পিএনএন

আহমেদাবাদ (গুজরাট) [ভারত], ২৯ জুন: উল্লেখযোগ্য পরিবেশগত চ্যালেঞ্জ দ্বারা চিহ্নিত একটি যুগে, আহমেদাবাদ ভিত্তিক পশুপতি গ্রুপ নিজেকে পরিবেশগত দিক থেকে এগিয়ে রেখেছে সংরক্ষণ এবং স্থায়িত্ব। প্রতিষ্ঠাতা এবং প্রবর্তক সৌরিন পারিখের কৌশলগত নেতৃত্বে, সৌর এবং বায়ু শক্তিতে গ্রুপের যুগান্তকারী উদ্যোগগুলি একটি টেকসই ভবিষ্যতের প্রতি তার দৃঢ় প্রতিশ্রুতির উপর জোর দেয়।

* সৌর উদ্যোগ প্রায় উৎপন্ন. 19 মিলিয়ন ইউনিট/বছর যেখানে বায়ু শক্তি প্রকল্পগুলি 17 মিলিয়ন ইউনিট/বছর অবদান রাখে* স্থায়িত্ব এবং মানের উপর দৃষ্টি নিবদ্ধ করে, পশুপতি তার "ফার্ম থেকে ফ্যাব্রিক" পদ্ধতির সাথে একটি দায়িত্বশীল সরবরাহ চেইন তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ।

বিশ্বব্যাপী পরিবেশগত সমস্যা মোকাবেলার জরুরী প্রয়োজন স্বীকার করে, পশুপতি গ্রুপ নবায়নযোগ্য শক্তিতে উল্লেখযোগ্যভাবে বিনিয়োগ করেছে, 2.7 মেগাওয়াট ছাদে সৌর প্যানেল এবং একটি 9.5 মেগাওয়াট গ্রাউন্ড-মাউন্টেড সোলার প্রকল্প স্থাপন করেছে, বার্ষিক 19 মিলিয়ন ইউনিট সবুজ শক্তি উৎপন্ন করছে। উপরন্তু, গ্রুপটি একটি 2.7 মেগাওয়াট হাইব্রিড উইন্ড অ্যান্ড সোলার প্রজেক্ট এবং একটি স্বতন্ত্র 2.7 মেগাওয়াট উইন্ডমিল স্থাপন করেছে, যা প্রতি বছর 17 মিলিয়ন ইউনিট সবুজ শক্তি উৎপাদন করে। এই উদ্যোগগুলি উল্লেখযোগ্যভাবে অ-নবায়নযোগ্য শক্তির উত্সের উপর নির্ভরতা হ্রাস করে এবং কর্পোরেট পরিবেশগত দায়িত্বের জন্য একটি মান নির্ধারণ করে।

পশুপতি গ্রুপের প্রতিষ্ঠাতা ও প্রচারক, সৌরীন পারিখ, গ্রুপের উদ্যোগের বিষয়ে বিশদভাবে বলেছেন, "এই সৌর প্রকল্পগুলি শক্তি উৎপাদনকে অতিক্রম করে, কর্পোরেট পরিবেশগত দায়িত্বের জন্য একটি মানদণ্ড নির্ধারণ করে৷ বায়ু শক্তির একীকরণ কেবল শক্তির দক্ষতা বাড়ায় না বরং এটি একটি স্থিতিশীল এবং নিশ্চিত করে৷ টেকসই শক্তি ব্যবহারের কোম্পানির কৌশলগত উদ্দেশ্যগুলির সাথে সারিবদ্ধভাবে উল্লেখযোগ্য শক্তি উৎপাদন, শিল্প কার্যক্রমের পরিবেশগত প্রভাব কমাতে এই উদ্যোগগুলি গুরুত্বপূর্ণ।"পশুপতি গ্রুপ টেকসই ফাইবার উৎপাদনে একটি নেতা, 46টি গ্রামে 50,000 টিরও বেশি কৃষকের সাথে কাজ করছে। গ্রুপটি 25,000 একরেরও বেশি জমিতে চাষ করে, 11,000 মেট্রিক টন কাঁচা তুলা উৎপাদন করে। এই বিস্তৃত নেটওয়ার্কটি ফাইবার শিল্পে টেকসইতা এবং গুণমানের প্রতি পশুপতি গ্রুপের প্রতিশ্রুতিকে আন্ডারস্কোর করে।

পশুপতি তার "ফার্ম থেকে ফ্যাব্রিক" পদ্ধতির সাথে একটি দায়িত্বশীল সরবরাহ শৃঙ্খল তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ, স্থায়িত্ব এবং গুণমানের উপর দৃষ্টি নিবদ্ধ করে। গ্রুপটি তুলা চাষে সর্বোত্তম অনুশীলনের উপর জোর দেয়, উচ্চ-মানের, টেকসই তুলা উৎপাদন নিশ্চিত করে। পশুপতি তার সৌর ও বায়ু শক্তি প্রকল্পের মাধ্যমে শূন্য নির্গমন বজায় রেখে অর্থনৈতিকভাবে মূল্যের, প্রিমিয়াম সুতি কাপড় অফার করার লক্ষ্য রাখে। কোম্পানির ক্লায়েন্টদের মধ্যে IKEA এবং Primark এর মত প্রধান বিশ্ব ব্র্যান্ড অন্তর্ভুক্ত রয়েছে।

