ভুবনেশ্বর, ওড়িশার মুখ্যমন্ত্রী মোহন চরণ মাঝি রবিবার বলেছেন যে 'সুভদ্রা যোজনা', একটি আর্থিক সহায়তা প্রকল্প যা বিজেপি তার নির্বাচনী ইশতেহারে প্রতিশ্রুত করেছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে 17 সেপ্টেম্বর চালু হবে।

তিনি আরও বলেছিলেন যে পুরীর ভগবান জগন্নাথ মন্দিরের রত্ন ভান্ডার (কোষ) শীঘ্রই খোলা হবে এবং এর ভিতরে সংরক্ষিত মূল্যবান জিনিসপত্রের একটি তালিকা তৈরি করা হবে।

মাঝি রাজ্যে দলের নবনির্বাচিত সাংসদ ও বিধায়কদের অভিনন্দন জানাতে ওড়িশা বিজেপি আয়োজিত একটি সংবর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখছিলেন।

"প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মদিনে 17 সেপ্টেম্বর সুভদ্রা যোজনা চালু করা হবে," মুখ্যমন্ত্রী বলেছেন।

ভগবান জগন্নাথের বোনের নামে এই প্রকল্পের অধীনে, রাজ্যের মহিলাদের 50,000 টাকার নগদ ভাউচার দেওয়া হবে।

“রত্ন ভান্ডার শীঘ্রই খোলা হবে এবং লর্ডসের মূল্যবান জিনিসপত্রের একটি তালিকা তৈরি করা হবে। যদি কোন অনিয়ম পাওয়া যায়, দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে,” মাঝি বলেছেন।

পুরীর দ্বাদশ শতাব্দীর উপাসনালয়ের বেসমেন্টে অবস্থিত রত্ন ভান্ডার পুনরায় চালু করা বিধানসভা এবং লোকসভা নির্বাচনের সময় রাজ্যের একটি প্রধান রাজনৈতিক ইস্যু ছিল। আগের বিজেডি সরকার প্রতিশ্রুতি দিয়েছিল যে আগামী মাসে এই বছরের রথযাত্রার সময় জায় এবং মেরামতের কাজের জন্য কোষাগারটি পুনরায় খোলা হবে।

কোষাগারের একটি তালিকা সর্বশেষ 1978 সালে তৈরি করা হয়েছিল।

গত বছরের অগাস্টে, কংগ্রেসের তৎকালীন বিরোধী বিজেও অভিযোগ করেছিল যে রাজ্য বিধানসভায় বিজেডি সরকার এবং শ্রী জগন্নাথের দ্বারা উল্লিখিত রত্ন ভান্ডারে সংরক্ষিত সোনা ও রূপার অলঙ্কারের পরিসংখ্যানের মধ্যে একটি "স্পর্শগত অমিল" রয়েছে। ওড়িশা হাইকোর্টে হলফনামায় মন্দির প্রশাসন।

রত্না ভান্ডারের ইনভেন্টরির অডিটিংও ছিল বিজেপির ইশতেহারে।

মুখ্যমন্ত্রী বলেছেন যে পুরী জগন্নাথ মন্দিরের সঠিক ব্যবস্থাপনার জন্য, তাঁর সরকার 500 টাকার কর্পাস তহবিল তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে।

তিনি বলেছিলেন যে বিজেপি তার ইশতেহারে যে সমস্ত প্রতিশ্রুতি দিয়েছে তা বিজেপি সরকারের 100 দিনের কর্ম পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হবে।

মাঝি বলেছিলেন যে তার সরকার এই খরিফ মরসুম থেকে প্রতি কুইন্টাল 3,100 রুপি এমএসপিতে ওড়িশার কৃষকদের কাছ থেকে ধান সংগ্রহ করার ঘোষণা করেছে।

ওড়িশার বিজেপি সভাপতি মনমোহন সামল ইঙ্গিত দিয়েছেন যে রাজ্যের জাফরান পার্টি সরকার যখন 100 দিন পূর্ণ করবে তখন আরও কল্যাণ ঘোষণা করা হবে।

জগন্নাথ মন্দির এবং কৃষকদের ইস্যুতে বিজেপি সরকার তার প্রথম মন্ত্রিসভায় চারটি বড় সিদ্ধান্ত নিয়েছিল "শুধু ট্রেলার", সামল বলেছিলেন।

"ছবি দেখার জন্য 100 তম দিনের জন্য অপেক্ষা করুন," তিনি বিজেপিকে ক্ষমতায় আনার জন্য ওড়িশার জনগণকে ধন্যবাদ জানিয়ে বলেছিলেন।

"আমাদের আগামী পাঁচ বছরে কঠোর পরিশ্রম করতে হবে," সামল বলেন।