জম্মু, জম্মু ও কাশ্মীর বন্যপ্রাণী সুরক্ষা বিভাগ জম্বু চিড়িয়াখানায় মেক্সিকান বিটলগুলিকে জৈবভাবে পার্থেনিউ আগাছার বৃদ্ধি মোকাবেলা করেছে।

এই ধরনের প্রথম প্রচেষ্টায়, বিভাগটি শেরি-কাশ্মীরি কৃষি, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (SKUAST) সহযোগিতায় শুক্রবার চিড়িয়াখানা এলাকায় 500 টিরও বেশি বিটল ছাড়ার সাথে জৈব-নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করেছে, অতিরিক্ত পরিচালক, জাম্বু চিড়িয়াখানার অনিল কুমার অত্রি, ডা.

সংস্থাগুলি চিড়িয়াখানায় তার প্রাকৃতিক জৈব-নিয়ন্ত্রণ এজেন্ট - মেক্সিকান বিটল (জাইগোগ্রামা বাইকোলোরাটা) - ব্যবহার করে পার্থেনিয়াম পুঁচকে নির্মূল করার সম্ভাবনা অন্বেষণ করছে।

বিটলগুলি পার্থেনিয়াম পাতা এবং গাছপালা খাওয়াবে, এটিকে পূর্ণ পরিপক্কতা অর্জন এবং আরও সংখ্যাবৃদ্ধি হতে বাধা দেবে, তিনি বলেছিলেন।

"একই সাইটে অনুরূপ ধারাবাহিক প্রকাশগুলি বর্ষা মৌসুমে পরবর্তী কয়েক মাসের জন্য করা হবে এবং বন্য অঞ্চলে এর কার্যকারিতা নিশ্চিত করার জন্য পরবর্তী বছরে অনুরূপ পদ্ধতি অনুসরণ করা হবে", অত্রি বলেছেন।

তিনি বলেন যে জৈব-নিয়ন্ত্রণ এজেন্ট শুধুমাত্র পার্থেনিয়াম খাওয়াতে প্রমাণিত এবং অন্যান্য গাছপালা এবং প্রাণীদের প্রভাবিত করে না।