কলকাতা, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) দ্বারা নীতিগত হার 6.5 শতাংশে বজায় রাখা স্থিতাবস্থা প্রত্যাশিত লাইনে রয়েছে, যখন 2024-25 আর্থিক বছরের জন্য 7 শতাংশ থেকে বৃদ্ধি 7.2 শতাংশে সংশোধিত হয়েছে, বিশেষজ্ঞরা শুক্রবার বলেন.

রিয়েলটররা বলেছেন, সাম্প্রতিক মুদ্রানীতি পর্যালোচনায় রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত রিয়েল এস্টেট খাতে স্থিতিশীল প্রভাব ফেলবে বলে আশা করা হচ্ছে।

তিনজন আরবিআই এবং সমান সংখ্যক বহিরাগত সদস্য নিয়ে গঠিত মুদ্রানীতি কমিটি, অষ্টম টানা নীতি বৈঠকের জন্য রেপো রেট 6.50 শতাংশে অপরিবর্তিত রাখে এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার "আবাসন প্রত্যাহার" এর তুলনামূলকভাবে কটূক্তিমূলক অবস্থানে আটকে থাকে। রাজ্যপাল শক্তিকান্ত দাস তার বিবৃতিতে ড.ইউরোপীয় সেন্ট্রাল ব্যাঙ্কের 25 বেসিস পয়েন্ট হার কমানোর সাম্প্রতিক পদক্ষেপ এবং আসন্ন ফেড রেট কমানোর ইঙ্গিতগুলিও RBI কীভাবে তার নিজস্ব সুদের হার ব্যবস্থার দিকে তাকাতে পারে তার প্রধান সূচক, যদিও দেশীয় কারণগুলি এখনও বৃহত্তর প্রভাব রাখবে স্যামন্তক দাস, চিফ ইকোনমিস্ট এবং হেড অফ রিসার্চ অ্যান্ড রিস, ইন্ডিয়া, জেএলএল বলেছেন।

"নিয়ন্ত্রিত মুদ্রাস্ফীতি ভবিষ্যতের হার কমানোর পথ প্রশস্ত করার সাথে, 2024 আবাসিক রিয়েল এস্টেট সেক্টরের মধ্যে উচ্চতর ক্রয়ক্ষমতার স্তরের প্রতিশ্রুতি ধারণ করে, যা 2021-এর সর্বোচ্চ স্তরের পরেই দ্বিতীয়। চাহিদা বৃদ্ধির প্রত্যাশা, বিশেষ করে মধ্য-স্তর এবং উচ্চ -আয় বিভাগ, ভারতীয় আবাসন বাজার ভারতের শীর্ষ সাতটি বাজারে আবাসিক বিক্রয়ের সাথে আকাশচুম্বী বৃদ্ধির সাক্ষী হতে চলেছে যা 2023 সালের ঐতিহাসিক উচ্চতার তুলনায় আরও 15-20 শতাংশ বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে," কর্মকর্তা বলেছেন।

ইকুইরাস ইকোনমিস্ট আনিথা রঙ্গন বলেছেন, চলতি অর্থবছরের জন্য শীর্ষ ব্যাঙ্ক তার দ্বিতীয় মুদ্রানীতিতে "প্রত্যাশিত হিসাবে নীতিগত হার 6.5 শতাংশ বজায় রেখেছে এবং মূল্যস্ফীতি 4.5 শতাংশে অপরিবর্তিত রেখে প্রবৃদ্ধি 7.2 শতাংশে সংশোধন করা হয়েছে।" রাজকোষ"."সামগ্রিকভাবে, নীতির হার অপরিবর্তিত রাখার মূল কারণ হল খাদ্য ঝুড়ির নেতৃত্বে দেশীয় মুদ্রাস্ফীতির দৃষ্টিভঙ্গির অনিশ্চয়তা," অর্থনীতিবিদ বলেছেন।

আরবিআই বলেছে যে মূল মুদ্রাস্ফীতি উত্সাহজনক হলেও, এটি খাদ্য মূল্যস্ফীতি যা লুণ্ঠন করছে, সতর্কতার প্রয়োজন, রঙ্গন উল্লেখ করেছেন।

"এটি ছাড়াও, অপরিশোধিত দৃষ্টিভঙ্গি অনিশ্চিত রয়ে গেছে। প্রবৃদ্ধি সংশোধন শুধুমাত্র পুনর্ব্যক্ত করে যে আরবিআই নীতিগত হারে তার অবস্থান পরিবর্তন করার আগে অপেক্ষা করতে এবং দেখতে ইচ্ছুক", রঙ্গন বলেছেন।ক্রিসিলের প্রধান অর্থনীতিবিদ ধর্মকীর্তি জোশী বলেছেন যে আরবিআই নীতির হার পরিবর্তন না করে স্থির থাকতে পছন্দ করেছে। "আরবিআইকে ভোক্তা মূল্য-ভিত্তিক (সিপিআই) মুদ্রাস্ফীতির উপর লাগাম লাগাতে হবে প্রায় ৪ শতাংশের নির্ধারিত লক্ষ্যে রাখতে।"

