চণ্ডীগড়, পাঞ্জাব বিজেপির প্রধান সুনীল জাখর বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে গুরু রবিদাসের নামে জলন্ধরের আদমপুর বিমানবন্দরের নামকরণ করার আহ্বান জানিয়েছেন।

প্রধানমন্ত্রী, 30 মে পাঞ্জাবের হোশিয়ারপুরে তার শেষ নির্বাচনী সমাবেশে বলেছিলেন যে আদমপুর বিমানবন্দরের নাম গুরু রবিদাসের নামে রাখা হবে তার ইচ্ছা ছিল। মোদি তখন বলেছিলেন যে দরিদ্রদের কল্যাণ তাঁর সরকারের শীর্ষ অগ্রাধিকার এবং এতে গুরু রবিদাস একটি বড় অনুপ্রেরণা।

জলন্ধরের আদমপুর বিমানবন্দর পাঞ্জাবের দোয়াবা অঞ্চলে পরিষেবা দেয়। মোদি 10 মার্চ আদমপুর বিমানবন্দরের নতুন টার্মিনাল ভবনগুলির কার্যত উদ্বোধন করেছিলেন।

বৃহস্পতিবার একটি চিঠিতে পাঞ্জাব বিজেপির প্রধান জাখর মোদিকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হওয়ার জন্য অভিনন্দন জানিয়েছেন।

"ভারতের প্রধানমন্ত্রী হিসাবে আপনার গুরুত্বপূর্ণ তৃতীয় মেয়াদ দেশের জনগণকে, বিশেষ করে পাঞ্জাবের লোকদের মধ্যে নতুন শক্তি জুগিয়েছে, যারা আপনাকে ভিক্ষিত ভারতের মূর্ত প্রতীক হিসাবে দেখেন। পাঞ্জাবের জনগণের পক্ষ থেকে, আমি চাই এই ঐতিহাসিক বিরল কৃতিত্বের জন্য আপনাকে অভিনন্দন জানাই,” জাখর বলেছিলেন।

"আমি এই সুযোগটি নিয়ে আপনার দৃষ্টি আকর্ষণ করার জন্য দুটি বিষয় নিয়েছি যেগুলি মানুষের মনে গভীর আবেগগত-আধ্যাত্মিক প্রভাব ফেলে। এই বিষয়গুলি সমাজের প্রতি আপনার প্রতিশ্রুতির সাথেও অনুরণন খুঁজে পায়," তিনি বলেছিলেন।

জাখর বলেছিলেন, "15 শতকের আধ্যাত্মিক ঋষি গুরু রবিদাসের নামে আদমপুর বিমানবন্দরের নামকরণ, যেমনটি আপনার সাম্প্রতিক পাঞ্জাব সফরের সময় ইতিমধ্যেই আপনি প্রকাশ করেছেন, ভারতকে আবদ্ধ করে এমন বৈচিত্র্যের মধ্যে আধ্যাত্মিকতার নীতিকে জোরদার করতে অনেক দূর এগিয়ে যাবে৷ এটি পাঞ্জাবের জনগণের দীর্ঘদিনের দাবি ছিল।"

জাখর মোদীকে অনুরোধ করেছিলেন যে যেহেতু দিল্লির তুঘলকাবাদে গুরু রবিদাস মন্দিরটি পুনর্নির্মাণ করা হবে, তাই মন্দিরের চারপাশের এলাকাটিকে একটি শান্ত উদ্যানে গড়ে তোলার বিষয়টি বিবেচনা করা সার্থক হবে।

"এটি লেআউটের সাথে খাপছাড়া না করেই মন্দিরের আবেদনকে বাড়িয়ে তুলবে। এটি সারাদেশের মানুষকে শ্রদ্ধেয় সাধকের সমতাবাদী প্রচারে ভিজতে অনুপ্রাণিত করবে," পাঞ্জাব বিজেপি প্রধান বলেছেন।