ইসলামাবাদ, নগদ-সঙ্কুচিত পাকিস্তানের সংসদ শুক্রবার 2024-25 অর্থবছরের জন্য 18,877 বিলিয়ন টাকার বাজেট পাস করেছে, বিরোধীদের প্রতিবাদের মধ্যে যা এটিকে আইএমএফ-চালিত নথি হিসাবে চিহ্নিত করেছে যা জনগণের জন্য ক্ষতিকারক।

অর্থ বিল, 2024, সরকারের ব্যয় এবং আয়ের বিশদ বিবরণ, 12 জুলাই জাতীয় পরিষদে পেশ করা হয়েছিল এবং কোষাগার এবং বিরোধী দলের আইনপ্রণেতারা এর বিভিন্ন অংশ নিয়ে আলোচনা করতে বেশ কয়েক দিন ব্যয় করেছিলেন।

অর্থমন্ত্রী মুহাম্মদ আওরঙ্গজেব বাড়ির অনুমোদনের জন্য একটি প্রস্তাব উত্থাপন করেছিলেন, যা প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল জারদারি ভুট্টোর নেতৃত্বাধীন পাকিস্তান পিপলস পার্টির সমর্থনে যথাযথভাবে দেওয়া হয়েছিল।

বাজেট নথি অনুযায়ী, মোট রাজস্ব প্রাপ্তি অনুমান করা হয়েছে 17,815 বিলিয়ন রুপি, যার মধ্যে 12,970 বিলিয়ন টাকা কর রাজস্ব এবং 4,845 বিলিয়ন টাকা অ-কর রাজস্ব রয়েছে।

ফেডারেল প্রাপ্তিতে প্রদেশের অংশ হবে 7,438 বিলিয়ন টাকা। আগামী অর্থবছরে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৩.৬ শতাংশ।

মূল্যস্ফীতি 12 শতাংশ, বাজেট ঘাটতি জিডিপির 5.9 শতাংশ এবং প্রাথমিক উদ্বৃত্ত জিডিপির এক শতাংশ হবে বলে আশা করা হচ্ছে।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ () চেয়ারম্যান গোহর আলী খান এবং সুন্নি ইত্তেহাদ কাউন্সিলের নেতা আলি মুহাম্মদ সহ জাতীয় পরিষদের বিরোধীদলীয় নেতা ওমর আইয়ুব বলেছেন, বিলটি প্রণয়নের সময় প্রাসঙ্গিক স্টেকহোল্ডারদের বোর্ডে নেওয়া হয়নি।

ওমর আইয়ুব বলেছেন: "অর্থ বিলটি দেশের মুখোমুখি হওয়া গুরুতর অর্থনৈতিক চ্যালেঞ্জগুলি মোকাবেলা করতে ব্যর্থ হয়েছে এবং মূল স্টেকহোল্ডারদের সাথে পর্যাপ্ত পরামর্শ ছাড়াই এটির খসড়া তৈরি করা হয়েছে।"

গোহর আলী খান বলেছেন: "এই বিল জনগণের আকাঙ্ক্ষা বা দেশের অর্থনৈতিক বাস্তবতার প্রতিফলন নয়।"

নীতিনির্ধারকরা 1 জুলাই থেকে শুরু হওয়া অর্থবছরের জন্য 13 ট্রিলিয়ন টাকার একটি চ্যালেঞ্জিং ট্যাক্স রাজস্ব লক্ষ্য নির্ধারণ করেছেন, যা চলতি বছরের থেকে প্রায় 40 শতাংশ বেশি, 12 জুলাই উপস্থাপিত জাতীয় বাজেটে যা একটি নতুন উদ্ধার চুক্তির জন্য মামলাকে শক্তিশালী করতে দেখায়। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের সাথে।

পাকিস্তান তার আর্থিক দুরবস্থা কাটিয়ে উঠতে আইএমএফের সাথে ৬ বিলিয়ন মার্কিন ডলার থেকে ৮ বিলিয়ন ডলার ঋণের জন্য আলোচনা করছে।

উন্নয়ন বাজেট 1,500 বিলিয়ন টাকার ঐতিহাসিক স্তরে নির্ধারণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী শেহবাজ শরীফও হাউসে সংক্ষিপ্তভাবে কথা বলেছেন, বিশেষ করে খাইবার-পাখতুনখোয়া প্রদেশ সংক্রান্ত উদ্বেগগুলি সমাধান করার জন্য, যেখানে কারাবন্দী প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ পার্টি টানা তৃতীয়বারের মতো ৮ ফেব্রুয়ারি নির্বাচনে জিতেছিল।

তিনি বলেছিলেন যে প্রদেশটিকে 590 বিলিয়ন রুপি অতিরিক্ত অর্থ প্রদান করা হয়েছে এবং 2010 সাল থেকে জঙ্গিবাদ মোকাবেলায় প্রদেশে স্থানান্তর করা হয়েছে কিন্তু এটি সন্ত্রাসবিরোধী বিভাগের কাঠামোও স্থাপন করতে ব্যর্থ হয়েছে।

অর্থমন্ত্রী আওরঙ্গজেব বলেছেন, সরকার কঠিন অর্থনৈতিক পরিস্থিতিতে শিক্ষা ও স্বাস্থ্যের জন্য কর ছাড় দিয়েছে।

একইভাবে, সার ও কীটনাশকের মতো কৃষি উপকরণের পাশাপাশি গবেষক ও শিক্ষকদের জন্য অব্যাহতি অব্যাহত থাকবে।

আওরঙ্গজেব 2024-25 সালের বাজেটকে একটি প্রবৃদ্ধি বাজেট হিসাবে অভিহিত করেছেন এবং বলেছিলেন যে এটি অর্থনৈতিক প্রবৃদ্ধি বাড়ানোর জন্য একটি সুচিন্তিত কৌশলের উপর ভিত্তি করে ছিল, যোগ করে যে বাজেটের লক্ষ্য সরকারের রাজস্ব প্রসারিত করে এবং অপ্রয়োজনীয় ব্যয় হ্রাস করে রাজস্ব ঘাটতি সংকুচিত করা।