"খাদ্য মূল্যস্ফীতি উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আরবিআই তার মূল্যস্ফীতির পূর্বাভাস 4.5 শতাংশে অপরিবর্তিত রেখেছে। এটি বৃদ্ধির বিষয়েও আশাবাদী, 20 বেসিস পয়েন্ট দ্বারা জিডিপি সংশোধন করে," জোশি বলেছিলেন।

"আমরা এখন দেখতে পাচ্ছি RBI অক্টোবর থেকে সুদের হার কমাতে," তিনি যোগ করেছেন।রিয়েল এস্টেট সংস্থা CREDAI পশ্চিমবঙ্গের সভাপতি এবং মেরলিন গ্রুপের চেয়ারম্যান সুশীল মোহতা RBI-এর আর্থিক নীতির ঘোষণাকে স্বাগত জানিয়েছেন কারণ অপরিবর্তিত রেপো রেট বোঝায় যে রিয়েল এস্টেট বা হোম লোনের EMI-তে অবিলম্বে কোনও প্রভাব পড়বে না৷

"এটি আবাসিক রিয়েল এস্টেট সেক্টরকে উচ্ছ্বসিত রাখবে। উপরন্তু, আরবিআই এই অর্থবছরের জন্য তার মুদ্রাস্ফীতির পূর্বাভাস 4.5 শতাংশে অপরিবর্তিত রেখেছে এবং বৃদ্ধির বিষয়ে আশাবাদী রয়েছে। আমি আশা করি যে মার্কিন যুক্তরাষ্ট্রে বৃদ্ধি শক্তিশালী হওয়ায় রেপো রেট কমতে পারে ," সে বলেছিল.

অধিকন্তু, একটি স্থির রেপো রেট স্থির ঋণ গ্রহণের খরচ নিশ্চিত করে, বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি করে এবং দীর্ঘমেয়াদী বিনিয়োগ পরিকল্পনার অনুমতি দিয়ে বাণিজ্যিক রিয়েল এস্টেট খাতকে সমর্থন করবে, তিনি বলেন।তিনি বলেন, এই বিষয়গুলো বাণিজ্যিক রিয়েল এস্টেট বাজারে উন্নয়ন ও স্থায়িত্বের জন্য একটি অনুকূল পরিবেশ তৈরি করতে সাহায্য করবে।

"প্রত্যাশিত-এর চেয়ে ভালো প্রবৃদ্ধি আরবিআইকে একটানা অষ্টমবারের মতো রেপো রেট অপরিবর্তিত 6.5-এ রাখার সুযোগ দিয়েছে, যা মূল্যস্ফীতি লক্ষ্যমাত্রার সাথে টেকসই এবং টেকসইভাবে সারিবদ্ধ হওয়া নিশ্চিত করার জন্য একটি বিচক্ষণ এবং পরিমাপিত পদ্ধতির ইঙ্গিত দেয়৷ এই কৌশলগত পদক্ষেপটি নিশ্চিত করে৷ স্থিতিশীল এবং পূর্বাভাসযোগ্য সুদের হারের পরিবেশ, বাড়ির ক্রেতা এবং বিকাশকারী উভয়ের জন্য একটি রূপান্তরকারী ফ্যাক্টর," দাস বলেছেন।

নাহার গ্রুপের ভাইস চেয়ারপারসন মঞ্জু ইয়াগনিক বলেছেন যে স্থিতিশীলতা রিয়েল এস্টেট বাজারকে সমর্থন করে, আবাসনকে আরও সাশ্রয়ী করে এবং ভোক্তাদের আস্থা বাড়ায়।এটি জ্ঞাত বিনিয়োগের সিদ্ধান্তগুলিকে সক্ষম করে, সেক্টরের বৃদ্ধিকে উৎসাহিত করে এবং আর্থিক পরিবেশ আবাসনে দীর্ঘমেয়াদী বিনিয়োগকে উৎসাহিত করে, তিনি বলেন।

আশার গ্রুপের ভিপি ও হেড অফ ফাইন্যান্স ধর্মেন্দ্র রাইচুরা বলেন, যদিও অপরিবর্তিত হার শিল্প-অজ্ঞেয়বাদী, তবে রিয়েল এস্টেট সেক্টর এই বছরের শেষের দিকে কম সুদের হার আশা করছে, যা আবাসন চাহিদা এবং শিল্প জুড়ে সেক্টরাল বৃদ্ধির জন্য একটি প্রেরণা প্রদান করতে পারে।