কলকাতা, পশ্চিমবঙ্গ পঞ্চায়েত এবং গ্রামীণ উন্নয়ন বিভাগ শুক্রবার বলেছে যে এটি স্ব-সহায়ক গোষ্ঠী এবং কৃষক উৎপাদনকারী সংস্থাগুলির (এফপিও) সক্ষমতা বৃদ্ধির জন্য একটি উত্সর্গীকৃত বিপণন বোর্ড প্রতিষ্ঠার পরিকল্পনা করছে৷

বিভাগের একজন প্রবীণ আধিকারিকও গ্রামীণ উন্নয়নের দিকে কাজ করার আগ্রহের উপর জোর দিয়েছিলেন, বিশেষ করে FPO এবং SHGগুলির উন্নতির জন্য, রাজ্যের জীবিকা নির্বাহের মিশন এবং নারীর ক্ষমতায়ন উদ্যোগকে জোরদার করার জন্য।

বেঙ্গল চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি আয়োজিত 'কৃষি সানলাপ 2024'-তে ভাষণ দেওয়ার সময় পঞ্চায়েত ও গ্রামীণ উন্নয়ন বিভাগের সচিব পি উলগানাথন বলেছেন, "আমরা FPO এবং SHGগুলির সক্ষমতা বৃদ্ধির জন্য একটি উত্সর্গীকৃত বিপণন বোর্ড গঠন করার পরিকল্পনা করছি।" (বিসিসিআই)।

তিনি FPO এবং স্বনির্ভর গোষ্ঠীগুলির সাফল্যের চাবিকাঠি হিসাবে বাজারের চাহিদা এবং "বিপণন হ্যান্ড-হোল্ডিং" এর সাথে সামঞ্জস্যপূর্ণ পণ্যের বিকাশকে তুলে ধরেন।

উলগানাথন আরও টেকসই FPO এবং SHG-এর প্রচার ও বিকাশের উপায়গুলি অন্বেষণ করতে PRADAN এবং BCCI-এর মতো অংশীদারদের সাথে ঘনিষ্ঠ সহযোগিতার পক্ষে কথা বলেছেন।

তিনি জানান যে 40 শতাংশ FPO বর্তমানে সক্রিয়, এবং সরকার গ্রামীণ উন্নয়নকে ত্বরান্বিত করার জন্য সংখ্যা বাড়ানোর লক্ষ্য রাখছে।

তার বিভাগের অধীনে পশ্চিমবঙ্গ রাজ্য গ্রামীণ জীবিকা মিশন (WBSRLM) এবং ই-কমার্স মার্কেটপ্লেস ফ্লিপকার্টের মধ্যে ডিসেম্বর 2022-এ একটি সমঝোতা স্মারক (MoU) স্বাক্ষরিত হয়েছিল।

অংশীদারিত্বের লক্ষ্য হল রাজ্যের মহিলা SHG, কারিগর এবং তাঁতিদের ক্ষমতায়ন করা এবং জাতীয় বাজারে অ্যাক্সেস সহজতর করা এবং টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি করা।

'Flipkart Samarth' এবং WBSRLM SHG গুলির মধ্যে উদ্যোক্তাদের উৎসাহিত করতে সহযোগিতা করবে, তাদের অনলাইন মার্কেটপ্লেসে অনবোর্ডিংয়ে সহায়তা প্রদান করবে এবং নতুন ব্যবসা ও বাণিজ্যের সুযোগের জন্য ডিজিটাল প্ল্যাটফর্মের সুবিধার জন্য প্রয়োজনীয় দক্ষতা বিকাশের জন্য সহায়তা প্রদান করবে।