নয়াদিল্লি [ভারত], সরকার 2024-25 আর্থিক বছরের দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য বিভিন্ন ছোট সঞ্চয় প্রকল্পের জন্য সুদের হার অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে, শুক্রবার অর্থ মন্ত্রক জানিয়েছে।

এই সিদ্ধান্তটি 1 জুলাই, 2024, থেকে 30 সেপ্টেম্বর, 2024 পর্যন্ত সময়ের জন্য প্রযোজ্য৷ প্রথম ত্রৈমাসিকের জন্য নির্ধারিত হারগুলি একই থাকবে৷

"1লা জুলাই 2024 থেকে শুরু হয়ে 30শে সেপ্টেম্বর 2024 তারিখে শেষ হওয়া FY 2024-25-এর দ্বিতীয় ত্রৈমাসিকের জন্য বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সুদের হারগুলি প্রথম ত্রৈমাসিকের (1লা এপ্রিল 2024 থেকে 30 জুন 2024) জন্য বিজ্ঞপ্তিগুলির থেকে অপরিবর্তিত থাকবে৷ FY 2024-25," সরকার বলেছে।

পাবলিক প্রভিডেন্ট ফান্ডের (PPF), সবচেয়ে জনপ্রিয় ছোট সঞ্চয় প্রকল্পগুলির মধ্যে একটি, সুদের হার 7.1 শতাংশ অব্যাহত থাকবে। কর সুবিধা এবং দীর্ঘমেয়াদী সঞ্চয় সম্ভাবনার কারণে এই স্কিমটি ব্যাপকভাবে পছন্দের।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (SCSS)ও তার সুদের হার 8.2 শতাংশ বজায় রাখবে। এই স্কিমটি বিশেষভাবে প্রবীণ নাগরিকদের আর্থিক নিরাপত্তা প্রদানের জন্য ডিজাইন করা হয়েছে, অন্যান্য সঞ্চয় বিকল্পগুলির তুলনায় উচ্চতর রিটার্ন প্রদান করে।

সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে করা আমানত, যা মেয়ে শিশুদের শিক্ষা এবং বিবাহের খরচের জন্য সঞ্চয়কে উত্সাহিত করার লক্ষ্যে, 8.2 শতাংশ সুদের হার পেতে থাকবে৷ এই প্রকল্পটি সরকারের 'বেটি বাঁচাও বেটি পড়াও' উদ্যোগের একটি অবিচ্ছেদ্য অংশ।

ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট (NSC), যা একটি স্থির-আয় বিনিয়োগ পরিকল্পনা, এর সুদের হার 7.7 শতাংশে রাখা হবে। এই স্কিমটি মাঝারি আয়ের সাথে একটি নিরাপদ বিনিয়োগ হিসাবে বিবেচিত হয়।

পোস্ট অফিস মাসিক আয় স্কিম (PO-MIS), যা বিনিয়োগকারীদের নিয়মিত মাসিক আয় প্রদান করে, 7.4 শতাংশ সুদের হার অফার করবে। এই স্কিমটি যারা আয়ের একটি স্থির উৎস খুঁজছেন তাদের জন্য আদর্শ।

কিষাণ বিকাশ পত্র (KVP), একটি সরকার-সমর্থিত সঞ্চয় প্রকল্প যা একটি নির্দিষ্ট সময়ের মধ্যে বিনিয়োগ দ্বিগুণ করার জন্য ডিজাইন করা হয়েছে, 7.5 শতাংশ সুদের হার প্রদান করতে থাকবে৷

বিভিন্ন মেয়াদের স্থায়ী আমানতের জন্য, সুদের হার মেয়াদ অনুযায়ী।

১ বছরের ডিপোজিটের সুদের হার হবে ৬.৯ শতাংশ।

2-বছরের ডিপোজিট 7.0 শতাংশ সুদের হার অফার করবে।

3-বছরের ডিপোজিট 7.1 শতাংশ সুদের হারের সাথে অব্যাহত থাকবে।

5 বছরের ডিপোজিটের সুদের হার 7.5 শতাংশ বজায় থাকবে।

অতিরিক্তভাবে, 5-বছরের রেকারিং ডিপোজিট (RD) স্কিম, যা বিনিয়োগকারীদের প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ জমা করতে দেয়, 6.7 শতাংশ সুদের হার অফার করবে।