বেঙ্গালুরু, কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গে মঙ্গলবার বলেছেন যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যেই আল সচিবদের ডেকে আগামী পাঁচ বছরের জন্য কর্মসূচি নির্ধারণ করছেন এবং "এই ধরণের অতিরিক্ত আত্মবিশ্বাস এবং অহংকার দেশ ও গণতন্ত্রের জন্য ভাল নয়।"

তিনি বলেন, ভারত ব্লকের প্রধানমন্ত্রীর মুখ কে হবেন তা ফলাফলের পরই নিষ্পত্তির বিষয়। "প্রথমে আমাদের নির্বাচনে জিততে হবে।"

একটি সাক্ষাত্কারে, কর্ণাটকের রাজ্যসভার সাংসদ বলেছেন কর্ণাটক, তেলেঙ্গানা এবং হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচনে কংগ্রেস জিতে যাওয়ার পরে জিনিসগুলি "ইতিবাচক এবং ভাল" দেখাচ্ছে।



"আমাদের গ্যারান্টি স্কিমগুলি প্রমাণ করেছে যে লোকেরা এমন কর্মসূচি এবং প্রকল্পগুলি চায় যার দাম কমানোর মতো সুবিধা রয়েছে৷ এগুলি ভোটারদের নজর কেড়েছে, তিনি বলেছিলেন৷



লোকসভা নির্বাচনে এনডিএ 400 টিরও বেশি আসনে জয়ী হওয়ার বিষয়ে মোদীর দাবির প্রতিক্রিয়া জানিয়ে, খড়গে বলেছিলেন, "সৌভাগ্যক্রমে, তিনি 'আব কি বার 600 পার' বলেননি। অহংকারী প্রচার, বিরোধীদের অবমূল্যায়ন করা এবং চিত্রিত করা যে সবকিছুই আমার দুর্ভাগ্যজনক। "

"এমনকি ক্ষমতায় আসার ব্যাপারে আত্মবিশ্বাসী নেতারাও এভাবে কথা বলবেন না। তিনি ইতিমধ্যেই আল-সচিবদের ডেকে আগামী পাঁচ বছরের জন্য কর্মসূচী নির্ধারণ করছেন। এই ধরনের অতিরিক্ত আত্মবিশ্বাস ও ঔদ্ধত্য দেশ ও গণতন্ত্রের জন্য ভালো নয়," বলেন তিনি।



উল্লেখ্য যে 2004 সালে, একই রকম পরিস্থিতি ছিল যখন বিজেপি চিত্রিত করেছিল যে ভারত জ্বলছে এবং অটল বিহারী বাজপেয়ী সবচেয়ে উপযুক্ত প্রধানমন্ত্রী ছিলেন এআইসিসি প্রধান বলেছিলেন, "তারপর কী হয়েছিল? মনমোহন সিংয়ের অধীনে কংগ্রেস নেতৃত্বাধীন সরকার গঠিত হয়েছিল। সিং) একজন ভালো প্রধানমন্ত্রী হিসেবে আবির্ভূত হয়েছিলেন, আমরা দেখেছি সে সময় অনেক নীতি ও কর্মসূচি তৈরি হয়েছিল এবং তিনি একজন ভালো প্রশাসক ছিলেন।"

"আপনার ভারতীয় গণতন্ত্রকে ক্ষুণ্ন করা উচিত নয়। ভারতীয় ভোটাররা খুব চালাক। এইচ (মোদি) সবাইকে দমন করার চেষ্টা করছেন। যদি একটি লেভেল প্লেয়িং ফিল্ড দেওয়া হয়, আপনি 2004 সালের ফলাফলের পুনরাবৃত্তি দেখতে পাবেন," তিনি যোগ করেছেন।



একটি জোটে, আলোচনা এবং আলোচনার মাধ্যমে ঐকমত্য তৈরি করা হয়েছে উল্লেখ করে, খড়গে বলেছিলেন যে ফলাফল বেরিয়ে আসার পরে এটির নেতৃত্ব দেওয়ার জন্য কে উপযুক্ত ব্যক্তি তা নিয়ে ভারত জোট আলোচনা করবে।

