লন্ডন, এমসিসির সভাপতি মার্ক নিকোলাস প্রকাশ করেছেন যে পাঁচটি আইপিএল দল লন্ডন স্পিরিট-এ অংশীদারিত্ব অর্জনে "নরম" আগ্রহ প্রকাশ করেছে, এখানে দ্য হান্ড্রেড-এ অংশগ্রহণকারী লর্ডস ভিত্তিক দল।

নিকোলাস, একজন প্রবীণ ভাষ্যকার এবং লেখক, এই অক্টোবরের শেষের দিকে স্পিরিট-এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন৷

নিকোলাস তার উদ্ঘাটনের উপর ভিত্তি করে এমসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা গাই ল্যাভেন্ডার সদস্যদের কাছে একটি সাম্প্রতিক চিঠির ভিত্তিতে ইংল্যান্ড এবং ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) স্পিরিট-এর 49 শতাংশ শেয়ার বেসরকারীকরণের প্রস্তাবের জন্য তাদের অনুমোদন চেয়েছেন।

তিনি অবশ্য কোন আইপিএল দলগুলো শেয়ার কেনার আগ্রহ দেখিয়েছেন তা প্রকাশ করেননি। এই স্টেকহোল্ডারদের একটি বিডিং প্রক্রিয়ার মাধ্যমে চূড়ান্ত করা হবে এবং বাকি 51 শতাংশ ফ্র্যাঞ্চাইজির কাছে থাকবে।

"আমরা যা ভোট দিতে যাচ্ছি তা হল এই ফ্র্যাঞ্চাইজির (স্পিরিট) 51 শতাংশ শেয়ারের ইসিবি প্রস্তাব গ্রহণ করা। আমরা সবসময় সদস্যদের ক্লাব থাকব।

"প্রথম লক্ষ্য হল সদস্যতা সম্প্রীতি কারণ একজন সদস্য হিসাবে আপনি একটি দেখার অধিকারী," নিকোলাস লর্ডসে 5 জুলাই এখানে উদ্বোধনী 'ওয়ার্ল্ড ক্রিকেট কানেক্টস' সিম্পোজিয়াম ঘোষণা করার সময় বলেছিলেন।

সিম্পোজিয়ামে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ, বিদায়ী ভারতীয় কোচ রাহুল দ্রাবিড় এবং তার ইংল্যান্ডের প্রতিপক্ষ ব্রেন্ডন ম্যাককালাম এবং কিছু আইপিএল ফ্র্যাঞ্চাইজির প্রতিনিধিরা উপস্থিত থাকবেন বলে আশা করা হচ্ছে।

তবে, তিনি বলেছিলেন যে বিডিং প্রক্রিয়ার পথটি এখনও ইসিবি দ্বারা কাজ করা হচ্ছে।

"কিন্তু আসল সত্য হল এখনও সবকিছু পরিষ্কার নয়। যেমন, বিডিং প্রক্রিয়া কীভাবে হবে? বিডিংয়ে এই ফ্র্যাঞ্চাইজিগুলির রোলআউট কী? আমরা এখনও তা জানি না।

"ইসিবি এটি ঘোষণা করেনি। আমরা বিনিয়োগ ব্যাঙ্কের সাথে দেখা করেছি - আমি নিশ্চিত নই যে তারা এখনও জানে না। আমাদের জন্য এখনও অনেক কিছু শেখার আছে," নিকোলাসকে 'ইএসপিএনক্রিকইনফো' দ্বারা উদ্ধৃত করে বলা হয়েছে।

নিকোলাস আরও বলেছিলেন যে ইংলিশ ক্রিকেট ইকো-সিস্টেমের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের ক্রমবর্ধমান বিশ্বকে চেষ্টা করা এবং শোষণ করা কেবল বিচক্ষণতা ছিল, যা দুই দশক আগে মিস করেছিল।

"আমরা 2003 সালে টি-টোয়েন্টি মিস করেছিলাম যেখানে আমরা এটি দখল করতে পারতাম। ভারত আমাদের চেয়ে দ্রুত চিন্তা করেছিল এবং আমাদের চেয়ে স্মার্ট ছিল, যেমন ভারত প্রায়শই হয়। ভারত জিনিসগুলি কার্যকর করার জন্য একটি অসাধারণ গতিতে চলে," নিকোলাস বলেছিলেন।

নিকোলাস, হ্যাম্পশায়ারের খ্যাতিসম্পন্ন একজন প্রাক্তন প্রথম-শ্রেণীর ক্রিকেটার যার জন্য তিনি কাউন্টি ক্রিকেটে 18,000 রান করেছেন, বলেছেন যে দ্বিতীয় সুযোগটি 'দ্য হান্ড্রেড'-এর মাধ্যমে ইংলিশ ক্রিকেটে উপস্থাপন করা হয়েছে তা মিস করা উচিত নয়।

"দ্য হান্ড্রেড আমাদের আরেকটি সুযোগ দিয়েছে। MCC সদস্যপদটি চ্যাটের অংশ হতে বেশ পছন্দ করে, ইতিহাসের একটি অংশে সংযোজন করা হয় না। আমি যে সদস্যদের সাথে কথা বলি তারা সত্যিই একটি টিম রাখার ধারণা পছন্দ করে (শতে একটি এমসিসি দল) , এটি যে সুযোগ নিয়ে আসে তা পছন্দ করুন।

"আর্থিক সুযোগ থাকবে, হয় ইক্যুইটির বৃদ্ধিতে বা ইক্যুইটি বিক্রির ক্ষেত্রে," তিনি বলেছিলেন।