সমর্থনে গঠিত হয়নি।

"এই সরকার জনগণের সমর্থনে গঠিত হয়নি। তাদের (বিজেপি) ভোটের শতাংশ এবং আসন কমে গেছে। তারা জনগণের প্রথম পছন্দ নয়," প্রমোদ তিওয়ারি এএনআই-কে বলেছেন।

2024 সালের লোকসভা নির্বাচনে, বিজেপি 240টি আসন জিতেছিল, 272টি আসনের অর্ধেক চিহ্ন থেকে 32টি আসন কম পড়েছিল। যাইহোক, প্রাক-নির্বাচন এনডিএ জোটের 292টি আসন রয়েছে, যা প্রধানমন্ত্রী মোদিকে তার টানা তৃতীয় মেয়াদে অফিসে যেতে চালিত করেছে।