তবুও, ভারতীয় সিনেমার জন্য এটি একটি বড় মুহূর্ত ছিল, যা পরিচালক এবং তার তিনজন প্রধান তারকা হাউস-ফুল দর্শকদের কাছ থেকে পাওয়া বর্ধিত দাঁড়িয়ে অভিনন্দন থেকে স্পষ্ট ছিল।

এটি 1994 সালের দিকে ছিল যে উৎসবের মর্যাদাপূর্ণ প্রতিযোগিতা বিভাগে একটি ভারতীয় চলচ্চিত্র প্রদর্শিত হয়েছিল
এর 'স্বাম' যেটি কোনো পুরস্কার পায়নি। সেই বছর পালমে ডি'অর, ঘটনাক্রমে, কোয়ান্টিন ট্যারান্টিনোর ক্লাসিক, 'পাল্প ফিকশন' হয়ে গেল।পালমে ডি'অর আমেরিকান চলচ্চিত্র নির্মাতা শন বেকারের কাছে 'আনোরা'-এর জন্য নয় বছর পর তাকে 'ভ্যারাইটি'-এর একজন পরিচালক হিসেবে মনোনীত করা হয়েছিল, যা "একজন বহিরাগত নর্তকী (মাইকি ম্যাডিসন) এবং এর মধ্যে একটি উত্তেজনাপূর্ণ ঘূর্ণিঝড় রোম্যান্স বলে অভিহিত করেছে। রাশিয়ান অলিগার্চের অশ্লীল ধনী পুত্র (মার্ক আইডেলশটেইন)।

টেরেন্স ম্যালিক 2011 সালে 'দ্য ট্রি অফ লাইফ'-এর জন্য এটি অর্জন করার পর বেকার, 'ভ্যারাইটি' নোট করেছেন, প্রথম আমেরিকান পরিচালক যিনি কানে শীর্ষ পুরস্কার জিতেছেন।

কাপাডিয়া হলিউড তারকা ভায়োলা ডেভিস এবং ছবির তিন প্রধান অভিনেতার কাছ থেকে পুরস্কার গ্রহণ করেন
, ছায়া কদম ও দিব্যা প্রভা।তার গ্রহণযোগ্য বক্তৃতায়, কাপাডিয়া পর্তুগাল থেকে বেস ডিরেক্টর পুরস্কার বিজয়ী মিগুয়েল গোমেসকে একটি চিৎকার দিয়ে শুরু করেছিলেন, যার কাজ তিনি বলেছিলেন তিনি অনুসরণ করেছেন।

তারপরে তিনি নারী বন্ধুত্বের মূল্যের উপর একটি বিবৃতি দিতে গিয়েছিলেন, যা নারীদের একে অপরের বিরুদ্ধে নিজেকে দাঁড় করানোর স্টিরিওটাইপিক্যাল প্রতিনিধিত্বের বিরোধী।

কাপাডিয়া প্রতিযোগিতার বিভাগে একটি ভারতীয় চলচ্চিত্র দেখার জন্য "আরও 30 বছর" বিশ্বকে ওয়াই না করার জন্য উত্সবের সিদ্ধান্ত গ্রহণকারীদের প্রতি আহ্বান জানান।ঘোষণার পরপরই প্রতিক্রিয়া জানিয়ে, অনুরাগ কাশ্যপ আশা ও অনুপ্রেরণার প্রতি টোস্ট তুলেছিলেন যে 38 বছর বয়সী কাপাডিয়া স্বাধীন চলচ্চিত্র নির্মাতাদের একটি উদীয়মান প্রজন্মের কাছে পরিণত হয়েছে।

77তম কান ফিল্ম ফেস্টিভ্যালে ভারত দুর্দান্ত পারফরম্যান্স করেছে। নবাগত অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভের 'থ শ্যামলেস'-এ অভিনয়ের জন্য উৎসবের আন সার্টেন রেগার বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন।

