চণ্ডীগড়, হরিয়ানার মুখ্যমন্ত্রী নয়াব সিং সাইনি মঙ্গলবার ঘোষণা করেছেন যে কিডনি এবং অন্যান্য অঙ্গ প্রতিস্থাপনের সুবিধার্থে রোহতকে শীঘ্রই একটি রাজ্য প্রতিস্থাপন কেন্দ্র প্রতিষ্ঠিত হবে।

সাইনি বলেছিলেন যে কেন্দ্রটি রাজ্যের প্রধান স্বাস্থ্য ইনস্টিটিউট - রোহতকের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ মেডিকেল সায়েন্সেস (পিজিআইএমএস) এ স্থাপন করা হবে।

এখানে পিজিআইএমএস-রোহতকের চিকিত্সকদের এক সমাবেশে সম্বোধন করে, সাইনি হরিয়ানার বাসিন্দাদের সাশ্রয়ী মূল্যের এবং অ্যাক্সেসযোগ্য চিকিত্সা প্রদানের উপর অগ্রাধিকার দিয়ে স্বাস্থ্য সুবিধার উন্নতির জন্য রাজ্য সরকারের ক্রমাগত প্রচেষ্টার কথা তুলে ধরেন।

তিনি বলেছিলেন যে গত এক দশকে ভারতে যেমন 24টি AIIMS চালু হয়েছে, হরিয়ানাও তার স্বাস্থ্য পরিষেবায় অভূতপূর্ব উন্নয়ন দেখেছে।

বর্তমানে, হরিয়ানায় দুটি AIIMS রয়েছে। একটি ঝাজ্জার জেলায় কাজ করছে এবং এই বছরের শুরুতে রেওয়ারি জেলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দ্বিতীয় এইমস-এর ভিত্তিপ্রস্তর স্থাপন করেছিলেন।

সাইনি বলেছিলেন যে রাজ্য সরকার ডাক্তারদের চাহিদা মেটাতে এবং স্বাস্থ্যসেবা পরিষেবার উন্নতির জন্য প্রতিটি জেলায় একটি মেডিকেল কলেজ প্রতিষ্ঠা করার লক্ষ্য নিয়েছিল।

বর্তমানে, রাজ্যে প্রায় 18টি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠিত হয়েছে, আরও কিছু স্থাপনের প্রক্রিয়া চলছে, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী কমল গুপ্ত, যিনি সিভিল এভিয়েশনের পোর্টফোলিওও ধারণ করেন, তিনি বলেছেন যে তিনি নির্দেশ দিয়েছেন যে দানকৃত অঙ্গগুলির পাশাপাশি প্রতিস্থাপন-সম্পর্কিত ক্ষেত্রে প্রয়োজনে রোগীদের এয়ারলিফ্টিংয়ের সুবিধার্থে সমস্ত মেডিকেল কলেজ এবং জেলা হাসপাতালে হেলিপ্যাড নির্মাণ করা হবে।

গুপ্তা, যিনি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তিনি বলেছিলেন যে তিনি PGIMS-এর একজন প্রাক্তন ছাত্র, 1971 সালে এমবিবিএস প্রোগ্রামে নথিভুক্ত হন এবং 1980 সালে তার এমএস সম্পন্ন করেন।

তিনি স্মরণ করেন যে প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর লাল খট্টর ডাক্তারের অভাব মেটাতে প্রতিটি জেলায় একটি মেডিকেল কলেজ খোলার প্রতিশ্রুতি দিয়েছিলেন।

তিনি যোগ করেন, এই কলেজগুলির মধ্যে অনেকগুলি এখন চালু রয়েছে, আরও উন্নয়নাধীন রয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী কিডনি প্রতিস্থাপনে তাদের রূপান্তরমূলক কাজের জন্য পিজিআইএমএস ডাক্তারদের প্রশংসা করেছেন, হরিয়ানার স্বাস্থ্যসেবা ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য অগ্রগতি চিহ্নিত করেছেন।

মুখ্যমন্ত্রী সাইনি পিজিআইএমএস-রোহতকের ডাক্তারদের একটি কিডনি প্রতিস্থাপন দলকেও অভিনন্দন জানিয়েছেন।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব সুমিতা মিশ্র, চিকিৎসা শিক্ষা ও গবেষণা বিভাগের পরিচালক সাকেত কুমার, পিজিআইএমএস-রোহতকের পরিচালক এস এস লোহচাব।