নয়াদিল্লি, প্রতিরক্ষা মন্ত্রক প্রায় 45,000 কোটি টাকা ব্যয়ে রাষ্ট্র-চালিত মহাকাশ প্রধান হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) থেকে 156টি হালকা যুদ্ধ হেলিকপ্টার কেনার প্রক্রিয়া শুরু করেছে, কর্মকর্তারা মঙ্গলবার বলেছেন।

তারা বলেছে, ক্রয় প্রকল্পের জন্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রস্তাবের জন্য একটি অনুরোধ (RFP) বা প্রাথমিক দরপত্র জারি করা হয়েছে।

আলাদাভাবে, এইচএএল একটি ফাইলিংয়ে বিএসই লিমিটেডকে জানিয়েছে যে 156টি হালকা যুদ্ধ হেলিকপ্টার সংগ্রহের জন্য মন্ত্রক দ্বারা RFP জারি করা হয়েছে।

গত নভেম্বরে, প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল (ডিএসি) 156টি প্রচন্ড যুদ্ধ হেলিকপ্টার কেনার প্রস্তাবটি অনুমোদন করেছিল।

156টি প্রচন্ড লাইট কমব্যাট হেলিকপ্টারের মধ্যে 90টি সেনাবাহিনীর জন্য এবং 66টি ভারতীয় বিমান বাহিনীর জন্য।

অধিগ্রহণের চুক্তি মূল্য প্রায় 45,000 কোটি টাকা হবে বলে আশা করা হচ্ছে যার মধ্যে প্রযুক্তিগত সহায়তা, রক্ষণাবেক্ষণ এবং মেরামত অন্তর্ভুক্ত থাকবে, কর্মকর্তারা বলেছেন।

হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড (এইচএএল) দ্বারা তৈরি, 5.8-টন টুইন-ইঞ্জিন এলসিএইচ বিভিন্ন অস্ত্র সিস্টেমে সজ্জিত এবং উচ্চ-উচ্চতা অঞ্চলে শত্রুর ট্যাঙ্ক, বাঙ্কার, ড্রোন এবং অন্যান্য সম্পদ ধ্বংস করতে সক্ষম।

হেলিকপ্টারটির আধুনিক স্টিলথ বৈশিষ্ট্য, শক্তিশালী বর্ম সুরক্ষা এবং ভয়ানক রাতের আক্রমণের ক্ষমতা রয়েছে এবং এটি বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেনেও পরিচালনা করতে সম্পূর্ণরূপে সক্ষম।