মাইসুর ডাক্তার থেকে ফিল্ম তৈরির উচ্চাকাঙ্ক্ষী চিদানন্দ নায়েকের ফিল্ম অ্যান্ড টেলিভিসিও ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এফটিআইআই) এর ছাত্র ফিল্ম 'সানফ্লাওয়ারস ওয়ের দ্য ফার্স্ট ওয়ানস টি নো...', যা তিনি মাত্র চার দিনে তৈরি করেছিলেন, 'লা সিনেফ'-এ প্রথম পুরস্কার জিতেছে উৎসবের অংশ।এছাড়াও কানে সম্মানিত ছিলেন প্রবীণ সিনেমাটোগ্রাফার, সন্তোষ সিভান, যিনি প্রথম এশীয় হয়েছিলেন যিনি মর্যাদাপূর্ণ Pierre Angenieux ExcelLen in Cinematography পুরস্কারে ভূষিত হয়েছেন যা জুম লেন্সের উদ্ভাবকের নামে সিনেমাটোগ্রাফিতে বিপ্লব ঘটিয়েছে।

বিবিসি দ্বারা "নিশাচর মুম্বাইয়ের জাদুকরী আড্ডা" হিসাবে অভিহিত করা হয়েছে, 'অল উই ইমাজিন এ লাইট'কে "একটি সূক্ষ্ম ট্রিপল প্রতিকৃতি হিসাবে বর্ণনা করা হয়েছে যারা অন্যদের সাহায্য করার জন্য তাদের জীবন উৎসর্গ করেছেন, কিন্তু মূল্যবান সামান্য কিছু পেয়েছেন যা আমি ফিরে এসেছি। অর্থ, মর্যাদা বা স্বাধীনতার।"

পায়েল কাপাডিয়ার একটি চলচ্চিত্র থেকে যেমনটি আশা করা যায়, এটি একটি শক্তিশালী রাজনৈতিক বিবৃতি তৈরি করে এবং সেই সাথে চরিত্রগুলির মধ্যে একটি, একজন হিন্দু, একজন যুবক মুসলিম ব্যক্তির সাথে সম্পর্ক লালন করে।চলচ্চিত্রের ক্লাইম্যাক্স, একাধিক উপায়ে, সমুদ্র সৈকত শহরের কাছে বনে তাদের প্রেম করার দৃশ্য যেখানে তিনটি প্রধান চরিত্র সামান্য বিরতির সিদ্ধান্ত নেয়।

ভারতীয়-ফরাসি সহ-প্রযোজনার তারকারা হলেন কানি কুসরুতি, যাকে কেরালার বাইরের দর্শকরা 'মহারানি'-তে হুমা কুরেশির চরিত্রের দৃঢ়-ইচ্ছাসম্পন্ন ব্যক্তিত্বের সেক্রেটারি, ছায়া কদম, শেষবার ঘর ভেঙে ফেলার দৃশ্যে অভিনয় করা একজন হিসাবে চিহ্নিত করবে। 'লাপাতা লেডিস'-এ তার দুর্দান্ত অভিনয়, একজন দিব্যা প্রভা।

কাপাডিয়া, যিনি প্রশংসিত শিল্পী নলিনী মালিনীর মেয়ে এবং FTII স্নাতক, 2021 সালে কানে গোল্ডেন আই জিতেছিলেন তার রাজনৈতিকভাবে উস্কানিমূলক প্রথম ডকুমেন্টারি, 'আ নাইট অফ নথিং'-এর জন্য।প্রতিযোগিতার চলচ্চিত্রের জুরির সভাপতিত্ব করেন 'বার্বি' হিটমেক গ্রেটা গারউইগ। এর সদস্যদের মধ্যে বেশ কয়েকজন মহিলা, জে.এ. বায়োনা, স্পেনীয় চলচ্চিত্র নির্মাতা; Ebru Ceylan, তুর্কি অভিনেত্রী এবং চিত্রনাট্যকার; পিয়েরফ্রান্সেস্কো ফাভিনো ইতালিয়ান অভিনেতা-প্রযোজক; 'কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন' তারকা লিলি গ্ল্যাডস্টোন; ইভ গ্রিন, ফরাসি অভিনেত্রী; জাপানি চলচ্চিত্র নির্মাতা হিরোকাজু কোরে-এদা; নাদিন লাবাকি লেবানিজ অভিনেত্রী এবং চলচ্চিত্র নির্মাতা; এবং ফরাসি অভিনেতা ওমর সি.

