এসএমপিএল

হায়দ্রাবাদ (তেলেঙ্গানা) [ভারত], 21 জুন: হায়দ্রাবাদের কোরামে ফার্স্ট ক্র্যাক স্পেশালিটি রোস্টারদের দ্বারা আয়োজিত ক্রাফটিং কফি কালচার ইভেন্টটি একটি দুর্দান্ত সাফল্য ছিল। ইভেন্টটি কফি চাষি, ক্যাফে মালিক, দ্রবণীয় কফি প্রস্তুতকারক এবং বিশেষ কফি সম্প্রদায়ের পেশাদারদের একটি বৈচিত্র্যময় দর্শকদের আকর্ষণ করেছিল।

স্পেশালিটি কফি হল উচ্চ মানের মটরশুটি যা নির্দিষ্ট অঞ্চল বা খামার থেকে পাওয়া যায়, যা আদর্শ অবস্থায় চাষ করা হয় এবং অনন্য স্বাদ প্রদানের জন্য সাবধানতার সাথে প্রক্রিয়াজাত করা হয়। ইভেন্টের বিশেষ অতিথি, অশোক পাত্রে, রত্নগিরি ইন্টারন্যাশনালের ম্যানেজিং পার্টনার, কর্ণাটকের চিকমাগালুরু থেকে প্রিমিয়াম স্পেশালিটি কফির একজন বিখ্যাত চাষী, একটি ইন্টারেক্টিভ সেশনে অন্তর্দৃষ্টিপূর্ণ ভাষ্য প্রদান করেন। পাত্রে শীর্ষ-স্তরের কলম্বিয়ান, পানামানিয়ান এবং ইথিওপিয়ান কফির সাথে প্রতিদ্বন্দ্বিতা করার জন্য উচ্চ-গ্রেড বিশিষ্ট ভারতীয় কফি চাষের গুরুত্ব এবং চ্যালেঞ্জগুলি তুলে ধরেন। তিনি বিশ্বব্যাপী দেখা তিনটি তরঙ্গের মাধ্যমে ভারতীয় কফি বাজারের বিবর্তন নিয়েও আলোচনা করেছেন।

অংশগ্রহণকারীরা ফার্স্ট ক্র্যাক দ্বারা রোস্ট করা রত্নাগিরি এস্টেট থেকে প্রিমিয়াম কফি কাপ করার অনন্য প্রক্রিয়ার অভিজ্ঞতা লাভ করেছে। কাপিংয়ে সুগন্ধ, সুগন্ধ, গন্ধ, অম্লতা এবং শরীরের উপর ভিত্তি করে 0-100 স্কেলে পেশাদার কাপারদের রেটিং অন্তর্ভুক্ত থাকে। 80 এর উপরে স্কোর করা কফিগুলিকে বিশেষত্ব হিসাবে বিবেচনা করা হয়। ইভেন্টে 86-92 এর মধ্যে রেট করা ব্যতিক্রমী কফিগুলি দেখানো হয়েছে, ভারতীয় কফির জন্য একটি বিরলতা, সাধারণত দক্ষিণ আমেরিকান এবং ইথিওপিয়ান জাতের মধ্যে দেখা যায়। এই কৃতিত্বের কৃতিত্ব রত্নাগিরিতে পাত্রে দ্বারা উদ্ভাবিত যত্নশীল বৃদ্ধি এবং প্রক্রিয়াকরণ পদ্ধতি এবং এছাড়াও রোস্টারদের জন্য যারা তাদের রোস্টিং পদ্ধতির মাধ্যমে সেরা মটরশুটি বৈশিষ্ট্য এবং স্বাদ প্রোফাইল নিয়ে আসে।

