মুম্বাই, পিরামল এন্টারপ্রাইজ লিমিটেড (পিইএল) বুধবার মার্চ ত্রৈমাসিকে 137 কোটি টাকার একত্রীকৃত নে মুনাফা রিপোর্ট করেছে যা এক বছর আগের সময়ের মধ্যে 196 কোটি টাকার লোকসানের বিপরীতে, ট্যাক্সেশন এবং বিনিয়োগ এবং বিকল্প বিনিয়োগ তহবিলের উপর লিখিত-ব্যাক দ্বারা সাহায্য করেছিল .

কোম্পানিটি 2023-24-এর জন্য 1,683 কোটি টাকার লোকসানের কথা জানিয়েছে যা আগের বছরের সময়কালে R 9,969 কোটি লাভ ছিল।

PEL এর মতো শীর্ষ-স্তরের অর্থদাতাদের জন্য বাধ্যতামূলক তালিকার চারপাশে RBI-এর প্রয়োজনীয়তা মেটাতে সাবসিডিয়ারি কোম্পানি পিরামল ক্যাপিটাল অ্যান হাউজিং ফাইন্যান্স (PCHFL) এর সাথে একীভূত হওয়ার ঘোষণা দিয়েছে।

সংস্থাটি বলেছে যে এটি সমস্ত অনুমোদন পেয়ে এক বছরের মধ্যে লেনদেন সম্পাদন করার লক্ষ্য রাখে।

ফলস্বরূপ সত্তাকে বলা হবে পিরামল ফাইন্যান্স, এবং PF-এর শেয়ারহোল্ডাররা তাদের মালিকানাধীন প্রতিটি PEL শেয়ারের জন্য একটি শেয়ার পাবেন, সাথে PFL-এর 67টির একটি অ-পরিবর্তনযোগ্য নন-কম্যুলেটিভ নন-পার্টিসিপেটিং রিডিমেবল পছন্দ শেয়ার পাবেন, বিবৃতিতে বলা হয়েছে।

জয়রাম শ্রীধরন, পিসিএইচএফএল-এর ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী, বলেছেন যে একীভূতকরণ ঋণের খরচ কমাতেও সাহায্য করবে কারণ কর্পোরেট কাঠামো আরও সহজ হবে এবং শাসনের মান উন্নত হবে।

রিপোর্টিং ত্রৈমাসিকের জন্য, PEL-এর মূল নেট সুদের আয় 10 শতাংশ কমে 755 কোটি টাকা হয়েছে। শ্রীধরন এই পতনের জন্য উত্তরাধিকার বইয়ের 50 শতাংশ পতনকে দায়ী করেছেন যা কোম্পানি খুচরা ঋণের উপর ফোকাস করার জন্য বন্ধ করে দিচ্ছে যা এটি বৃদ্ধিকে উল্লম্ব বলে। ব্যবস্থাপনায় সামগ্রিক সম্পদ 8 শতাংশ হারে বৃদ্ধি পেয়েছে।

লভ্যাংশ আয় বৃদ্ধির ফলে রিপোর্টিং ত্রৈমাসিকের জন্য অ-সুদ আয় 28 শতাংশ বেড়ে 323 কোটি রুপি হয়েছে।

শ্রীধরন বলেছিলেন যে প্রায় 1,200 কোটি টাকার সুবিধা ছিল, যা প্রায় সমানভাবে অনুকূল ট্যাক্স আদেশ এবং আরবিআইয়ের আদেশের পরে করা এআইএফ বিনিয়োগ থেকে পুনরুদ্ধারের মধ্যে সমানভাবে বিভক্ত, তিনি বলেছিলেন।

উপরন্তু, এআইএফ বিষয়ে আরবিআই-এর পর্যালোচনা শুধুমাত্র নিয়ম পরিবর্তনের মাধ্যমে 1,067 কোটি টাকা রিলিজ করতে সাহায্য করেছে, তিনি বলেন, এআইএফ-এ আরও 2,000 কোটি বিনিয়োগ রয়েছে যা এটি চালিয়ে যাচ্ছে এবং এটি থেকে পুনরুদ্ধার উপকৃত হবে সামনের সময়ে লাভের লাইন।

বর্তমানে, খুচরা-থেকে-পাইকারি মিশ্রণ 70:30-এ উন্নীত হয়েছে যা 33:67 বছর আগের সময়ের থেকে ছিল। শ্রীধরন বলেন যে ব্যবসার দ্বারা অর্জিত প্রবৃদ্ধি আমাকে FY28 এর লক্ষ্যগুলিকে পুনরায় কাজ করতে বাধ্য করে এবং নির্দেশ করে যে এটি এখন আশা করে যে খুচরা বইয়ের 75 শতাংশ হবে আগের 70 শতাংশের তুলনায় এবং সামগ্রিক AUM আগের থেকে 1.50 লক্ষ কোটি টাকা বৃদ্ধি পাবে 1.20 লক্ষ কোটি টাকার লক্ষ্য।

এগিয়ে গিয়ে, পিরামল ক্ষুদ্র ব্যবসায়িক ঋণ, স্বর্ণের বিপরীতে ঋণ এবং মাইক্রোলেন্ডিং গভীরতর করার সুযোগে আগ্রহী, তিনি বলেন।

অনিরাপদ ঋণের ক্ষেত্রে, FY24 বৃদ্ধির ফ্রন্টে নরম ছিল কারণ সমস্ত ত্রৈমাসিক থেকে উদ্বেগ প্রকাশ করা হয়েছে, শ্রীধরন বলেছেন, খুচরা বইয়ের 25-30 শতাংশের মধ্যে ঝুঁকিপূর্ণ ঋণ পেতে আমি স্বাচ্ছন্দ্য বোধ করি।

আরবিআই-এর প্রস্তাবিত প্রকল্প অর্থ সংক্রান্ত নির্দেশিকা সম্পর্কে একটি প্রশ্নের উত্তরে, শ্রীধরন বলেছিলেন যে তারা বর্তমান অবস্থায় বাস্তবায়িত হলে ঋণ দেওয়ার জন্য "গুরুতর চ্যালেঞ্জ" হবে এবং সতর্ক করে দিয়েছিলেন যে এটির কারণে "গুরুতর সরবরাহ শক"ও হতে পারে।

Paytm-এর সাথে তার অংশীদারিত্বের উপর প্রভাব সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, শ্রীধরন বলেছিলেন যে কোম্পানি নতুন উদ্ভবের কথা ভাবার আগে বর্তমান বইয়ের পে ডাউন দেখবে।

পিইএল স্ক্রীপটি বুধবার বিএসইতে 3.63 শতাংশ কমে 894.95 টাকায় বন্ধ হয়েছে।