নয়াদিল্লি, পেইন্ট নির্মাতা আকজোনোবেল ইন্ডিয়া নতুন প্রতিযোগিতামূলক তীব্রতার মধ্যে তার প্রিমিয়াম পণ্য পোর্টফোলিওকে শক্তিশালী করার সাথে সাথে গণ বাজার এবং মূল্য বিভাগে খেলাকে ত্বরান্বিত করছে, এর চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাজীব রাজগোপালের মতে।

ভারতের জন্য AkzoNobel-এর কৌশল আর্থ-সামাজিক এবং ভোক্তা চাহিদার পরিবর্তনের সাথে একটি শক্তিশালী স্থায়িত্ব এবং উদ্ভাবন ফোকাসের সাথে সংযুক্ত, কোম্পানির সর্বশেষ বার্ষিক প্রতিবেদনে রাজগোপাল বলেছেন

তিনি শেয়ারহোল্ডারদের বলেন, "আমাদের অপারেটিং সেগমেন্ট জুড়ে আলাদা অফার এবং বিনিয়োগের মাধ্যমে আমাদের প্রিমিয়াম প্রোডাক্ট পোর্টফোলিওকে শক্তিশালী করার সময়, আমরা ভর বাজার এবং মূল্য বিভাগে আমাদের খেলাকে ত্বরান্বিত করছি এবং সেইসাথে সংলগ্ন বিভাগে আমাদের খেলার প্রস্থ বৃদ্ধি করছি," তিনি শেয়ারহোল্ডারদের বলেছেন।

কোম্পানিটি এখন AkzoNobel-এর গ্লোবাল ব্র্যান্ড, দক্ষতা এবং উদ্ভাবনগুলিকে ক্ষমতাপ্রাপ্ত সিদ্ধান্ত গ্রহণ এবং বাজারে দ্রুত গতির মাধ্যমে ভারতে লাভজনক বৃদ্ধির গতির জন্য একটি টেলওয়াইন্ড হিসাবে কাজ করছে।

কোম্পানিটি "আত্মবিশ্বাস ও আশাবাদের সাথে" FY25-এ প্রবেশ করেছে এবং ভারতীয় পেইন্ট বাজারে "নবায়নকৃত প্রতিযোগিতামূলক তীব্রতা সম্পর্কে সচেতন"।

ভারতীয় পেইন্ট শিল্প, যা দ্রুত বর্ধনশীল, নতুন খেলোয়াড়দের প্রবেশের সাথে অত্যন্ত প্রতিযোগিতামূলক হয়ে উঠেছে। গত 4-5 বছরে, আদিত্য বিড়লা গ্রুপ, পিডিলাইট, JSW গ্রুপ এবং অন্যান্য সহ বেশ কিছু নতুন খেলোয়াড় এই বিভাগে প্রবেশ করেছে।

আকজোনোবেল ইন্ডিয়া, যা এখানে হোম ডেকোর সেগমেন্টে ব্র্যান্ড ডুলাক্সের সাথে কাজ করে "সব ফ্রন্টে ভবিষ্যতের জন্য প্রস্তুত", তিনি বলেন।

রাজগোপাল বলেন, কোম্পানিটি FY25 এবং তার পরেও "আমাদের লাভজনক প্রবৃদ্ধির গতিবেগকে আরও শক্তিশালী করার জন্য একটি শক্তিশালী কার্য সম্পাদন করতে প্রতিশ্রুতিবদ্ধ"।

2024 সালের মার্চে শেষ হওয়া আর্থিক বছরের জন্য AkzoNobel ইন্ডিয়ার ক্রিয়াকলাপ থেকে আয় ছিল 3,961.6 কোটি টাকা, যা কোম্পানির জন্য "সর্বোচ্চ"। এটি গত পাঁচ বছর ধরে দ্বি-সংখ্যার লাভজনক গতিবেগ রয়েছে।

বাজার সম্পর্কে রাজগোপাল বলেন, ভারতীয় পেইন্ট এবং লেপ শিল্পে প্রচুর সুযোগ রয়েছে।

"নতুন বিনিয়োগ এবং শিল্প বিভাগ এবং শেষ-ব্যবহারকারী উভয়ের কাছ থেকে টেকসই চাহিদা দ্বারা চালিত, ভারতীয় পেইন্টস এবং লেপ শিল্প প্রাণবন্ত বৃদ্ধি নিবন্ধন করে চলেছে," তিনি বলেছিলেন।

সাশ্রয়ী মূল্যের আবাসন এবং অবকাঠামো উন্নয়নে সরকারের মনোযোগ, একটি শক্তিশালী রিয়েল এস্টেট চাহিদা, উচ্চ মাথাপিছু আয় নতুন চাহিদাকে চালিত করছে। যদিও সংক্ষিপ্ত রি-পেইন্টিং চক্র এবং নতুন ভোক্তাদের স্তর 3 এবং এর বাইরে ভৌগোলিক উত্থান হল কিছু মূল কারণ কেন সেক্টরাল বৃদ্ধির দৃষ্টিভঙ্গি শক্তিশালী হতে চলেছে, তিনি যোগ করেছেন।

রাজগোপাল বলেন, "সেক্টরের এই আকর্ষণটি বাজারে নতুন প্রবেশকারীদেরও নেতৃত্ব দিয়েছে," যোগ করেছেন, "আপনার কোম্পানি শক্তি থেকে শক্তির দিকে অগ্রসর হচ্ছে এবং ভিক্সিত ভারত-এর প্রয়োজনীয়তা ও প্রত্যাশা পূরণের জন্য প্রস্তুত।"

যাইহোক, AkzoNobel এও সতর্ক করে দিয়ে বলেছে, কাঁচামালের দামের কোনো ওঠানামা এবং উদ্বায়ী জৈব যৌগ (VOC) সংক্রান্ত কঠোর পরিবেশগত বিধি-বিধান বাজারের বৃদ্ধিকে বাধাগ্রস্ত করতে পারে।

ইন্ডিয়ান পেইন্টস অ্যাসোসিয়েশন অনুসারে, ভারতে পেইন্টস এবং লেপ শিল্পের মূল্য 8.5 বিলিয়ন মার্কিন ডলার এবং আয়তনের ভিত্তিতে 6.3 মিলিয়ন MTPA অনুমান করা হয়েছে। এটিতে স্থাপত্য খাতটি পেইন্ট শিল্পের প্রায় 70 শতাংশের জন্য দায়ী এবং এটি বৃহত্তম অংশ, যেখানে শিল্প বিভাগ মোট খরচের 30 শতাংশের জন্য দায়ী, এটি যোগ করেছে।