এখানে অন্যান্য বিজয়ীদের সম্পূর্ণ তালিকা রয়েছে যারা শনিবার রাতে সম্মানিত হয়েছিল:

জুরি পুরস্কার: প্রাক্তন পালমে ডি'অর বিজয়ী জ্যাক অডিয়ার্ডের স্প্যানিশ চলচ্চিত্র 'এমিলি পেরেজ'। মেক্সিকো সেট মিউজিক্যাল
'বৈচিত্র্য' অনুসারে একজন মহিলা হিসাবে আবির্ভূত হন
না, সেলেনা গোম এবং ট্রান্স তারকা কার্লা সোফিয়া গ্যাসকন।সেরা পরিচালক: 'গ্র্যান্ড ট্যুর'-এর জন্য পর্তুগাল থেকে মিগুয়েল গোমস, যেটি বিংশ শতাব্দীর প্রথম দিকের ব্রিটিশ সিভিল সার্ভেন্টের গল্প বলার জন্য কলো এবং সাদা-কালো সিনেমাটোগ্রাফিকে মিশ্রিত করে, যে তার বাগদত্তাকে এশিয়ার এক দেশ থেকে অন্য দেশে ছুটে যাওয়ার চেষ্টা করে। .

সেরা অভিনেতা: জেসি প্লেমন্স, ওরফে কার্স্টেন ডানস্টের স্বামী, 'কাইন্ডস অফ কাইন্ডনেস (পরিচালক: ইয়োরগোস ল্যান্থিমোস, যিনি তার ইম স্টোন ফিল্ম, 'পুরো থিংস'-এর জন্য খুব বেশি দিন আগে খবরে ছিলেন না)। প্লেমন্স, 'ভ্যারাইটি' বলে, তিনটি চরিত্রে অভিনয় করেন, যারা পরাবাস্তব ব্যঙ্গাত্মক ব্যঙ্গে তিনটি ভূমিকা পালন করে, তারা ও অনুগত ব্যবসায়ী, শোকাহত পুলিশ অফিসার এবং উভকামী সম্প্রদায়ের সদস্য।

সেরা চিত্রনাট্যের জন্য বিশেষ পুরষ্কার: 'দ্য সিড অফ দ্য সেক্রেড ফিগ', ইরানিয়া ভিন্নমতাবলম্বী পরিচালক মোহাম্মদ রসুলফের সর্বশেষ চলচ্চিত্র, যার জন্য তাকে দেশে ফিরে আট বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিলসেরা অভিনেত্রী: স্প্যানিশ ফিল্ম 'এমিলিয়া পেরেজ'-এর তারকাদের কোয়ার্টেট
, Zoe Saldana, Karla Sofia Gascon এবং Selena Gomez. লিলি গ্ল্যাডস্টোন ও 'কিলারস অফ দ্য ফ্লাওয়ার মুন', যিনি গ্রেটা গারউইগের সভাপতিত্বে জুরিতে ছিলেন এই পুরস্কারটিকে "বোনত্বের সম্প্রীতি" হিসাবে বর্ণনা করেছেন।

সেরা চিত্রনাট্য: 'দ্য সাবস্ট্যান্স' (ডেমি মুর অভিনীত), কোরালি ফার্গেটক্যামেরা ডি'অর (যা প্রথম চলচ্চিত্রের জন্য দেওয়া হয়): 'আরমান্ড', পরিচালক হাফদা উলম্যান টন্ডেল, যিনি ঘটনাক্রমে, নরওয়েজিয়ান অভিনেত্রী লিভ উলমা এবং সুইডিশ চলচ্চিত্র নির্মাতা ইংমার বার্গম্যানের নাতি।

বিশেষ উল্লেখ: 'মংরেল' (পরিচালনা: চিয়াং ওয়েই লিয়াং) এবং 'ব্যাড ফর এ মোমেন্ট (পরিচালক: ড্যানিয়েল সোয়ারেস)

শর্ট ফিল্ম Palme d'Or: 'The Man Who could Not Remain Silent' (পরিচালক: Nebojs Slijepcevic)