"...প্রধানমন্ত্রী কে হবেন -- সেটা হবে ফলাফলের পরেই মীমাংসা করার বিষয়। প্রথমে আমাদের নির্বাচনে জিততে হবে এবং তারপর জোটের শরিকরা কী বলে তার উপর নির্ভর করে আলোচনা হবে। কংগ্রেস দল। (এটা নিয়ে) কখনোই লজ্জা পায়নি, প্রথমে আমাদের নির্বাচনে জিততে হবে,” যোগ করেন তিনি।

তিনি বলেছেন যে তিনি লোকসভা নির্বাচনে লড়বেন না, খড়গে বলেন, "কালবুর্গিতে আমার আসন ইতিমধ্যেই নেওয়া হয়েছে।"

খর্গের জামাতা রাধাকৃষ্ণ দোদ্দামনি গুলবার্গা (কালাবুর্গী) লোকসভা আসন থেকে কংগ্রেস প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছেন, যেখান থেকে খড়গ সফলভাবে 2009 এবং 2014 লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। প্রবীণ নেতা 2019 সালে বিজেপির উমেশ যাদবের কাছে আসনটি হেরেছিলেন।



আমেঠি ও রায়বরেলির নেহেরু-গান্ধী পরিবারের ঘাঁটিগুলির জন্য কংগ্রেস প্রার্থীদের বিষয়ে, তিনি বলেছিলেন যে সেখানে নির্বাচন পরবর্তী পর্যায়ে অনুষ্ঠিত হবে এবং "এখনও সময় আছে।"

"দেখা যাক কী ঘটবে। আমরা উপযুক্ত সময়ে জানাব। আমার কার্ড খোলা ভালো নয়। রাজনীতিতে কিছু চমক থাকা জরুরি। আমরা আলোচনা করব, আমরা ভেবেচিন্তে করব এবং মতামত নেব। সেখানে। কংগ্রেস পার্টিতে গণতান্ত্রিক প্রক্রিয়া এবং যথাসময়ে আমরা সিদ্ধান্ত নেব এমন নয় যেখানে সব কিছুর জন্য মোদিরই চূড়ান্ত বক্তব্য রয়েছে।

নির্বাচনী বন্ড প্রকল্প থেকে বিজেপি প্রধানত লাভবান হয়েছে বলে অভিযোগ করে, খড়গে সাইকে সর্বদা একটি সমান খেলার ক্ষেত্র সরবরাহ করা উচিত।



"কিন্তু এই স্কিমে, কোন স্বচ্ছতা ছিল না। বিজেপি ব্যবসা প্রতিষ্ঠান এবং প্রতিষ্ঠানকে হুমকি দেওয়ার জন্য সমস্ত এজেন্সি ব্যবহার করেছে এবং অর্থ উত্তোলন করেছে। তারা কিছু ব্যবসায়ীদের অনুগ্রহ করেছে এবং তাদের কাছ থেকে টাকা নিয়েছে। 'চান্দা দো ধান্দা লো' আপনি কি দাবি করতে পারেন? আপনি যখন হাত-পা বাঁকাচ্ছেন এবং টাকা নিচ্ছেন তখন এটা পরিষ্কার হয়?" সে বলেছিল.

"কংগ্রেস সরকার, টিআরএস সরকার, টিএম সরকারে এই সংস্থাগুলি দুর্নীতিগ্রস্ত ছিল, তারপরে যখন তারা বিজেপিতে এসেছিল তখন তারা কি পরিষ্কার? তিনি প্রশ্ন তোলেন এবং বলেছিলেন যে একইভাবে অন্যান্য রাজনৈতিক দলগুলিতে থাকা নেতারা যারা দুর্নীতিগ্রস্ত ছিলেন, তারা বিজেপিতে যোগ দিয়ে পরিষ্কার হয়েছিলেন এবং তাদের মধ্যে কয়েকজনকে মুখ্যমন্ত্রী, কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যসভার সদস্য করা হয়েছিল।