প্রথম ক্র্যাক স্পেশালিটি রোস্টার সম্পর্কে

2021 সালে চান্দিনি দ্বারা প্রতিষ্ঠিত, যিনি লিড রোস্টার হিসাবেও কাজ করেন, ফার্স্ট ক্র্যাক স্পেশালিটি রোস্টারস হল হায়দ্রাবাদের প্রথম স্বাধীন রোস্টারি যা গ্রাহকদের কাছে সেরা ভারতীয় বিশেষ কফি আনার জন্য নিবেদিত। ব্র্যান্ডটি প্রাথমিকভাবে B2B স্পেসে কাজ করে, ক্যাফে এবং রেস্তোরাঁয় তাজা রোস্ট করা কফি সরবরাহ করে। তাদের পণ্য লাইনে এসপ্রেসো-ভিত্তিক পানীয়, একক এস্টেট পোর-ওভার এবং কোল্ড ব্রু ব্লেন্ডের জন্য উপযুক্ত বিকল্প অন্তর্ভুক্ত রয়েছে। বছরের শেষ নাগাদ খুচরা এবং ই-কমার্স স্পেসে চালু করার পরিকল্পনা চলছে।

স্কটল্যান্ডের এডিনবার্গে 2017 সালে চান্দিনীর স্পেশালিটি কফির যাত্রা শুরু হয়েছিল, যেখানে তিনি তাদের নিজস্ব মাইক্রো-রোস্টারি সহ ক্যাফেতে সদ্য রোস্ট করা কফির ধারণা দ্বারা অনুপ্রাণিত হয়েছিলেন। ভারতে ফিরে আসার পর, তিনি 2021 সালে তার টেরেসে 1 কেজি নমুনা মেশিন দিয়ে বাড়িতে রোস্টিং শুরু করেছিলেন, কাছাকাছি ক্যাফে সরবরাহ করে। এই অভিজ্ঞতা ফার্স্ট ক্র্যাক স্পেশালিটি রোস্টারদের ধারণার জন্ম দিয়েছে। তার দক্ষতাকে আরও এগিয়ে নিতে, চান্দিনি ইতালির ফ্লোরেন্সে এসপ্রেসো একাডেমিতে স্পেশালিটি কফি অ্যাসোসিয়েশন (SCA) পেশাদার রোস্টিং সার্টিফিকেশন কোর্স সম্পন্ন করেছেন এবং এখন হায়দ্রাবাদে 5 কেজি প্রোব্যাট রোস্টারে রোস্ট করছেন।

একজন বিশিষ্ট কিউ গ্রেডার

এই বছর, চান্দিনি কফি কোয়ালিটি ইনস্টিটিউট থেকে মর্যাদাপূর্ণ কিউ গ্রেডারের সার্টিফিকেশন অর্জন করেছে, ভারতে মাত্র 60 জন কিউ গ্রেডারের একচেটিয়া গ্রুপে এবং তেলেঙ্গানার কয়েকটির মধ্যে একটিতে যোগদান করেছে। কিউ গ্র্যাডাররা কফি শিল্পের ওয়াইন সোমেলিয়ারদের অনুরূপ, লাইসেন্সপ্রাপ্ত পেশাদার যারা মানের উপর ভিত্তি করে কফি বিশ্লেষণ করে এবং স্কোর করে। তার যাত্রা সম্পর্কে বলতে গিয়ে, চান্দিনি বলেন, "বিশেষ কফির উচ্চ মান বজায় রাখার জন্য আপনার অবশ্যই সমগ্র কফি সরবরাহ শৃঙ্খলে ভাল নিয়ন্ত্রণ থাকতে হবে। এটি এস্টেটে সঠিক সবুজ মটরশুটি বেছে নেওয়া, সঠিক পরিস্থিতিতে সংরক্ষণ করা, প্রচুর পরিমাণে ভাজা থেকে শুরু করে। সর্বোত্তম স্বাদের নোট পেতে তাদের নির্দিষ্ট বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে এবং অবশেষে এই কফিগুলিকে তাদের সুগন্ধ সংরক্ষণের জন্য প্যাকেজিং করা।"

ক্রাফটিং কফি কালচার ইভেন্টটি ফার্স্ট ক্র্যাক স্পেশালিটি রোস্টারদের জন্য একটি উল্লেখযোগ্য মাইলফলক চিহ্নিত করেছে, যা ভারতে বিশেষ কফির দৃশ্যকে উন্নত করার জন্য তাদের প্রতিশ্রুতিকে শক্তিশালী করেছে।

ফার্স্ট ক্র্যাক স্পেশালিটি রোস্টার

ইমেল: [email protected]

ফোন: 8919677150

ওয়েবসাইট: www.firstcrack.coffee