তারন তারান (পাঞ্জাব) [ভারত], বর্ডার সিকিউরিটি ফোর্সেস (বিএসএফ) সৈন্যরা রবিবার পাঞ্জাবের তারন তারানে একটি চীনের তৈরি ড্রোন উদ্ধার করেছে, কর্মকর্তারা জানিয়েছেন।

"9ই জুন 2024-এর সকালে, বিএসএফ গোয়েন্দা শাখা তারন তারান জেলার সীমান্ত এলাকার কাছে একটি কৃষিক্ষেত্রে একটি ড্রোনের উপস্থিতি সম্পর্কে তথ্য ভাগ করে। বিএসএফ সৈন্যরা অবিলম্বে প্রতিক্রিয়া জানায় এবং সন্দেহজনক এলাকায় একটি পুঙ্খানুপুঙ্খ অনুসন্ধান অভিযান পরিচালনা করে।" পাঞ্জাব ফ্রন্টিয়ার বর্ডার সিকিউরিটি ফোর্স এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

তল্লাশি অভিযানের সময়, সকাল সাড়ে ১০টার দিকে, বিএসএফ সেনারা সফলভাবে একটি ছোট ড্রোন উদ্ধার করে। তারা যোগ করেছে, তারান তারান জেলার সিবি চাঁদ গ্রামের সংলগ্ন একটি কৃষিক্ষেত্রে এই পুনরুদ্ধার করা হয়েছে।

"উদ্ধার করা ড্রোনটিকে চিনের তৈরি DJI MAVIC 3 ক্লাসিক ড্রোন হিসাবে চিহ্নিত করা হয়েছে," পাঞ্জাব ফ্রন্টিয়ার বর্ডার সিকিউরিটি ফোর্স জানিয়েছে।

বিএসএফ বিবৃতিতে বলেছে, "বিএসএফ সৈন্যদের নির্ভরযোগ্য ইনপুট এবং সজাগ পদক্ষেপ সীমান্তের ওপার থেকে ড্রোন অনুপ্রবেশের আরেকটি প্রচেষ্টাকে ব্যর্থ করেছে।"

7 জুন বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) পাঞ্জাবের অমৃতসর জেলার ঘোগা গ্রামের উপকণ্ঠে একটি পাকিস্তানি ড্রোন আটকে দেয়, একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে।

বিএসএফ-এর একটি অফিসিয়াল রিলিজ অনুসারে, উড়ন্ত বস্তুটি একটি অ্যাসেম্বল করা হেক্সাকপ্টার ছিল, ভাঙা অবস্থায় উদ্ধার করা হয়েছিল।

"সতর্ক বিএসএফ সৈন্যরা একটি সন্দেহভাজন উড়ন্ত বস্তুকে আটক করে এবং 7 জুন রাতে এটির ড্রপিং জোনটি অনুমান করার জন্য দ্রুততার সাথে তার গতিবিধি ট্র্যাক করে। পরবর্তীকালে, ড্রপিং জোনটি ঘেরাও করা হয়, এবং বিএসএফ সৈন্যদের দ্বারা একটি ব্যাপক অনুসন্ধান অভিযান পরিচালনা করা হয়," বিবৃতিতে বলা হয়েছে .

এর আগে, 5 জুন বুধবার রাতে ত্রিপুরা উত্তরের ধর্মনগরের বড়ুয়াকান্দি গ্রামে অবৈধভাবে সীমান্ত অতিক্রম করার চেষ্টা করার অভিযোগে একজন বাংলাদেশী নাগরিককে গ্রেপ্তার করা হয়েছিল, বিএসএফ জানিয়েছে।