পুনে, পুনে শহরে জিকা ভাইরাস সংক্রমণের ছয়টি ঘটনা রিপোর্ট করা হয়েছে, সোমবার স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

রোগীদের মধ্যে দুইজন গর্ভবতী মহিলা রয়েছে বলে জানান তারা।

"Erandwane এলাকার একজন 28 বছর বয়সী গর্ভবতী মহিলা জিকা ভাইরাস সংক্রমণে শনাক্ত হয়েছেন। শুক্রবার তার রিপোর্ট পজিটিভ এসেছে। সোমবার আরও একজন মহিলা, যিনি 12 সপ্তাহের গর্ভবতী, সংক্রমণে শনাক্ত হয়েছেন। উভয় মহিলার অবস্থাই আশঙ্কাজনক। ভাল এবং তাদের কোন উপসর্গ নেই,” একজন কর্মকর্তা বলেছেন।

গর্ভবতী মহিলাদের মধ্যে জিকা ভাইরাসের কারণে ভ্রূণে মাইক্রোসেফালি (অস্বাভাবিক মস্তিষ্কের বিকাশের কারণে মাথা উল্লেখযোগ্যভাবে ছোট হয়) হতে পারে।

"জিকা ভাইরাস সংক্রমণের প্রথম কেস ইরান্ডওয়ানে থেকে রিপোর্ট করা হয়েছিল যখন একজন 46 বছর বয়সী ডাক্তারের রিপোর্ট পজিটিভ আসে। এর পরে তার 15 বছর বয়সী মেয়ের নমুনাও পজিটিভ আসে। অন্য দুটি ক্ষেত্রে, 47 বছর বয়সী একজনের মহিলা এবং 22 বছর বয়সী পুরুষ, মুন্ধওয়া থেকে এসেছেন, "আধিকারিক বলেছেন।

জিকা ভাইরাস রোগটি সংক্রামিত এডিস মশার কামড়ের মাধ্যমে সংক্রমিত হয়, যা ডেঙ্গু এবং চিকুনগুনিয়ার মতো সংক্রমণের জন্যও পরিচিত। ভাইরাসটি প্রথম 1947 সালে উগান্ডায় সনাক্ত করা হয়েছিল।

"পুনে মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগ নজরদারি চালাচ্ছে। সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে, এটি মশার বংশবৃদ্ধি রোধে ফগিং এবং ফিউমিগেশনের মতো ব্যবস্থা নিচ্ছে," তিনি যোগ করেছেন।