পশুপতি গ্রুপ সবুজ প্রকল্পকোম্পানিটি টেকসই তুলা উৎপাদন বাড়ানোর জন্য কৃষক ও উৎপাদক সংস্থার সাথে সহযোগিতা করে এবং প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদান করে। সংস্থাটি টেকসই ফ্যাব্রিক উত্স এবং উত্পাদনের জন্য বিশ্বব্যাপী উদ্যোগ এবং মানগুলি মেনে চলে, যেমন বেটার কটন ইনিশিয়েটিভ, প্রাইমার্ক সাসটেইনেবল কটন প্রোগ্রাম, গ্লোবাল অর্গানিক টেক্সটাইল স্ট্যান্ডার্ড এবং পুনর্জন্মমূলক জৈব কৃষি।

পশুপতি গ্রুপের ফ্ল্যাগশিপ কোম্পানি পশুপতি Cotspin Ltd, H2 এবং FY2024 এর জন্য শক্তিশালী আর্থিক ফলাফল ঘোষণা করেছে। 31শে মার্চ, 2024-এ শেষ হওয়া ছয় মাসের জন্য, কোম্পানিটি 141 শতাংশ নিট মুনাফা বৃদ্ধি করেছে, যা Rs. 8.08 কোটি টাকার তুলনায় আগের বছরের একই সময়ের জন্য 3.35 কোটি টাকা। H2FY24-এর জন্য মোট আয় 48 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যার পরিমাণ Rs. 402.87 কোটি টাকা থেকে H2FY23 এ 271.86 কোটি। কোম্পানী এছাড়াও একটি EPS (ডাইলুটেড) Rs. H2FY24-এর জন্য 5.29, টাকা থেকে উল্লেখযোগ্য বৃদ্ধি৷ গত বছরের একই সময়ে 2.20।

31 মার্চ, 2024-এ সমাপ্ত আর্থিক বছরে, পশুপতি কটস্পিন লিমিটেড বছরে 114 শতাংশ নিট মুনাফা বৃদ্ধি রেকর্ড করেছে, মোট রুপি। 8.30 কোটি টাকার তুলনায় আগের অর্থবছরে 3.87 কোটি টাকা। FY24-এর মোট আয়ও 48 শতাংশ বৃদ্ধি পেয়েছে, যা Rs. 669.09 কোটি টাকা থেকে বেড়ে FY2023 এ 451.87 কোটি। FY24-এর জন্য EPS (ডাইলুটেড) টাকায় রিপোর্ট করা হয়েছে৷ 5.43, টাকার তুলনায় আগের বছরে 2.54। কোম্পানিটি চূড়ান্ত লভ্যাংশ সুপারিশ করেছে। 31 মে, 2024-এ শেষ হওয়া আর্থিক বছরের জন্য প্রতি ইক্যুইটি শেয়ার (7.50 শতাংশ) 0.75।পশুপতি গ্রুপ তার পুনর্নবীকরণযোগ্য শক্তি উদ্যোগের পাশাপাশি ব্যাপক পরিবেশ ব্যবস্থাপনার জন্য নিবেদিত। গ্রুপটি গ্রিনহাউস গ্যাস নির্গমন কমাতে এবং জৈবিক বর্জ্যকে বার্ষিক 35,000 কেজি সারে রূপান্তর সহ বর্জ্য পুনর্ব্যবহার করতে উন্নত বর্জ্য ব্যবস্থাপনা কৌশল ব্যবহার করে। উপরন্তু, কোম্পানি বৃষ্টির জল সংগ্রহ এবং বর্জ্য জল চিকিত্সার মাধ্যমে জল সংরক্ষণের উপর দৃষ্টি নিবদ্ধ করে৷ এটি তার ক্যাম্পাসে 2,000 টিরও বেশি গাছ লাগানোর মাধ্যমে জীববৈচিত্র্যের প্রচার করে।

গোষ্ঠীটি সম্প্রদায়ের প্রচার, ক্যান্সার সচেতনতা, শিক্ষা সহায়তা এবং কর্মচারী কল্যাণ সহ বিভিন্ন উদ্যোগের মাধ্যমে স্থায়িত্ব, শাসন এবং সামাজিক দায়বদ্ধতাকে অগ্রাধিকার দেয়। উপরন্তু, গোষ্ঠীর পশু কল্যাণ কর্মসূচিগুলি কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার জন্য এর ব্যাপক পদ্ধতির উদাহরণ দেয়। এটি পুনর্নবীকরণযোগ্য শক্তি এবং স্থায়িত্বের উপর নিরলস মনোযোগ বিশ্বব্যাপী শিল্পের জন্য একটি শক্তিশালী নজির স্থাপন করে। সৌরিন পারিখের নেতৃত্বে, গ্রুপটি এমন একটি ভবিষ্যৎ পরিচালনা করে চলেছে যেখানে অর্থনৈতিক প্রবৃদ্ধি এবং পরিবেশগত স্টুয়ার্ডশিপ পারস্পরিকভাবে অন্তর্ভুক্ত।