নয়াদিল্লি: ইন্ডিয়ান ব্লু বুক (IBB) এর সাম্প্রতিক প্রতিবেদন অনুসারে, ভারতের প্রাক-মালিকানাধীন গাড়ি বিক্রয়ের বাজার FY2028 সালের মধ্যে 10.9 মিলিয়ন ইউনিটে পৌঁছবে বলে আশা করা হচ্ছে, যার মূল্য দ্বিগুণ থেকে US$73 বিলিয়ন হবে।

FY23-এ, ভারতে ব্যবহৃত গাড়ির বিক্রি প্রায় 51 লক্ষ ইউনিটে দাঁড়িয়েছে। 'কার অ্যান্ড বাইক' এবং 'ভক্সওয়াগনের দাস ওয়েল্টঅটো'-এর আইবি রিপোর্ট অনুসারে, দেশীয় ব্যবহৃত গাড়ি শিল্পের মূল্য ছিল FY2023 সালে US$32.44 বিলিয়ন।

প্রতিবেদনে বলা হয়েছে, “ব্যক্তিগত গতিশীলতার জন্য ক্রমবর্ধমান পছন্দ ছাড়াও, অন্যান্য মূল কারণ যেমন ক্রমবর্ধমান নিষ্পত্তিযোগ্য আয় এবং ছোট যানবাহন প্রতিস্থাপন চক্রও উত্সাহিত করছে। এই সমস্ত কারণগুলি কেবল প্রাক মালিকানাধীন গাড়িগুলির চাহিদা বাড়িয়ে তুলবে।

COVID-19-এর পরে, নতুন যুগের ক্রেতাদের মধ্যে বিশ্বব্যাপী ব্যবহৃত গাড়ির চাহিদা বেশি। ভারতেও ঘটনা ভিন্ন নয়। এটি বলেছে যে ব্যবহৃত গাড়ির জন্য ভারতীয় বাজার দ্রুত বৃদ্ধি পাবে কারণ ব্যবহৃত গাড়ি সম্পর্কিত সামাজিক নিষেধাজ্ঞাগুলি দ্রুত হ্রাস পাচ্ছে।

“অতএব, ব্যবহৃত গাড়ি শিল্পের বৃদ্ধির গল্পটি একটি অকাট্য বাস্তবতা। ভারতে ব্যবহৃত গাড়ি শিল্প, যার মূল্য বর্তমানে প্রায় 32.44 বিলিয়ন মার্কিন ডলার, 2028 সালের মধ্যে প্রায় 73 বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছবে বলে আশা করা হচ্ছে৷ পাঁচ বছরের মধ্যে, ভারতের ব্যবহৃত গাড়ি শিল্প একটি বড় পরিবর্তন দেখতে পাবে৷,

এটি উল্লেখ করেছে যে দেশের ব্যবহৃত গাড়ির বাজারে প্রচুর অপ্রয়োজনীয় সম্ভাবনা রয়েছে।

"ইতিমধ্যেই গতিশীল এবং আকর্ষণীয়, এই বাজারটি অগণিত উপায়ে অব্যবহৃত রয়ে গেছে। বর্তমানে (FY23), এটি 5.1 মিলিয়ন ইউনিটে দাঁড়িয়েছে। FY 2026-27 নাগাদ, আমি আশা করছি এটি একটি আশ্চর্যজনক 8 মিলিয়ন ইউনিটে পৌঁছাবে। আশা করি, এবং FY2027-28, আমি 10 মিলিয়ন ইউনিটের ম্যাজিকাল ফিগার অতিক্রম করার অনুমান করেছি,” রিপোর্টে বলা হয়েছে, প্রাক-মালিকানাধীন গাড়ির বাজারকে স্বয়ংচালিত শিল্পের একটি সমৃদ্ধ বিভাগ হিসাবে বিবেচনা করা হয়।

এটি বলেছে যে একটি নতুন প্রাক-মালিকানাধীন গাড়িতে আপগ্রেড করা মালিকদের একটি গাড়ি বিক্রি করার প্রধান কারণ, যখন বাজেট ক্রেতারা প্রধানত মানসম্পন্ন গাড়ি খুঁজছেন৷ ভারতীয় ব্লু বুক মাহিন্দ্রা ফার্স্ট চয়েস হুইলস দ্বারা অনুমোদিত৷ 2022 সাল থেকে, 'কার অ্যান্ড বাইক', ভক্সওয়াগেনের প্রাক্তন মালিকানাধীন গাড়ি ব্র্যান্ড Da WeltAuto এবং Mahindra First Choice Wheels-এর 100 শতাংশ হাত এই গবেষণা প্রতিবেদনটি সহ-নির্ভর করেছে৷

ফলাফল সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, ভক্সওয়াগেন প্যাসেঞ্জার কারস ইন্ডিয়ার ব্র্যান্ড ডিরেক্টো, আশিস গুপ্তা বলেন, “প্রাক-মালিকানাধীন গাড়ির বাজার 2028 অর্থবছরের মধ্যে দ্বিগুণ হওয়ার সম্ভাবনার সাথে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাচ্ছে। এই প্রবৃদ্ধিটি মূলত সেই কারণগুলির কারণে যা বৃদ্ধিকে চালিত করছে। প্রবণতা এবং গ্রাহকের পছন্দ থেকে আসা একটি নির্বাচন করার সময়।" পূর্ব-মালিকানাধীন যানবাহন।,

প্রতিবেদন অনুসারে, বেশিরভাগ ক্রেতা (63 শতাংশ) অত্যন্ত বাইক-সচেতন এবং তারা মানসম্পন্ন গাড়ি খুঁজছেন।

আশুতোষ পান্ডে, সিইও এবং এমডি, মাহিন্দ্রা ফার্স্ট চয়েস, বলেছেন, “সংগঠিত খেলোয়াড়দের ক্রমবর্ধমান অংশগ্রহণ এই বাজারে স্থিতিশীলতা এবং আত্মবিশ্বাস নিয়ে আসছে; ধারাবাহিক মুনাফা অর্জন এবং চমৎকার গ্রাহক অভিজ্ঞতা প্রদান করা সংগঠিত খেলোয়াড়দের জন্য সর্বোচ্চ অগ্রাধিকার।"