নয়াদিল্লি, ভারতের বার্ষিক প্রতিরক্ষা উত্পাদন 2023-24 সালে আনুমানিক 1.27 লক্ষ কোটি টাকার রেকর্ড উচ্চতায় পৌঁছেছে, মেক ইন ইন্ডিয়া প্রোগ্রাম নতুন মাইলফলক অতিক্রম করেছে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শুক্রবার বলেছেন।

2022-23 অর্থবছরে প্রতিরক্ষা উৎপাদনের মূল্য ছিল 1,08,684 কোটি টাকা, এটি যোগ করেছে।

এক্স-এর একটি পোস্টে, সিং আরও বলেছেন যে সরকার একটি শীর্ষস্থানীয় বৈশ্বিক প্রতিরক্ষা উত্পাদন কেন্দ্র হিসাবে ভারতকে বিকাশের জন্য আরও সুবিধাজনক ব্যবস্থা তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

"প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে সরকারের নীতি ও উদ্যোগের সফল বাস্তবায়নের পিছনে প্রতিরক্ষা মন্ত্রক 2023-24 আর্থিক বছরে মূল্যের পরিপ্রেক্ষিতে দেশীয় প্রতিরক্ষা উত্পাদনে সর্বোচ্চ বৃদ্ধি অর্জন করেছে। , 'আত্মনির্ভরতা' অর্জনের উপর দৃষ্টি নিবদ্ধ করে," প্রতিরক্ষা মন্ত্রক শুক্রবার এক বিবৃতিতে বলেছে।

বার্ষিক প্রতিরক্ষা উৎপাদন 2023-24 সালে আনুমানিক 1.27 লক্ষ কোটি টাকার রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে, এটি বলেছে।

"সমস্ত ডিফেন্স পাবলিক সেক্টর আন্ডারটেকিংস (DPSU), অন্যান্য PSUs প্রতিরক্ষা আইটেম এবং প্রাইভেট কোম্পানিগুলি থেকে প্রাপ্ত তথ্য অনুসারে, দেশে প্রতিরক্ষা উৎপাদনের মূল্য রেকর্ড-উচ্চ অঙ্কে, অর্থাৎ, 1,26,887 কোটি রুপি হয়ে গেছে। , আগের আর্থিক বছরের প্রতিরক্ষা উৎপাদনের তুলনায় 16.7 শতাংশ বৃদ্ধি প্রতিফলিত করে, "বিবৃতিতে বলা হয়েছে।

সিং ভারতীয় শিল্পকে অভিনন্দন জানিয়েছেন, যার মধ্যে রয়েছে প্রতিরক্ষা পাবলিক সেক্টরের উদ্যোগ এবং অন্যান্য পাবলিক সেক্টরের উদ্যোগ প্রতিরক্ষা আইটেম তৈরি করা এবং বেসরকারি শিল্পকে এই কৃতিত্বের জন্য।

তিনি বলেন, "প্রধানমন্ত্রী শ্রী @narendramodi এর নেতৃত্বে মেক ইন ইন্ডিয়া প্রোগ্রাম বছরের পর বছর নতুন মাইলফলক অতিক্রম করছে।"

"ভারত 2023-24 সালে প্রতিরক্ষা উৎপাদনের মূল্যে সর্বকালের সর্বোচ্চ বৃদ্ধি নথিভুক্ত করেছে। 2023-24 সালে উৎপাদনের মূল্য 1,26,887 কোটি টাকায় পৌঁছেছে যা আগের আর্থিক উৎপাদনের মূল্যের তুলনায় 16.8 শতাংশ বেশি। বছর," তিনি X এ লিখেছেন।

প্রতিরক্ষা মন্ত্রক বলেছে যে "2023-24 সালে উত্পাদনের মোট মূল্য (VoP) এর মধ্যে প্রায় 79.2 শতাংশ DPSU/অন্যান্য PSU এবং 20.8 শতাংশ বেসরকারি খাতের দ্বারা অবদান রেখেছে"।

তথ্যটি দেখায় যে পরম মূল্যের পরিপ্রেক্ষিতে, ডিপিএসইউ/পিএসইউ এবং বেসরকারী খাত উভয়ই প্রতিরক্ষা উত্পাদনে স্থিতিশীল বৃদ্ধি রেকর্ড করেছে, বিবৃতিতে বলা হয়েছে।

স্বনির্ভরতা অর্জনের দিকে মনোযোগ দিয়ে গত 10 বছরে সরকার কর্তৃক নীতিগত সংস্কার এবং উদ্যোগ এবং ব্যবসা করার সহজতার কারণে এই কৃতিত্ব অর্জন করা হয়েছে, মন্ত্রণালয় বলেছে।

বিবৃতিতে বলা হয়েছে, "স্বদেশীকরণের প্রচেষ্টাগুলি টেকসই ভিত্তিতে আক্রমনাত্মকভাবে অনুসরণ করা হয়েছে, যার ফলশ্রুতিতে সর্বোচ্চ ভিওপি হয়েছে। অধিকন্তু, সর্পিল প্রতিরক্ষা রপ্তানি দেশীয় প্রতিরক্ষা উৎপাদনের সামগ্রিক বৃদ্ধিতে অসাধারণ অবদান রেখেছে," বিবৃতিতে বলা হয়েছে।

প্রতিরক্ষা রপ্তানি 2023-24 অর্থবছরে 21,083 কোটি টাকার রেকর্ড-উচ্চে ছুঁয়েছে, যা গত অর্থবছরের তুলনায় 32.5 শতাংশ বৃদ্ধি প্রতিফলিত করে যখন এই সংখ্যাটি ছিল 15,920 কোটি টাকা, এটি যোগ করেছে।

বিগত পাঁচ বছরে (2019-20 সাল থেকে), প্রতিরক্ষা উৎপাদনের মূল্য ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে, এবং 60 শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে, বিবৃতিতে বলা হয়েছে এবং এই সময়ের মধ্যে বছরভিত্তিক তথ্যও ভাগ করা হয়েছে।