তিরুবনন্তপুরম/কান্নুর, এলডিএফ আহ্বায়ক ই পি জয়রাজনের বিরুদ্ধে অভিযোগের স্তর থেকে উদ্ভূত বিতর্ক যে তিনি বিজেপিতে যোগ দেওয়ার পরিকল্পনা করেছিলেন, শনিবার কংগ্রেসের দাবিতে প্রত্যাখ্যান করেছে যে সিপিআই(এম) নেতারা কেন তিনি বিজেপি নেতা প্রকাশ জাভড়েকরের সাথে দেখা করেছেন তা ব্যাখ্যা করেছেন। .

অভিযোগগুলি প্রত্যাখ্যান করে, বাম দল বলেছে যে পার্টি নেতাদের বিজেপিতে যোগদানের বিষয়ে তাদের বিব্রত আড়াল করার জন্য এটি কংগ্রেস দলের একটি চক্রান্ত।



প্রবীণ বিজেপি নেতা শোভা সুরেন্দ্রন অভিযোগ করেছিলেন যে একজন মধ্যস্থতাকারী জয়রাজনকে হেল করার চেষ্টা করেছিলেন "যিনি বিজেপিতে যোগ দেওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন"। নির্বাচনের দিন কংগ্রেস প্রধান কে সুধাকরণ এবং রাজ্য বিধানসভার বিরোধী দলের নেতা, ভি সতীসান এলডিএফ আহ্বায়ককে আক্রমণ করেছিলেন যে বিজেপি এবং সিপিআই(এম) এর মধ্যে একটি গোপন বোঝাপড়া রয়েছে।

আজ সাংবাদিকদের সম্বোধন করে, সতীসান বলেছিলেন যে মুখ্যমন্ত্রী জয়রাজন এবং জাভড়েকরের মধ্যে বৈঠককে রক্ষা করেছিলেন।

"কেরালার ভারপ্রাপ্ত বিজেপির সঙ্গে এলডিএফের আহ্বায়ক কেন দেখা করবেন, পাকাশ জাভড়েকর তারা কী আলোচনা করেছেন? তারা কি কোনো ব্যবসায়িক চুক্তি নিয়ে আলোচনা করেছেন? বা একটি নির্বাচনী চুক্তি তাদের মধ্যে কি কোনো ব্যবসা আছে?" তিনি জিজ্ঞাসা.

জয়রাজন বিজয়নের বিরুদ্ধে মামলাগুলি নিষ্পত্তি করার জন্য "মুখ্যমন্ত্রী এবং বিজেপির মধ্যে সেতু" হিসাবে কাজ করছেন কিনা তা নিয়েও সতীসান সন্দেহ প্রকাশ করেছিলেন।

"বিজয়ন জাভড়েকরের সাথে জয়রাজনের বৈঠককে রক্ষা করছিলেন। কিন্তু, নন্দকুমারের (ক্ষমতা-দালাল) সাথে হাই বৈঠকের সমালোচনা করেছিলেন," সতীসানের অভিযোগ।

এদিকে ইসহাক গণমাধ্যমকে বলেন, বিষয়টি দলীয় ফোরামে আলোচনা করা হবে।



"বিতর্কিত বিষয়টি অবশ্যই উপযুক্ত অংশ ফোরামে আলোচনা করা হবে। মুখ্যমন্ত্রী দলীয় অবস্থানের কথা উল্লেখ করেছিলেন। বাকিগুলি দলীয় ফোরামে সিদ্ধান্ত নিয়ে আলোচনা করা হবে," যোগ করেছেন আইজ্যাক।

এলডিএফ আহ্বায়কের সমর্থনে বেরিয়ে এসে, সিপিআই(এম) নেতা এম ভি জয়রাজন টোডা বলেছেন যে তাদের নেতারা বিজেপিতে যোগ দিচ্ছেন তা আড়াল করার জন্য কংগ্রেস দল এই বিতর্ক তৈরি করেছিল।

"কংগ্রেস নেতাদের বিজেপিতে দলত্যাগ করা একটি জাতীয় ঘটনা। কেপিসি সভাপতি নিজেই বলেছিলেন যে তিনি বিজেপির সাথে যাবেন। নির্বাচনের কয়েকদিন আগে, খবর বেরিয়েছিল যে কেরালার কংগ্রেস নেতাদের একটি অংশ বিজেপিতে যোগ দিতে প্রস্তুত। তারা তাদের লজ্জা লুকানোর চেষ্টা করছে,” এম জয়রাজন বলেন।

এম ভি জয়রাজন আরও বলেছিলেন যে কেরালায় নির্বাচনের কয়েক দিন আগে সুধাকরণের প্রাক্তন পিএ বিজেপিতে যোগ দিয়েছিলেন।

তিনি আরও বলেন যে প্রবীণ কংগ্রেস নেতা এ কে অ্যান্টনির ছেলে অনিল কে অ্যান্টনি বিজেপিতে যোগ দিয়েছেন এবং পাথানামথিট্টা আসন থেকে বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করেছেন।

"এ কে অ্যান্টনি পাথানামথিট্টায় বিজেপির বিরুদ্ধে প্রচার করতে অস্বীকার করেছিলেন। তাই এই বিতর্কটি কেবল এই সমস্ত লজ্জা লুকানোর জন্য," এম ভি জয়রাজন বলেছিলেন।

ই পি জয়রাজন শুক্রবার প্রকাশ জাভড়েকরের সাথে তার বৈঠকের কথা স্বীকার করেছেন এবং তার দলকে তা জানাননি।

শুক্রবার তার ভোট দেওয়ার পরে, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন তার দলের সহকর্মীকে তার সমিতিগুলিতে সতর্ক থাকতে সতর্ক করেছিলেন।

সুধাকরণ অভিযোগ উত্থাপন করার পরপরই, ইপি জয়রাজন কেপিসিসি প্রধানকে সেই দলে যোগদানের জন্য কিছু বিজেপি নেতাদের সাথে দেখা করতে চেন্নাই যাওয়ার অভিযোগ করেছিলেন।

জয়রাজন অভিযোগ করেন যে সুধাকরণ কিছু কংগ্রেস নেতার হস্তক্ষেপের পর ফিরে আসেন।