নয়াদিল্লি, ভারতের শীর্ষ দ্বৈত খেলোয়াড় রোহন বোপান্না প্যারিস অলিম্পিকের জন্য এন শ্রীরা বালাজি বা ইউকি ভামব্রিকে তার সঙ্গী হিসেবে বেছে নেবেন এবং অল ইন্ডি টেনিস অ্যাসোসিয়েশন (এআইটিএ) সম্ভবত তার পছন্দকে অনুমোদন করবে যদিও বাছাই কমিটি আলোচনা করবে। .

বিশ্বের চার নম্বরে থাকা, 44 বছর বয়সী বোপান্না শীর্ষ-10 খেলোয়াড় হওয়ার কারণে নিয়ম অনুযায়ী তার পছন্দের খেলোয়াড় বেছে নিতে পারেন।

প্যারিস গেমসে পুরুষদের ডাবলস ড্র হবে 32-টিমের ব্যাপার, যেখানে দেশটিতে সর্বাধিক দুটি দল থাকতে পারে।

যোগ্যতার মানদণ্ড শীর্ষ-10 খেলোয়াড়দের তাদের অংশীদার বাছাই করার বিশেষাধিকার দেয়, যাদের ATP এবং WTA র‌্যাঙ্কিং চার্টে শীর্ষ-300-এর মধ্যে থাকা উচিত।

ফরাসি ওপেনের সমাপ্তির পর 10 জুনের র‌্যাঙ্কিং যোগ্যতার জন্য বিবেচনা করা হবে।

AITA সূত্রের মতে, বোপান্না প্যারিস অলিম্পিকের জন্য তার সম্ভাব্য অংশীদার হিসাবে TOPS-এ অন্তর্ভুক্তির জন্য জাতীয় ফেডারেশনের কাছে বালাজি এবং ভাম্বরের নাম সুপারিশ করেছিলেন।

"সাধারণত, এটি খেলোয়াড়ের পছন্দ (তার সঙ্গী বাছাই করা)। নির্বাচক কমিটি তাকে তার পছন্দ সম্পর্কে জিজ্ঞাসা করবে এবং আলোচনা করবে। রোহান যার সাথে খেলতে চায় না, তাকে ইতিবাচকভাবে বিবেচনা করা হবে," এআইটিএ মহাসচিব অনিল ধুপা জানতে চাইলে বলেন, জাতীয় ফেডারেশন বোপান্নাকে তার পছন্দের অংশীদারের সাথে খেলার অনুমতি দেবে বা তার নিজের পছন্দ চাপিয়ে দেবে।

বালাজি এবং ভামব্রি উভয়েই রোল্যান্ড গ্যারোসের নেতৃত্বে মাটিতে কিছু শালীন ফলাফল পেয়েছে, যেখানে 27 জুলাই থেকে গ্রীষ্মকালীন অলিম্পিকের সময় অ্যাকশনটি প্রকাশ পাবে।

বালাজি ইতালির ফ্রাঙ্কাভিলা আল মারে সেমিফাইনালে পৌঁছানোর পাশাপাশি জার্মান সঙ্গী আন্দ্রে বেগেম্যানের সাথে ক্যাগলিয়ারি চ্যালেঞ্জার ইভেন্ট জিতেছেন।

ভাম্বরি এপ্রিল মাসে ফরাসি খেলোয়াড় আলবানো অলিভেত্তির সাথে মিউনিখে এটিপি 250 ইভেন্ট জিতেছে এবং বোর্দো চ্যালেঞ্জারের সেমিফাইনালে পৌঁছেছে -- এই মাসে একমাত্র ইভেন্টটি প্রতিদ্বন্দ্বিতা করেছিল।

অলিম্পিক বা অন্যান্য বহু-ক্রীড়া ইভেন্টের জন্য মনোনয়ন প্রায়ই ভারতীয় টেনিসে বিতর্ক তৈরি করে। 2012 সালে, বট মহেশ ভূপতি এবং বোপান্না লিয়েন্ডার পেসের সাথে জুটি বাঁধতে অস্বীকৃতি জানিয়েছিল, যখন বিষ্ণু বর্ধনের সাথে খেলতে বাধ্য হয়েছিল তখন একটি বিশাল বিতর্কের সূত্রপাত হয়েছিল।

সানিয়া মির্জাকে তখন মিশ্র দ্বৈত ইভেন্টে পেসের সাথে জুটি বাঁধতে বলা হয়েছিল এবং দেশের তম শীর্ষ মহিলা খেলোয়াড় পেসকে টোপ হিসাবে ব্যবহার করার জন্য AITA-কে শাস্তি দিয়েছিলেন।

2018 এশিয়ান গেমসে, পেস টেনিস প্রতিযোগিতা শুরুর মাত্র দু'দিন আগে মহাদেশীয় ইভেন্ট থেকে প্রত্যাহার করেছিলেন, বলেছিলেন যে তাকে জুটি করার জন্য বিশেষজ্ঞ খেলোয়াড় দেওয়া হয়নি। AITA বোপান্না এবং দিভিজ শরণকে দল হিসাবে মনোনীত করেছিল, পেসের কাছে স্কোয়াডের একক খেলোয়াড়দের একজনের সাথে জুটি বাঁধা ছাড়া আর কোন বিকল্প ছিল না।

2016 রিও গেমসের মিশ্র ইভেন্টে সানিয়া মির্জার সাথে ব্রোঞ্জ পদকের কাছাকাছি এসে অলিম্পিক পদক জেতা বোপান্নার শেষ শট হবে।

সিঙ্গেলসে, হাই র‌্যাঙ্কিং বাড়াতে ফ্রেঞ্চ ওপেনে সুমিত নাগালকে ভালো রান করতে হবে। সোমবার পর্যন্ত তাকে ৯৪ নম্বরে রাখা হয়েছে।

64 জনের একটি ড্রতে, আয়োজকরা সরাসরি 56টি এন্ট্রি গ্রহণ করবে এবং ছয়টি আইটি জায়গার মধ্যে তিনটি পুরুষ কোটা মহাদেশীয় ইভেন্টের বিজয়ীদেরকে দেওয়া হয়েছে - এশিয়ান গেমস, আফ্রিকান গেমস এবং প্যান-আমেরিকান গেমস।